ভোটের ঠিক আগে রাফাল মামলা নিয়ে চাঞ্চল্যকর নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

394
ভোটের ঠিক আগে রাফাল মামলা নিয়ে চাঞ্চল্যকর নির্দেশ দিল সুপ্রিম কোর্ট/The News বাংলা
ভোটের ঠিক আগে রাফাল মামলা নিয়ে চাঞ্চল্যকর নির্দেশ দিল সুপ্রিম কোর্ট/The News বাংলা

ভোটের ঠিক আগে রাফাল মামলায় সুপ্রিম কোর্টের রায়ে জোর ধাক্কা খেল নরেন্দ্র মোদী সরকার। রাফাল চুক্তির নথি নিয়ে কেন্দ্রের আপত্তিকে খারিজ করে দিল শীর্ষ আদালত। ফাঁস হওয়া নথিকেই প্রামাণ্য হিসেবে মেনে নেওয়া হবে বলে জানিয়েছে আদালত।

আরও পড়ুনঃ রাহুলের নির্বাচনী কেন্দ্র ওয়ানাড ভারতে নাকি পাকিস্তানে, সন্দেহ প্রকাশ অমিতের

রাফাল মামলায় সুপ্রিম কোর্টে ধাক্কা খেল মোদী সরকার। রাফাল মামলায় নথি নিয়ে কেন্দ্রের আপত্তি খারিজ করল সর্বোচ্চ আদালত। কেন্দ্রের ক্লিনচিট দেওয়া নিয়ে আপত্তিতে সাড়া দিল না সুপ্রিম কোর্ট। বলা যেতে পারে ফাঁস হওয়া নথিকে কার্যত মান্যতা দিল সুপ্রিম কোর্ট। গতবছর ডিসেম্বরে রাফাল নিয়ে যে রায় দেওয়া হয়েছিল তার পুনর্বিবেচনা করা হবে বলেই জানিয়ে দিল প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বে়ঞ্চ।

আরও পড়ুনঃ মহাজোটের ভরসা আলী হলে বাকিদের ভরসা বজরঙ বলী, মন্তব্য আদিত্যনাথের

রঞ্জন গগৈ ছাড়াও বিচারপতি সঞ্জয় কিষাণ কৌল ও কেএম জোসেফের বেঞ্চ সর্বসম্মতভাবে এই সিদ্ধান্ত নিয়েছে। রাফাল চুক্তি নিয়ে কেন্দ্রকে ক্লিনচিট দিয়েছিল শীর্ষ আদালত। এরপর প্রতিরক্ষা মন্ত্রকের একাধিক নথি ফাঁস হয়ে যায় সংবাদমাধ্যমে। যেখানে দাবি করা হয়, প্রধানমন্ত্রীর দফতর রাফাল চুক্তি নিয়ে যে সমান্তরাল সমঝোতা চালাচ্ছিল তাতে আপত্তি জানিয়েছিল প্রতিরক্ষা মন্ত্রক। এই খবর প্রকাশিত হওয়ার পরই আদালতের রায় পুনর্বিবেচনার দাবিতে পরপর পিটিশন দাখিল হয়।

আরও পড়ুনঃ লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে মহাজোটের ভরাডুবির আশঙ্কা, ইঙ্গিত সমীক্ষায়

রায় পুনর্বিবেচনার আর্জি নিয়ে আপত্তি জানিয়েছিল কেন্দ্রী সরকার। সরকারের যুক্তি ছিল, প্রতিরক্ষা মন্ত্রক থেকে চুরি গিয়েছে রাফাল নথি। সংবাদমাধ্যমে ফাঁস হওয়া নথি প্রামাণ্য হিসেবে যেন বিচার না-করা হয়। বুধবার প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বে়ঞ্চ সেই আপত্তি খারিজ করে দিয়েছে। গগৈ ছাড়াও বিচারপতি সঞ্জয় কিষাণ কৌল ও কেএম জোসেফের বেঞ্চ সর্বসম্মতভাবে এই সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুনঃ নরেন্দ্র মোদীর জীবনী নিয়ে ফিল্ম রিলিজ আটকানোর মামলা খারিজ করল সুপ্রিম কোর্ট

গোপন নথি প্রকাশ্যে আসার পর সুপ্রিম কোর্টে কেন্দ্রের তরফে অ্যাটর্নি জেনারেল কে বেণুগোপাল প্রথমে দাবি করেন, প্রতিরক্ষামন্ত্রক থেকে রাফাল সংক্রান্ত নথি চুরি গিয়েছে। প্রতিরক্ষামন্ত্রক থেকে কীভাবে নথি চুরি গেল? সুরক্ষা কোথায় তবে? এ প্রশ্নে বিরোধীরা সরব হওয়ার পরই ১৮০ ডিগ্রি ঘুরে অ্যাটর্নি জেনারেল দাবি করেন, বেআইনি ভাবে ওই নথি ফোটোকপি করা হয়েছে। যা সরকারি গোপনীয়তাকে লঙ্ঘন করেছে। ফলে এই নথিকে ‘প্রামাণ্য নথি’ হিসেবে গ্রাহ্য করা যায় না।

আরও পড়ুনঃ ৩৭০ ধারা বিলোপ হলে ভারত থেকে কাশ্মীরকে বিচ্ছিন্ন করার হুঁশিয়ারি ফারুক আবদুল্লাহর

এর আগে, গত ১৪ ডিসেম্বর সুপ্রিম কোর্ট ৩৬টি রাফাল যুদ্ধ বিমান কেনার ব্যাপারে অনিয়ম হয়েছে বলে যে সমস্ত জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল, সেগুলি সবই খারিজ করে দেয় আদালত। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে গঠিত তিন বিচারপতির বেঞ্চ জানিয়েছিল, রাফাল যুদ্ধবিমান কেনার ক্ষেত্রে কেন্দ্রের চুক্তি প্রক্রিয়ায় আদালত সন্তুষ্ট। এই চুক্তিতে কোনওরকম হস্তক্ষেপ করা হবে না বলে জানিয়েছিল দেশের শীর্ষ আদালত।

আরও পড়ুনঃ বিজেপির নির্বাচনী ইস্তাহারে কাশ্মীরের ৩৭০ এবং ৩৫ এ নং ধারা বিলোপের প্রতিশ্রুতি

বুধবারের রায়ের পর ফের বিজেপিকে তুলধোনা করল কংগ্রেস। ভোটের ঠিক একদিন আগে এই নির্দেশে অস্বস্তিতে বিজেপি। আর এটাকেই ভোট প্রচারের হাতিয়ার করেছে কংগ্রেস। আবেদনকারীর মধ্যে প্রশান্ত ভূষণ ও অরুণ শৌরি এটাকে ভোটের আগে মোদী সরকারের হার বলে বর্ণনা করেছেন।

আরও পড়ুনঃ রিগিং বন্ধ করে শান্তিপূর্ণ ভোট করাতে ৬টি বিশেষ অ্যাপস আনল নির্বাচন কমিশন
আরও পড়ুনঃ ভোট বুথে গুন্ডাগিরি ও রিগিং রুখতে নির্বাচন কমিশন আনল বিশেষ অ্যাপ

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন