খোলা রাস্তায় বসে মমতার ঘেরাটোপ অনশনের রেকর্ড ভাঙল স্কুল সার্ভিস উত্তীর্ণরা

808
খোলা রাস্তায় বসে মমতার ঘেরাটোপ অনশনের রেকর্ড ভাঙল স্কুল সার্ভিস উত্তীর্ণরা/The News বাংলা
খোলা রাস্তায় বসে মমতার ঘেরাটোপ অনশনের রেকর্ড ভাঙল স্কুল সার্ভিস উত্তীর্ণরা/The News বাংলা

মমতার জমানাতেই ভেঙে গেল মমতার রেকর্ড। সিঙ্গুর আন্দোলন নিয়ে ধর্মতলায় তাঁর টানা ২৫ দিনের অনশন আন্দোলনের রেকর্ড ভেঙে দিলেন তাঁর রাজ্যের স্কুল সার্ভিস উত্তীর্ণরা। মমতার রেকর্ড ভাঙল সেই মমতাই যখন মুখ্যমন্ত্রী। আজ ২৬ দিনে পড়ল কলকাতা প্রেস ক্লাবের সামনে স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধে চাকরিপ্রার্থীদের অনশন আন্দোলন।

আরও পড়ুনঃ দেনার দায়ে ফের আত্মহত্যা বাংলার আলু চাষির

কলকাতা প্রেস ক্লাবের সামনে স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধে চাকরিপ্রার্থীদের অনশন আন্দোলন সোমবার পা দিল ২৬ দিনে। দিন যত গড়াচ্ছে ততই জটিল আকার নিচ্ছে এসএসসি চাকরিপ্রার্থীদের অনশন আন্দোলন। আজ ২৬ দিনে পড়ল তবু অনশন জট কাটল না। এই পরিস্থিতিতে সরাসরি মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ চায় অনশনকারীরা। কিন্তু ২৬ দিনেও সাড়া মেলেনি ধর্মতলায় টানা ২৫ দিন অনশন আন্দোলন করা মমতা বন্দ্যোপাধ্যায়ের।

স্কুল সার্ভিস নিয়ে আরও পড়ুনঃ বাংলা এখন লাশের রাজনীতিতে অভ্যস্থ, শুধু একটা লাশ চাই আমাদের
স্কুল সার্ভিস নিয়ে আরও পড়ুনঃ এসএসসি চাকরির আন্দোলন বন্ধের নির্দেশ, জোর করে তুলে দেবার হুমকি পুলিশের
স্কুল সার্ভিস নিয়ে আরও পড়ুনঃ বাংলাকে চরম লজ্জায় ফেলে শিক্ষক শিক্ষিকাদের অনশন আন্দোলন ২১ দিনে

ফেব্রুয়ারী ২৮ থেকে শুরু করে সোমবার ২৫ মার্চ। ২৬ দিনে পড়ল স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধে চাকরিপ্রার্থীদের অনশন আন্দোলন। দিন কেটে যায়। গুরুতর অসুস্থ অনেকেই। তবু টনক নড়ে না রাজ্য প্রশাসনের। কলকাতার রাজপথে ৪৫০জন স্কুল সার্ভিস উত্তীর্ণরা আজও অনশনে। অসুস্থ হলে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে আবার ফিরে এসে যোগ দিচ্ছে অনশনে। ইতিমধ্যেই নষ্ট হয়েছে এক মহিলার গর্ভস্থ ভ্রূণ। তবু টনক নড়ে নাই প্রশাসনের। মমতা বন্দ্যোপাধ্যায় এর ২৫ দিনের সিঙ্গুর আন্দোলনের অনশনের রেকর্ড ভেঙে গেল সোমবার।

আরও পড়ুনঃ বাম কংগ্রেস বিজেপির আপত্তি নেই, কেন্দ্রীয় বাহিনী নিয়ে কেন মাথাব্যথা শুধু তৃণমূলের

এবার কলকাতা পুলিশের হুমকির মুখেও পরেছেন এসএসসি-র অনশনরত আন্দোলনকারীরা। কলকাতা প্রেস ক্লাবের সামনে স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধে চাকরিপ্রার্থীদের অনশন আন্দোলনকারীদের হুমকি দিয়েছে পুলিশ, এমনটাই অভিযোগ আন্দোলনকারীদের। অনশনরতদের অভিযোগ, শনিবার সকাল থেকেই কলকাতা পুলিশের পদস্থ কর্তারা অনশনকারীদের হুমকি দিয়ে যাচ্ছেন, আন্দোলন তুলে না নিলে জোর করে তুলে দেওয়া হবে। তবে কলকাতা পুলিশের তরফ থেকে হুমকির কথা অস্বীকার করা হয়েছে। বলা হয়েছে এলাকাটি সেনার হাতে থাকায় তারা এই আন্দোলন নিয়ে আপত্তি তুলেছে।

আরও পড়ুনঃ নিজের স্ত্রী ও সোনা কাণ্ডে মুখ খুললেন অভিষেক

টানা ৪ সপ্তাহ চলছে এই আন্দোলন। তবুও টনক নড়ে নি কারোর। ২৬ দিন রোদে পুড়ে, জলে ভিজেও আন্দোলন থামায় নি ওরা। কিন্তু ভোটের বাজারে রাজ্য সরকারের তা দেখার সময় কোথায়? বিরোধীরাও ব্যস্ত ভোট নিয়ে। আর রাজ্যের শাসক দলের বিরুদ্ধে ভোটের বাজারে লিখতে এগিয়ে আসছে না বাংলার কোন বড় সংবাদমাধ্যমও। ভোটের আগে পাতার পর পাতা জুড়ে অনেক সরকারি বিজ্ঞাপন চলেছে যে!

আরও পড়ুনঃ কর্মীর শ্লীলতাহানির প্রতিবাদে তৃণমূলের বিরুদ্ধে বিক্ষোভ বিজেপির, নেতৃত্বে অর্জুন

গত ২৮ ফেব্রুয়ারি থেকে কলকাতার রাজপথে অনশনে বসেছেন যুবক-যুবতীরা। শুরুতে প্রায় ৪৫০ জনকে নিয়ে অনশন শুরু করেছিলেন এসএসসি-র ওই চাকরি প্রার্থীরা। অনশন চলাকালীন অসুস্থ হয়ে পড়েছেন অনেক প্রার্থী। গর্ভস্থ সন্তান নষ্ট হওয়ায় গর্ভপাত করতে হয়েছে একজন অনশনকারীর। দুই অন্তঃসত্ত্বাকে বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়েছে। হসপিটালে ভর্তি করতে হয়েছে ৫৮ জনকে। এরপরেও মমতার জমানাতেই মমতার সিঙ্গুর আন্দোলনের ২৫ দিনের অনশন আন্দোলন করার রেকর্ড ভেঙে দিল এই আন্দোলনকারীরা।

আরও পড়ুনঃ মুক্তির আগেই বিতর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বায়োপিক

সিঙ্গুর আন্দোলনের সময় ধর্মতলায় টানা ২৫ দিন অনশন আন্দোলন করেছিলেন মমতা। তারপরেই ৩৪ বছরের বাম শাসনের পতন হয় পরের ভোটেই। এবার কলকাতার রাজপথে অনশনে বসেছেন স্কুল সার্ভিস উত্তীর্ণ যুবক-যুবতীরা। মমতার রেকর্ড ভেঙে সেই আন্দোলন পড়ল ২৬ দিনে। তবু কারোর টনক নড়ল না। এই আন্দোলনও আবার একটা পরিবর্তনের রাস্তা তৈরি করছে না তো? প্রশ্ন কিন্তু উঠছে।

আরও পড়ুনঃ নির্বাচন কমিশনের নতুন অ্যাপ সি ভিজিল, জনতার অভিযোগে ১০০ মিনিটের মধ্যে ব্যবস্থা

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন