‘অগ্নিবীর’ নিয়োগ শুরু, সেনার তিন প্রধানের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মোদী

302
অগ্নিবীরের নিয়োগ শুরু, সেনার তিন প্রধানের সঙ্গে বৈঠকে মোদী
অগ্নিবীরের নিয়োগ শুরু, সেনার তিন প্রধানের সঙ্গে বৈঠকে মোদী

‘অগ্নিবীর’ নিয়োগ শুরু; সেনার তিন প্রধানের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মোদী। অগ্নিপথ ঘিরে বর্তমানে অ’গ্নিগর্ভ দেশ। ভারতীয় সেনায় চুক্তিভিত্তিক নিয়োগ প্রকল্প; অগ্নিপথের বিরুদ্ধে দেশজোড়া বি’ক্ষোভ আন্দোলনের মাঝেই; মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন ভারতীয় সেনার তিন বাহিনীর প্রধানেরা। সোমবার অগ্নিপথ প্রকল্পে নিয়োগের; প্রথম বিজ্ঞপ্তি জারি করা হয়েছে সেনাবাহিনীর তরফে। তিন বাহিনীর প্রধানরা, এই প্রকল্প বাস্তবায়নের বিভিন্ন দিক সম্পর্কে; এদিন প্রধানমন্ত্রীকে জানাবেন। তবে প্রধানমন্ত্রী এবং সেনাপ্রধানদের মধ্যে এই বৈঠকের বিষয়; আনুষ্ঠানিকভাবে কোনও ঘোষণা করা হয়নি সরকারি ভাবে।

অগ্নিপথ নিয়ে এখনও উ’ত্তাল দেশ। সশস্ত্র বাহিনীতে নিয়োগের নয়া পদ্ধতির প্রতিবাদে; সারা দেশে একের পর এক ট্রেনে আ’গুন দিয়েছে বিক্ষোভকারীরা। রাস্তায় নেমে পুলিশের সঙ্গে সং’ঘর্ষে জড়িয়েছে তারা। কিছুতেই কমছে না বিক্ষোভের আঁচ। এমনকি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে হয়েছে কেন্দ্রকে। চুক্তিভিত্তিক সেনা নিয়োগের এই প্রকল্প বাতিলের দাবিতে; ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়েছে।

আরও পড়ুনঃ সংঘ পরিবারের নির্দেশেই বিজেপির রাষ্ট্রপতি পদপ্রার্থী, আনুষ্ঠানিক ঘোষণা সময়ের অপেক্ষা

১৪ জুন নতুন সামরিক নিয়োগের মডেল, ‘অগ্নিপথ স্কিম’ ঘোষণা করার পরেই; দেশের বিভিন্ন অংশে বি’ক্ষোভ দেখা দেয়। অগ্নিপথ প্রকল্পে ১৭ থেকে ২১ বছর বয়সী যুবকদের; মাত্র চার বছরের জন্য নিয়োগের কথা বলা হয়েছে। এদের মধ্যে ২৫ শতাংশকে চার বছরের শেষে; আরও ১৫ বছরের জন্য নিযুক্ত করা হবে বলেও জানা গিয়েছে। দেশ জুড়ে বি’ক্ষোভের পরে; সরকার ২০২২ সালে নিয়োগের জন্য বয়সের ঊর্ধ্বসীমা বাড়িয়ে ২৩ বছর করেছে।

আরও পড়ুনঃ নতুন ‘উপদ্রব’ রোদ্দুর রায়, জেলের ‘দাগি কয়েদী’রাও ভয়ে কাঁপছে

রবিবার ভারতীয় সেনার তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়; অগ্নিপথ প্রকল্প প্রত্যাহারের দাবিতে যতই বি’ক্ষোভ হোক না কেন; আগামী দিনে সেনায় নিয়োগ অগ্নিপথ প্রকল্পের মাধ্যমেই হবে। এই প্রকল্প প্রত্যাহার করার কোনো সম্ভাবনা নেই। এই পরিস্থিতিতে, সেনার তিন প্রধানের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক অতন্ত্য গুরুত্বপূর্ণ; বলেই মনে করছে বিশেষজ্ঞরা।

‘অগ্নিপথ’ নিয়ে বি’ক্ষোভে, যেভাবে কংগ্রেস, তৃণমূল সহ বিরোধী রাজনৈতিক দলগুলিও এই ইস্যুতে সুর চ’ড়াচ্ছে; তাতে অ’শনি স’ঙ্কেত দেখছে কেন্দ্র। তবে বি’ক্ষোভের কাছে আ’ত্মসম’র্পণ করে কৃষি আইন প্রত্যাহারের মত; অগ্নিপথ প্রকল্প স্থগিত করার সম্ভাবনা নেই বলে প্রধানমন্ত্রী সচিবালয় জানিয়েছে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন