মহারাষ্ট্রে ভাঙছে শিবসেনা, সরকার গড়বে বিজেপি, ২০ বিধায়ক নিয়ে ‘ভ্যানিশ’ মন্ত্রী শিন্ডে গুজরাতে

132
মহারাষ্ট্রে ভাঙছে শিবসেনা, সরকার গড়বে বিজেপি, ২০ বিধায়ক নিয়ে 'ভ্যানিশ' মন্ত্রী শিন্ডে গুজরাতে
মহারাষ্ট্রে ভাঙছে শিবসেনা, সরকার গড়বে বিজেপি, ২০ বিধায়ক নিয়ে 'ভ্যানিশ' মন্ত্রী শিন্ডে গুজরাতে

মহারাষ্ট্রে কি ভাঙছে শিবসেনা; সরকার গড়বে বিজেপি? ২০ বিধায়ক নিয়ে ‘ভ্যানিশ’ মন্ত্রী শিন্ডে; এখন গুজরাতে। ২০১৯ বিধানসভা নির্বাচনে রাজ্যের ২৮৮টি বিধানসভা আসনের মধ্যে বিজেপি পায় ১০৬টি; শিবসেনা পায় ৫৬টি; এনসিপি পায় ৪৪টি ও কংগ্রেস পায় ৪৪টি আসন। সরকার গড়ে শিবসেনা-বিজেপি জোট। এবার সেই জোটেই বড় ভাঙন। এবার কি একাই সরকার গড়বে বিজেপি? কিন্তু কিভাবে? একাধিক ‘উধাও’ হয়ে যাওয়া শিবসেনা বিধায়ক; কি বিজেপিতে যোগ দিচ্ছেন? উঠে গেছে প্রশ্ন। সব নিয়েই চরম ডামাডোল মহারাষ্ট্রে।

শিবসেনার প্রবীণ নেতা ও মন্ত্রী একনাথ শিন্ডে; দলের বিরুদ্ধে বি’দ্রোহী মনোভাব নিয়েছেন। দলের প্রায় ২০ জন বিধায়ককে নিয়ে; মহারাষ্ট্র ছেড়ে তিনি গুজরাতের সুরাটে পৌঁছে গেছেন তিনি। মঙ্গলবার দুপুর ২টার দিকে; একটি সাংবাদিক সম্মেলন করবেন তিনি। এই সব বিধায়ক কি বিজেপিতে যোগ দেবেন; সংখ্যাগরিষ্ঠ দল বিজেপি কি এবার সরকার গড়বে? এটাই এখন প্রশ্ন দেশ জুড়ে।

আরও পড়ুন; ‘অগ্নিবীর’ নিয়োগ শুরু, সেনার তিন প্রধানের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মোদী

অন্যদিকে, শিবসেনা প্রধান ও রাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেও; বেশ অ্যাকশন মুডে রয়েছেন। এদিন দুপুরে জোটের বৈঠক ডেকেছেন তিনি। এদিকে, বিভক্তির আশঙ্কায় কংগ্রেসও; তাদের সমস্ত বিধায়ককে দিল্লিতে ডেকে পাঠিয়েছে। বিজেপির বিরুদ্ধে ‘ঘোড়া কেনাবেচার’ অভিযোগ করছে বিরোধীরা।

আরও পড়ুন; সংঘ পরিবারের নির্দেশেই বিজেপির রাষ্ট্রপতি পদপ্রার্থী, আনুষ্ঠানিক ঘোষণা সময়ের অপেক্ষা

সোমবার মহারাষ্ট্র বিধান পরিষদের নির্বাচনে, শিবসেনার বিধায়কদের বিরুদ্ধে; ক্রস ভোটিংয়ের অভিযোগের পরই বিধায়কদের নিয়ে ‘গা-ঢাকা’ দিয়েছেন শিন্ডে। ওই বিধায়করা গুজরাতের সুরাতের একটি হোটেলে রয়েছেন বলে সূত্রের খবর। এমএলসি নির্বাচনের পর রাজ্যে রাজনৈতিক আলোড়ন তীব্র হয়েছে। রাজ্যের উধ্বব ঠাকরে-শরদ পাওয়ারের এমভিএ সরকার জোর ধাক্কা খেয়েছে। এই ২০ জন বিধায়কই ক্রস ভোটিংয়ে অংশ নিয়েছেন; বলে সন্দেহ করা হচ্ছে।

শিবসেনায় বিদ্রোহের আশঙ্কায়; মঙ্গলবার বিরোধী দলগুলির বৈঠকে যোগ দেবেন না সঞ্জয় রাউত। এই বৈঠক ডেকেছিলেন শরদ পাওয়ার। অন্যদিকে, মঙ্গলবার দুপুর ১২টায় মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে একটি গুরুত্বপূর্ণ বৈঠক ডেকেছেন। এতে সব বিধায়ককে উপস্থিত থাকার কড়া নির্দেশ দেওয়া হয়েছে। মহারাষ্ট্রে কি শিবসেনা সরকার ভেঙে যাবে? শিবসেনা বিধায়করা যোগ দেবেন গেরুয়া শিবিরে? সরকার গড়বে বিজেপি? এই সব প্রশ্নেই এখন উ’ত্তাল গোটা দেশ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন