মাস্টার্স না করেই এম ফিল কীভাবে, রাহুলকে প্রশ্ন জেটলির

257
মাস্টার্স না করেই এম ফিল কীভাবে, রাহুলকে প্রশ্ন জেটলির/The News বাংলা
মাস্টার্স না করেই এম ফিল কীভাবে, রাহুলকে প্রশ্ন জেটলির/The News বাংলা

স্মৃতি ইরানীর শিক্ষাগত যোগ্যতা নিয়ে সরগরম রাজনীতি। নির্বাচনে মনোনয়ন পেশের আগে বেশ কয়েকবার স্মৃতি ইরানী শিক্ষাগত যোগ্যতা নিয়ে বিভ্রান্তিকর তথ্য দিয়েছেন বলে বরাবরই অভিযোগ তুলেছে কংগ্রেস সহ বিজেপি বিরোধীরা। এবার রাহুল গান্ধীর শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন তুললেন অরুণ জেটলি।

রাহুল গান্ধীর শিক্ষাগত যোগ্যতার শংসাপত্র ভুয়ো বলে ব্লগে দাবি করলেন অরুণ জেটলি। জেটলির অভিযোগ, মাস্টার্স না করেই এম ফিলের সার্টিফিকেট দেখিয়েছেন রাহুল গান্ধী। মাস্টার্স না করেই এম ফিল কিভাবে হয় বলে প্রশ্ন তোলেন তিনি। এর আগেও রাহুল গান্ধীর বিদেশী ডিগ্রি নিয়ে প্রশ্ন করা হয়েছিল৷ তার উত্তরে রাহুল জানিয়েছিলেন আয়ারল্যান্ডের ট্রিনিটি কলেজ থেকে তিনি এম ফিল ডিগ্রি লাভ করেন।

দক্ষিনের বিজেপি নেতা সুব্রহ্মন্যম স্বামী এক ধাপ এগিয়ে ট্যুইটে দাবি করেছেন, ইকনমিক প্ল্যানিং পেপারে ফেল করেছিলেন রাহুল, ফলে এম ফিলের গবেষণা পত্র তৈরি করার অনুমতিই রাহুলকে দেওয়া হয়নি৷ এই ব্যাপারেও তদন্ত হওয়া উচিৎ বলে তিনি জানান।

এর আগে কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী স্মৃতি ইরানী তাঁর শিক্ষাগত যোগ্যতার জায়গায় নিজেকে স্নাতক হিসেবে উল্লেখ করেছিলেন। তারপর আসল তথ্যের ব্যাপারে বিস্তর জলঘোলা হয়। এবার মনোনয়ন পত্রে তিনি উল্লেখ করেছেন, ১৯৯৩ সালে তিনি উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ হন। এর সাথে তিনি বিকম পার্ট ওয়ানও শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে উল্লেখ করেছেন, কিন্তু তা তিনি সম্পূর্ণ করেননি বলেও উল্লেখ করেছেন।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন