দেশের সুরক্ষায় ২০০ ইসলাম ধর্ম প্রচারককে বিতাড়িত করল শ্রীলঙ্কা

1605
দেশের সুরক্ষায় ২০০ ইসলাম ধর্ম প্রচারককে দেশ থেকে বিতাড়িত করার সিদ্ধান্ত/The News বাংলা
দেশের সুরক্ষায় ২০০ ইসলাম ধর্ম প্রচারককে দেশ থেকে বিতাড়িত করার সিদ্ধান্ত/The News বাংলা

সন্ত্রাসবাদ রুখতে এবং দেশের সুরক্ষায় ২০০ ইসলাম ধর্ম প্রচারককে দেশছাড়া করার নির্দেশ দিল শ্রীলঙ্কা; শ্রীলঙ্কায় সম্প্রতি বিষ্ফোরনে স্থানীয় সন্ত্রাসবাদী সংগঠন ত্বহিদ জামাতের নাম উঠে আসে; যাদের হাত ধরে ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠী হামলা চালায়।

হামলার পরে ভিডিও প্রকাশ করে ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠী হামলার দায়ও স্বীকার করেছে; তাই ইসলামী জঙ্গিবাদ দমনে এই কঠোর সিদ্ধান্ত নিতে চলেছে শ্রীলঙ্কা; দেশের স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে; এই ইসলামী ধর্ম প্রচারকরা বৈধ ভাবেই শ্রীলঙ্কায় প্রবেশ করেছিল।

আরও পড়ুনঃ লোকসভা ভোটে দাঁড়ানোর যোগ্যতা নেই ভারতীর, বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

কিন্তু এই ভয়াবহ জঙ্গি হামলার পর তাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেলেও তারা শ্রীলঙ্কায় থেকে গিয়েছেন; তাই তাদের ঘাড়ধাক্কা দিতে বাধ্য হয় শ্রীলঙ্কা; সাম্প্রতিক দেশের আভ্যন্তরীণ অবস্থার পরিপ্রেক্ষিতেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন তারা।

স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে যদিও বিতাড়িত ধর্মগুরুরা কোন দেশের নাগরিক; তা পরিষ্কার করে জানানো হয়নি। তবে পুলিশের তরফে জানানো হয়েছে; এদের অধিকাংশই পাকিস্তান; বাংলাদেশ এবং ভারতের নাগরিক; যারা বৈধ মেয়াদ পূর্ণ হবার পরেও শ্রীলঙ্কায় অবস্থান করছিলেন।

সম্প্রতি ইস্টার সানডের দিনে শ্রীলঙ্কায় সন্ত্রাসবাদী হামলায় মৃত্যু হয় ৩৬৬ জনের; ইসলামিক স্টেট জঙ্গি সংগঠন হামলার সাথে জড়িতদের ছবি প্রকাশ করে এই হামলার দায় স্বীকার করে; সাথে স্থানীয় জঙ্গি সংগঠন ত্বহিদ জামাতের নামও উঠে আসে।

আরও পড়ুনঃ জয় শ্রী রাম শুনে গাড়ি থেকে নেমে তাড়া করলেন মমতা

এরপরেই ইসলামী জঙ্গিবাদ থেকে সতর্ক হতে বোরখা নিষিদ্ধ করার পথে হাঁটে শ্রীলঙ্কা। অনেক সময়েই ঢাকা বোরখার আড়ালে জঙ্গিরা নিজেদের লুকিয়ে রাখে। শ্রীলঙ্কার জঙ্গি হামলায় কয়েকজন মহিলাকেও চিহ্নিত করা হয়েছে; বোরখার আড়ালে যাতে জঙ্গিরা পালিয়ে যেতে না পারে; তাই এই পোষাক নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন