ভারতের বিরুদ্ধে মার্কিন নয় চিনা যুদ্ধবিমান ব্যবহার করেছে পাকিস্তান

411
ভারতের সঙ্গে মার্কিন নয় চিনা যুদ্ধবিমান ব্যবহার করেছে পাকিস্তান/The News বাংলা
ভারতের সঙ্গে মার্কিন নয় চিনা যুদ্ধবিমান ব্যবহার করেছে পাকিস্তান/The News বাংলা

ভারতের সঙ্গে মার্কিন নয় চিনা যুদ্ধবিমান ব্যবহার করেছে পাকিস্তান। এমনটাই জানাল আমেরিকা। মার্কিন নিউজ চ্যানেল সিএনএন এই খবর জানিয়েছে। ফলে ভারতের দাবি যে পাকিস্তানের এফ ১৬ ধ্বংস হয়েছে তা মিথ্যা প্রমাণ করার চেষ্টা করল আমেরিকা।

চিনের তৈরি জেএফ-১৭ বিমান দিয়ে ভারতীয় বিমান বাহিনীর মিগ-২১ যুদ্ধবিমান ভূপাতিত করেছে পাকিস্তান। ভারতীয় বিমান ভূপাতিত করতে মার্কিন নির্মিত এফ ১৬ নয় চিনের তৈরি জেএফ-১৭ বিমান ব্যবহার করেছে পাকিস্তান। মার্কিন নিউজ চ্যানেল সিএনএন এই খবর দিয়েছে।

আরও পড়ুনঃ ধাক্কা খেল মোদী সরকার, পাকিস্তানের কোন এফ ১৬ বিমান ধ্বংস হয় নি জানাল আমেরিকা

চিনা নকশায় এবং পাকিস্তান-চিন যৌথ ভাবে জেএফ-১৭ বিমান তৈরি করেছে। এর আগে মিগ-২১কে ভূপাতিত করতে পাকিস্তান এফ-১৬ জঙ্গি বিমান ব্যবহার করেছে বলে খবর প্রচারিত হয়েছে। কিন্তু সেই খবর ভুল বলে জানায় মার্কিন প্রতিরক্ষা দফতর।

আরও পড়ুনঃ ভারতের বিরুদ্ধে পাকিস্তানের এফ ১৬ এর অপব্যবহার, মার্কিন রিপোর্ট

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৭ ফেব্রুয়ারী ভারতীয় বিমান বাহিনী একটি যুদ্ধ বিমান ভূপাতিত করতে হয়ত পাকিস্তান চিনের তৈরি জেএফ-১৭ বিমান ব্যবহার করেছে। এবং তাদের একটি জেএফ-১৭ বিমান ভারতের হাতে ধ্বংসও হয়েছে।

ভূপাতিত করার পর ভারতীয় মিগ-২১ এর বৈমানিক উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে পাকিস্তান আটক করতে সক্ষম হয়েছিল। পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরের আকাশে ‘ডগ ফাইটে’ ভূপাতিত হয় মিগ-২১। আর পাকিস্তানের মাটিতে পরেন উইং কমান্ডার অভিনন্দন বর্তমান।

আরও পড়ুনঃ পাকিস্তানে নয়, খাস কলকাতায় হিন্দু মেয়েকে অপহরণ করে ধর্মান্তকরণ করার অভিযোগ

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, তৎকালীন সোভিয়েত ইউনিয়নের আমলে তৈরি মিগ-২১ যুদ্ধ বিমান ১৯৬০ এর দশক থেকে ব্যবহার করছে ভারত। বর্তমানে ভারতের প্রায় ২০০ মিগ রয়েছে এবং একে ভারতীয় বিমান বাহিনীর মেরুদণ্ড হিসেবে বিবেচনা করা হয়।

আরও পড়ুনঃ পাকিস্তানে দুই হিন্দু নাবালিকাকে শ্লীলতাহানি ও জোরপূর্বক মুসলিম ধর্মান্তর

আর এদিকে, ভোটের মুখে জোর ধাক্কা খেল নরেন্দ্র মোদী সরকার। পাকিস্তানের সব এফ ১৬ বিমান ঠিকই আছে, কোন এফ ১৬ বিমান ধ্বংস হয় নি জানাল আমেরিকা। ফলে ভারতীয় বিমান হামলায় গত ২৭ ফেব্রুয়ারী পাকিস্তানের এফ ১৬ ধ্বংসের দাবি যে মিথ্যা তাই জানাল আমেরিকা। পাকিস্তানকে যে কটা এফ ১৬ বিমান দিয়েছিল আমেরিকা, তার সবকটাই ঠিক আছে বলে জানিয়ে দিল আমেরিকার প্রতিরক্ষা দফতর।

আরও পড়ুনঃ পাকিস্তানে প্রতি মাসে জোরপূর্বক ইসলামে ধর্মান্তরিত হয় ২৫ হিন্দু নাবালিকা

পুলওয়ামায় সন্ত্রাসবাদী হামলার পরিপ্রেক্ষিতে পাকিস্তানের মাটিতে ভারতের সার্জিক্যাল স্ট্রাইক এবং তারপরেই এফ ১৬ যুদ্ধবিমান নিয়ে ভারতের আকাশসীমা লঙ্ঘন করে পাকিস্তানের অনুপ্রবেশ এর অভিযোগ। আর এখানেই ওঠে বিতর্ক। পাকিস্তান ভারতের বিরুদ্ধে এফ ১৬ যুদ্ধবিমানের অপব্যবহার করেছে বলে অভিযোগ ওঠে। এই বিষয়ে রিপোর্ট তলব করে মার্কিন যুক্তরাষ্ট্র।

আরও পড়ুনঃ চিত্র পরিচালক ও লেখকদের পর ঘৃণার রাজনীতি নিয়ে সরব দেশের সেরা বিজ্ঞানীরা

মার্কিন প্রশাসনিক দপ্তর এই ব্যাপারে নিশ্চিত হতে পাকিস্তানের কাছে আরও রিপোর্ট তলব করে। এর সাথে আরও জানিয়ে দেওয়া হয়েছে, ভারতের বিরুদ্ধে মার্কিন সংস্থার তৈরি যুদ্ধ বিমান ব্যবহার করে পাকিস্তান আমেরিকার সাথেও চুক্তি লঙ্ঘন করেছে কিনা তা তদন্ত করে দেখবে আমেরিকা।

আরও পড়ুনঃ ঘৃণার রাজনীতির বিরুদ্ধে ভোট দেওয়ার আবেদন জানালেন দেশের ২০০ জন লেখক

শুক্রবার মার্কিন প্রশাসনিক দপ্তরের এক মুখপাত্র জানান, তারা এই বিষয়টি অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করেছেন। তিনি জানান, এফ ১৬ যুদ্ধ বিমান ব্যবহারের মেয়াদ চুক্তি অনুযায়ী শেষ হলেও পাকিস্তান তা মানেনি কিনা তা চেক করে দেখেন তাঁরা। তবে যাবতীয় চুক্তির ব্যাপারে তিনি কোনো মন্তব্য করেন নি। তবে গুনতিতে পাকিস্তানের সব এফ ১৬ বিমান অক্ষত আছে বলেই জানান হয়েছে।

আরও পড়ুনঃ অগাস্টা ওয়েস্টল্যান্ড হেলিকপ্টার দুর্নীতিতে ইডির চার্জশিটে সনিয়া ঘনিষ্ঠ আহমেদ প্যাটেল

সেই কারণেই চিনের তৈরি জেএফ-১৭ বিমানই ব্যবহার করেছে পাকিস্তান, এই বক্তব্যই জোরাল হচ্ছে। তবে ভারতীয় বিমান বাহিনীর তরফ থেকে এই তথ্য উড়িয়ে বায়ু তরঙ্গের প্রমাণ দিয়ে পাকিস্তানের এফ ১৬ ব্যবহারের প্রমাণ ইতিমধ্যেই দেওয়া হয়েছে। সব মিলিয়ে মার্কিন নির্মিত এফ ১৬ বনাম চিনের তৈরি জেএফ-১৭ বিমান বিতর্ক তুঙ্গে।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন