মোদীর বিরুদ্ধে ইন্দিরা তাস খেলতে রাহুলের কংগ্রেসে প্রিয়াঙ্কা

548
প্রিয়াঙ্কা গান্ধী মা দুর্গার সাক্ষাৎ অবতার/The News বাংলা
প্রিয়াঙ্কা গান্ধী মা দুর্গার সাক্ষাৎ অবতার/The News বাংলা

সামনের চুল কিছুটা পাকা, ঠিক যেন ইন্দিরা গান্ধী। আর সেই ইন্দিরার নাতনি প্রিয়াঙ্কাকেই এবার ‘ইন্দিরা গান্ধী’ প্রজেক্ট করছে কংগ্রেস। আর ২০১৯ এর লোকসভায় নরেন্দ্র মোদীর বিরুদ্ধে শেষ ভরসা এবার সেই প্রিয়াঙ্কা গান্ধীকেই রাজনীতিতে নামাল রাহুলের কংগ্রেস।

সব জল্পনার অবসান। সক্রিয় রাজনীতিতে প্রবেশ করলেন প্রিয়ঙ্কা গান্ধী বঢরা। কংগ্রেসের সাধারণ সম্পাদকের পদ দেওয়া হল তাঁকে। মূলত কংগ্রেস সভাপতি ও ভাই রাহুলের অনুরোধ মেনেই এই সিদ্ধান্ত নিলেন প্রিয়াঙ্কা।

আরও পড়তে পারেনঃ জন্মদিনে নেতাজি সুভাষের মৃত্যুদিন নিয়ে ছেলেখেলা রাহুলের কংগ্রেসের

লোকসভা ভোটের আগে এটাই শেষ ভরসা ও বড় চমক কংগ্রেস শিবিরে। এতদিন পরোক্ষে থাকলেও এবার সরাসরি সক্রিয় রাজনীতিতে যোগ দিলেন প্রিয়াঙ্কা গান্ধী। উত্তরপ্রদেশ পূর্বের সাধারণ সম্পাদক হিসেবে বুধবার নিযুক্ত করা হল সোনিয়া কন্যাকে।

মোদীর বিরুদ্ধে ইন্দিরা তাস খেলতে রাহুলের কংগ্রেসে প্রিয়াঙ্কা/The News বাংলা
মোদীর বিরুদ্ধে ইন্দিরা তাস খেলতে রাহুলের কংগ্রেসে প্রিয়াঙ্কা/The News বাংলা

উনিশের ভোটের লড়াইয়ের আগে প্রিয়াঙ্কার সক্রিয় রাজনীতিতে যোগদান যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। উল্লেখ্য, প্রিয়াঙ্কার রাজনীতিতে যোগদান নিয়ে বহুদিন ধরেই জল্পনা চলছিল। এবার সেটা সত্যি হল।

লোকসভা ভোটের আগে প্রিয়াঙ্কার রাজনীতিতে যোগদান নিয়ে চর্চা চলছিলই। সোনিয়া গান্ধীর লোকসভা কেন্দ্র রায়বরেলি থেকে এবার প্রিয়াঙ্কা ভোটে লড়তে পারেন বলেও জল্পনা ছড়ায়। এদিন প্রিয়াঙ্কার সক্রিয় রাজনীতিতে যোগদানের পরই স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে, তবে কি এবার রায়বরেলি থেকেই ভোটে লড়বেন প্রিয়াঙ্কা গান্ধী?

আরও পড়তে পারেনঃ মার্চেই শুরুতেই ভারতে লোকসভা ভোটের ঘোষণা

উল্লেখ্য, বুধবারই দুদিনের সফরে রায়বরেলি যাচ্ছেন ইউপিএ চেয়ারপার্সন। শারীরিক সমস্যার জন্য গত ৫ বছরে রায়বরেলিতে তেমন ভাবে যেতে পারেননি সোনিয়া। প্রায় দেড় বছর আগে শেষবার রায়বরেলি গিয়েছিলেন সোনিয়া গান্ধী। এবার কি সেখান থেকেই মেয়ের জন্য বার্তা দেবেন মা? উঠেছে প্রশ্ন।

মোদীর বিরুদ্ধে ইন্দিরা তাস খেলতে রাহুলের কংগ্রেসে প্রিয়াঙ্কা/The News বাংলা
মোদীর বিরুদ্ধে ইন্দিরা তাস খেলতে রাহুলের কংগ্রেসে প্রিয়াঙ্কা/The News বাংলা

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর বোন প্রিয়াঙ্কাকে সক্রিয় রাজনীতিতে দেখতে চাওয়ার দাবি বহুদিন ধরেই ছিল কংগ্রেস কর্মী-সমর্থকদের মধ্যে। লোকসভা ভোটের আগে সেই দাবি পূরণ করে মাস্টারস্ট্রোক দিল কংগ্রেস। উত্তরপ্রদেশকে দু-ভাগে ভাগ করে তার একটা দায়িত্ব দেওয়া হয়েছে প্রিয়াঙ্কার কাঁধে। পূর্ব উত্তরপ্রদেশের কংগ্রেস সাধারণ সম্পাদকের পদ দেওয়া হয়েছে প্রিয়াঙ্কা গান্ধীকে। অন্য ভাগের দায়িত্ব পেয়েছেন রাহুলের প্রিয় জ্যোতিরাদিত্য সিন্ধিয়া।

আরও পড়তে পারেনঃ

বাংলায় ক্ষোভ বাড়িয়ে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন বাড়াচ্ছে মোদী সরকার

ভোটের আগে মানুষের মুখে হাসি ফোটাবে মোদী সরকারের অন্তর্বর্তী বাজেট

এতদিন পর্যন্ত মা সনিয়া ও ভাই রাহুলের নির্বাচনী কেন্দ্র উত্তরপ্রদেশের অমেঠি ও রায়বরেলির মধ্যেই নিজের রাজনৈতিক ভূমিকা সীমাবদ্ধ রেখেছিলেন প্রিয়াঙ্কা। তবে লোকসভা ভোটের আগে কংগ্রেস নেতৃত্ব বুঝেছে যে, উত্তরপ্রদেশের মতো ৮০টি আসনের রাজ্যের দায়িত্ব একজনের কাঁধে দেওয়া সমীচিন হবে না। তাই প্রিয়াঙ্কাকেও নিয়ে আসা হল সক্রিয় রাজনীতিতে।

আরও পড়তে পারেনঃ পৃথিবী জুড়ে কমছে শিশু, চরম সমস্যায় বিশ্ব সমাজ

প্রিয়াঙ্কার রাজনীতিতে আসার ফলে উত্তরপ্রদেশে সপা-বসপা জোটের পরে কিছুটা ঝিমিয়ে থাকা কংগ্রেস কর্মীরা নতুন করে মনোবল পাবেন বলেই মনে করা হচ্ছে। অখিলেশ-মায়াবতীর জোটে অংশ না হতে পেরে মুষড়ে পড়েছিলেন কংগ্রেসের সাধারণ কর্মীরা। এই পরিস্থিতিতে প্রিয়াঙ্কার দায়িত্ব নেওয়া কংগ্রেস কর্মীদের মনোবল বাড়াবে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়তে পারেনঃ রাজ্যের হাতে টাকা নেই বাজারে ধার, তারপরেও বিধায়কদের ভাতা বাড়ছে

এমনিতে, ঠাকুমা ইন্দিরা গান্ধীর সঙ্গে অনেকেই প্রিয়াঙ্কার মিল খুঁজে পান। সেই প্রিয়াঙ্কাই এবার উত্তরপ্রদেশ সহ দেশে দলের ভাগ্য ঠিক কতটা ঘুরিয়ে দিতে পারেন বা আদৌ পারেন কি না সেটাই এখন দেখার।

প্রিয়াঙ্কাকে দিযে ইন্দিরা তাস খেলে কংগ্রেসের কতটা লাভ হবে তা বলবে লোকসভা ভোটের রেজাল্ট। তবে এই সিদ্ধান্ত কংগ্রেস শিবিরে যে অনেকটাই খুশির খবর ও কর্মী সমর্থকদের চাঙ্গা করার খবর, তা আর বলার অপেক্ষা রাখে না। ভাইকে প্রধানমন্ত্রী করতে বোন কতটা ভূমিকা রাখেন সেটাই এখন দেখার।

আরও পড়তে পারেনঃ

ব্রিগেড থেকে ফিরেই ভোলবদল, মমতা নয় রাহুলকেই প্রধানমন্ত্রী চাইলেন নেতারা

রাজ্যের হাতে টাকা নেই বাজারে ধার, তারপরেও বিধায়কদের ভাতা বাড়ছে

পাহাড়ে মোর্চা বিজেপির সঙ্গেই, গোপন আস্তানা থেকে বার্তা বিমল গুরুংয়ের

শ্রীজাত হেনস্থা ঘটনায় বাংলার বুদ্ধিজীবিদের মুখোশ খুললেন তসলিমা

বাংলায় দুর্গা পুজো বন্ধ করার চক্রান্ত করছে মোদীর বিজেপি, মারাত্মক অভিযোগ মমতার

মমতার বাছাইয়ে কারা হবেন বাংলার ৪২টি লোকসভা আসনের তৃণমূল প্রার্থী

মোদীর প্রকল্পে আর টাকা দেবেন না মমতা, কেন্দ্র রাজ্য সম্পর্ক তলানিতে

একদিনে বহিষ্কৃত দুই তৃণমূল সাংসদ, দিদিকে ছেড়ে মোদীর দলে আর কে কে

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন