দিল্লিতে ধাক্কা মহাজোটে, আপ কংগ্রেস মুখোমুখি লড়াই

375
দিল্লিতে ধাক্কা মহাজোটের, আপ কংগ্রেস মুখোমুখি লড়াই/The News বাংলা
দিল্লিতে ধাক্কা মহাজোটের, আপ কংগ্রেস মুখোমুখি লড়াই/The News বাংলা

অধরাই থেকে গেলো দিল্লিতে আপ-কংগ্রেসের জোট। মঙ্গলবার দিল্লিতে রাহুল গান্ধীর উপস্থিতিতে দলীয় কমিটির বৈঠকে জোটের সম্ভাবনার কথা সম্পূর্ণ উড়িয়ে দেন দিল্লি প্রদেশ কংগ্রেসের সভানেত্রী তথা দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত। অন্যদিকে জোটের সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়ালও।

আরও পড়ুনঃ ভোটের আগে ভারতবাসীকে নতুন উপহার মোদীর

রাহুল গান্ধী এর আগেও দিল্লিতে একা লড়ার পক্ষে ছিলেন। আম আদমি পার্টির তরফে একাধিকবার কংগ্রেসের সাথে জোট করার প্রস্তাব দেওয়া হলেও সেই প্রস্তাবকে বিশেষ গুরুত্ব দেয়নি কংগ্রেস। এবার তারা পরিষ্কারভাবেই জানিয়ে দিল, আপের সাথে কোনও প্রকার আসন সমঝোতায় যাচ্ছে না কংগ্রেস।

আরও পড়ুনঃ কেন্দ্রীয় বিজেপির ওয়েবসাইট হ্যাক করল হ্যাকাররা

যদিও কেজরিওয়ালের আম আদমি পার্টি এখনও সব সম্ভাবনার দিক খোলা রাখছে। কয়েকদিন আগেই অরবিন্দ কেজরিওয়াল বলেছিলেন, কংগ্রেসের সাথে জোটে যেতে খুব একটা সমস্যা নেই। কিন্তু কংগ্রেসই এই জোট করতে চাইবে না। পাশাপাশি তিনি এও বলেছিলেন কংগ্রেসের সাথে আপ এর জোট না হলে বাড়তি সুবিধা পেয়ে যাবে বিজেপি। কয়েকদিন আগেই দিল্লিতে শরদ পাওয়ারের বাড়িতে প্রথমবার বিরোধী দলগুলির যৌথ আলোচনায় হাজির ছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এবং কেজরিওয়াল।

আরও পড়ুনঃ মুম্বাই হামলার মত ফের জলপথে জঙ্গি হামলার ছক

দিল্লিতে ৭টি লোকসভা আসনের মধ্যে আম আদমি পার্টি ৬টিতেই প্রার্থী ঘোষণা করে দিয়েছে। জোট হলে বাকি ১টি আসন কংগ্রেসকে ছাড়া হতে পারে বলে মনে করা হচ্ছে। সেক্ষেত্রে অতিরিক্ত ১টি আসনও কংগ্রেসকে ছাড় দিতে পারে আপ। কিন্তু কংগ্রেস দিল্লিতে মোটেও ২টি আসনে সন্তুষ্ট নয়। কমপক্ষে ৩-৪ আসন সমঝোতা হলেও তারা ভেবে দেখবে বলে জানিয়েছিল তারা।

আরও পড়ুনঃ ভারতের চাপে মাথা নত করল পাকিস্তান

এদিকে, দিল্লিতে আপ কংগ্রেসের জোট হলে পাঞ্জাবেও উভয়ের জোট কংগ্রেসকে কিছুটা শক্তিশালী করতে পারত বলেই অনেকের ধারনা। যদিও পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংও কোনওমতেই আপের সাথে জোটে আগ্রহী নন। লোকসভা ভোটের কথা মাথায় রেখে জোটের প্রস্তাব দেওয়া হলেও আপের ওপর ক্ষুব্ধ দিল্লির প্রদেশ কংগ্রেস নেতৃত্ব।

আরও পড়ুনঃ ঘরে ঢুকে মারব জঙ্গিদের, প্রকাশ্যে ঘোষণা প্রধানমন্ত্রী মোদীর

উল্লেখ্য, ২০১৩ সালে দিল্লি বিধানসভার ভোটে কংগ্রেসকে সরিয়ে ক্ষমতায় আসে আপ। প্রাথমিকভাবে আপের সংখ্যাগরিষ্ঠতা না থাকায় কংগ্রেসকে সাথে নিয়ে সরকার চালাতে হয়। এরপর মাত্র ৪৯ দিনের মাথায় সরকার ভেঙ্গে দেন কেজরিওয়াল।

আরও পড়ুনঃ মোদীকে হত্যা কর, কংগ্রেস নেতার প্রকাশ্য নির্দেশ

এরপর ২০১৫ সালে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দিল্লি বিধানসভার ৭০টির মধ্যে ৬৭টি আসন দখল করে ক্ষমতায় আসে আম আদমি পার্টি। কংগ্রেস একটিও সিট পায়নি। এদিকে ২০১৪ লোকসভা ভোটে আপ ভালো সংখ্যক ভোট পেলেও আপ বা কংগ্রেস কেউই কোনো আসন জিততে পারেনি। তবে মহাজোট না হওয়ায় খুশি বিজেপি শিবিরে।

আরও পড়ুনঃ ভারতীয় সাবমেরিনের ভয়ে কাঁপছে পাকিস্তান
আরও পড়ুনঃ ভারতের সার্জিক্যাল স্ট্রাইকে খতম জইশ জঙ্গি ও ডেরা স্বীকার মাসুদ ভাইয়ের

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন