লোকসভা ভোটে বিজেপির সর্বকনিষ্ঠ তরুণ তুর্কি প্রার্থীকে চিনুন

526

নাম তেজস্বী সূর্য। এক তরুণ তুর্কি। আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপির প্রার্থী তালিকার সর্বকনিষ্ঠ সদস্য। ২৮ বছরের তেজস্বী পেশায় আইনজীবী। বিজেপির টিকিটে ২৮ বছর বয়সের তরুণ তেজস্বী লড়বেন বেঙ্গালুরু দক্ষিণ লোকসভা কেন্দ্র থেকে। তিনি লড়বেন ওই আসনে কংগ্রেসের প্রার্থী বিকে হরিপ্রসাদের বিরুদ্ধে।

আরও পড়ুনঃ তৃণমূল ছেড়ে বিজেপিতে ১০০ বিধায়ক, অর্জুনের মন্তব্যে জল্পনা চরমে

১৯৯১ সাল থেকেই বেঙ্গালুরু দক্ষিণ লোকসভা কেন্দ্র রয়েছে বিজেপির দখলে। সেবার কেভি গৌড়া বিজেপির টিকিটে এই আসনে সাংসদ নির্বাচিত হয়েছিলেন। ১৯৯৬ সাল থেকে প্রতিবার লোকসভা নির্বাচনেই বিজেপির অনন্ত কুমার ওই আসনে জয়ী হয়ে এসেছেন। গত বছর তাঁর মৃত্যু হয়।

আরও পড়ুনঃ জলপাইগুড়ি লোকসভায় বিজেপির দুজন প্রার্থী, শোরগোল বাংলায়

অনন্ত কুমারের মৃত্যুর পর তার স্ত্রী তেজস্বিনী অনন্ত কুমারের ওই আসনে লড়ার সম্ভাবনা তৈরি হয়েছিল। যদিও শেষ পর্যন্ত বিজেপির তরফে তেজস্বী সূর্যের নামই ওই আসনের প্রার্থী হিসেবে চূড়ান্ত করা হয়। গতকাল সোমবারই প্রার্থী হিসেবে তার নাম ঘোষণা করে বিজেপি নির্বাচন কমিটি।

আরও পড়ুনঃ শোভন বাদ, তৃণমূলের ভোটের দায়িত্বে রত্না চট্টোপাধ্যায়

তেজস্বী এই মুহুর্তে কর্নাটক বিজেপির ইউথ উইং এর সাধারণ সম্পাদক এবং পেশায় আইনজীবী। শৈশব থেকেই রাষ্ট্রীয় স্বয়ংসেবং সংঘের সঙ্গে যুক্ত তিনি। এখন পর্যন্ত প্রকাশিত বিজেপির প্রার্থী তালিকা অনুযায়ী ২৮ বছরের তেজস্বীই সর্বকনিষ্ঠ প্রার্থী। এই মুহূর্তে সংসদের সবচেয়ে কম বয়সী সাংসদ ৩০ বছরের দুষ্মন্ত চৌতলা। অর্থাৎ জিততে পারলে সপ্তদশ লোকসভায় তেজস্বী সূর্যই হবেন বিজেপির সবচেয়ে কমবয়সী সাংসদ।

আরও পড়ুনঃ যাদের বিরুদ্ধে অভিযোগ তারাই শুনবে স্কুল সার্ভিস কেলেঙ্কারির ঘটনা

প্রাথমিকভাবে তেজস্বীকে প্রাক্তন সাংসদ অনন্ত কুমারের সমর্থকদের কাছে গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছিল। এবং অনন্ত কুমারের স্ত্রী তেজস্বিনী অনন্ত কুমারের সম্ভাবনা উঠে এসেছিল। কিন্তু অনন্ত কুমারের স্ত্রী নিজেই সেই সম্ভাবনাকে নস্যাৎ করেছেন। তেজস্বীকে প্রার্থী করার পর তিনি দলের সিদ্ধান্তকেই স্বাগত জানিয়েছেন।

আরও পড়ুনঃ খোলা রাস্তায় বসে মমতার ঘেরাটোপ অনশনের রেকর্ড ভাঙল স্কুল সার্ভিস উত্তীর্ণরা

কোনরকম গোষ্ঠীদ্বন্দের কথা উড়িয়ে দিয়েছেন অনন্ত কুমারের স্ত্রী তেজস্বিনী অনন্ত কুমার। যদিও এই আসনে নিজে দাঁড়াবেন বলে প্রচারও শুরু করেছিলেন তিনি। তবে শেষ পর্যন্ত দলের সিদ্ধান্ত মেনে নিয়েছেন তিনি।

আরও পড়ুনঃ অভিষেকের স্ত্রী ও সোনা কাণ্ডে এবার রিপোর্ট চাইল নির্বাচন কমিশন

বয়সের ভারে ন্যুব্জ লালকৃষ্ণ আডবানী বা মুরলী মনোহর যোশীর মতো বিদগ্ধ নেতারা যখন দলে ব্রাত্য হচ্ছেন, তখন তেজস্বীর মত শিক্ষিত ও তরুণ তুর্কিদের কাঁধে দলের দায়িত্ব দিয়ে তরুণদের অংশগ্রহণে দলকে আরও বেশি করে উজ্জীবিত করছে চাইছে বিজেপি।

আরও পড়ুনঃ বাবুল সুপ্রিয়র প্রার্থীপদ বাতিল করা হোক, নির্বাচন কমিশনে অভিষেক

আর সেই লক্ষ্যে অনেকটাই সফল মোদী-অমিত শাহ ব্রিগেড। এঁরা জিতে লোকসভায় যেতে পারলে সেটা শুধু বিজেপির পক্ষে নয়, গোটা ভারতের রাজনীতির পক্ষেই হবে মঙ্গলজনক। শিক্ষিত ও কমবয়সী রাজনীতিবিদ ভারতের জন্য খুব দরকার, বলছে রাজনৈতিক মহল। সব দলই এই ফর্মুলা অনুযায়ী চললেই দেশের পক্ষে সেটা একটা বড়সড় পরিবর্তন হবে।

আরও পড়ুনঃ নির্বাচন কমিশনের নতুন অ্যাপ সি ভিজিল, জনতার অভিযোগে ১০০ মিনিটের মধ্যে ব্যবস্থা

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন