আমিরশাহি ও কোরিয়ার পর রাশিয়ার সর্বোচ্চ নাগরিক সম্মান পেলেন নরেন্দ্র মোদী

496
আমিরশাহি ও সিওলের পর রাশিয়ার সর্বোচ্চ নাগরিক সম্মান পেলেন নরেন্দ্র মোদী/The News বাংলা
আমিরশাহি ও সিওলের পর রাশিয়ার সর্বোচ্চ নাগরিক সম্মান পেলেন নরেন্দ্র মোদী/The News বাংলা

সংযুক্ত আরব আমিরশাহির ‘অর্ডার অফ জায়েদ’ ও দক্ষিণ কোরিয়ার ‘সিওল শান্তি পুরষ্কার’ এর পর এবার রাশিয়ার সর্বোচ্চ সম্মানে ভূষিত হলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কূটনৈতিক স্তরে ভারত-রাশিয়া যৌথ সম্পর্কে অনবদ্য অবদানের জন্য নরেন্দ্র মোদীকে রাশিয়ার ‘অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপস্টলট’ সম্মান দেওয়া হয়েছে রাশিয়া সরকারের পক্ষ থেকে।

আরও পড়ুনঃ কংগ্রেস মুসলিম এলাকায় হিরো কিন্তু হিন্দু এলাকায় জিরো, বললেন বদরুদ্দিন আজমল

লোকসভা নির্বাচনের মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুকুটে জুড়তে চলেছে আরও একটি পালক। ফের একবার বিদেশি সম্মানে ভূষিত হবেন মোদী। রাশিয়ার সর্বোচ্চ নাগরিক সম্মান দেওয়া হবে তাঁকে। আন্তর্জাতিক স্তরে ভারত-রাশিয়া সম্পর্কে “অনবদ্য অবদান ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক”-র জন্য রাশিয়ার পক্ষ থেকে মোদীকে শুক্রবার রাশিয়ার ‘অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপস্টল’ সম্মান দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুনঃ শিলিগুড়িতে রাহুলের হেলিকপ্টার নামার অনুমতি দিল না রাজ্য সরকার

রাশিয়ার সর্বোচ্চ সম্মানে ভূষিত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার তাঁকে ‘অর্ডার অফ সেন্ট অ্যানড্রু’ দেওয়ার কথা ঘোষণা করে মস্কো। দুই দেশের মধ্যে সম্পর্কের উন্নতিতে বিশেষ অবদান রাখার জন্য এই সম্মান দেওয়া হয় তাঁকে।

আরও পড়ুনঃ হিন্দু ও বৌদ্ধ ছাড়া দেশ থেকে তাড়ানো হবে বাকি অনুপ্রবেশকারীদের

প্রথমে সংযুক্ত আরব আমিরশাহির ‘অর্ডার অফ জায়েদ’ ও তারপর দক্ষিণ কোরিয়ার সিওল শান্তি পুরষ্কারের সপ্তাহখানেক পর আরও একটি বিদেশি সম্মানে ভূষিত হলেন ভারতের প্রধানমন্ত্রী। এই নিয়ে প্রধানমন্ত্রী থাকাকালীন মোট আটটি আন্তর্জাতিক সম্মান পেলেন তিনি।

আরও পড়ুনঃ অস্ত্র নিয়ে রামনবমী পালন না করলে হিন্দুদের অস্তিত্ব থাকবে না

‘অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপস্টল’ রাশিয়ার সর্বোচ্চ নাগরিক সম্মান। সপ্তদশ শতাব্দীর শেষ দিকে রাশিয়ার জার প্রথম পিটার দ্য গ্রেট এই সম্মান প্রতিষ্ঠা করেন যিশু খ্রিষ্টের শিষ্য অ্যান্ড্রুর স্মৃতির উদ্দেশ্যে। বিদেশী রাজনৈতিক ব্যক্তিত্বদের মধ্যে যাঁরা এই পুরস্কার পেয়েছেন, তাঁরা হলেন আজারবাইজানের রাষ্ট্রপতি হায়দার আলিয়েভ, কাজাখস্তানের রাষ্ট্রপতি নুরসুলতান নাজারবায়েভ এবং চীনের চেয়ারম্যান শি জিনপিং।

আরও পড়ুনঃ রাজ্যে ভোটে তৃণমূলের সন্ত্রাস, নির্বাচন কমিশন দফতরে মুকুল রায়ের বিক্ষোভ

উল্লেখ্য, এই সম্মান ঘোষণার সপ্তাহ খানেক আগেই সংযুক্ত আরব আমিরশাহির তরফে প্রধানমন্ত্রীকে তাদের সর্বোচ্চ নাগরিক সম্মান, অর্ডার অফ জায়েদ, প্রদানের কথা বলা হয়। তার আগেই পান দক্ষিণ কোরিয়ার ‘সিওল শান্তি পুরষ্কার’।

আরও পড়ুনঃ অভিনন্দনের ছবি ব্যবহার করে বন্ধ হোক ভোট প্রচার দাবি সেনাকর্তাদের

ভারত ও রাশিয়ার মধ্যে কূটনীতিগত সম্পর্কের উন্নতিতে বিশেষ অবদান রাখার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘অর্ডার অফ সেন্ট অ্যানড্রু’ সম্মানে ভূষিত করল রাশিয়া। এটি সে দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান। ১৬৯৮ সাল থেকে এই সম্মান দেওয়া হয়। সোভিয়েত জমানায় ‘অর্ডার অফ সেন্ট অ্যানড্রু’ প্রদান করা বন্ধ হয়ে যায়।

আরও পড়ুনঃ দ্বিতীয় দফা ভোটে আরও ২৫ কোম্পানি সশস্ত্র বাহিনী আসছে বাংলায়

১৯৯৮ থেকে ফের এই সম্মান প্রদান শুরু হয়। এই সম্মান দেওয়া প্রথম শুরু করেন পিটার দ্য গ্রেট। ২০১৭-য় চিনের প্রেসিডেন্ট জি জিনপিংকে অর্ডার অফ সেন্ট অ্যানড্রু’ দেওয়া হয়েছিল। আর ২০১৯ এ পেলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুনঃ নরেন্দ্র মোদীকে যারা চাইছেন তারা চোর, জোচ্চোর, বদমায়েশ, বাঁকুড়ায় অভিষেক

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন