সম্পর্কের উন্নতিতে ৬০ জন ভারতীয় বন্দীকে মুক্তি দিল পাকিস্তান

997
সম্পর্কের উন্নতিতে ৬০ জন ভারতীয় বন্দীকে মুক্তি দিল পাকিস্তান/The News বাংলা
সম্পর্কের উন্নতিতে ৬০ জন ভারতীয় বন্দীকে মুক্তি দিল পাকিস্তান/The News বাংলা

পূর্ব প্রতিশ্রুতি মত মঙ্গলবার আরও ৬০ জন বন্দী ভারতীয় মৎস্যজীবী মুক্তি দিল পাকিস্তান। বন্দীরা পাকিস্তানের বিভিন্ন জেলে প্রায় দুই বছর ধরে বন্দী ছিলেন। বন্দীদের অধিকাংশই মৎস্যজীবী। আজ পাঞ্জাবের ওয়াঘা সীমান্ত ধরে এই বন্দীদের দেশে ফেরানো হয়।

এর আগেই ৩৬০ ভারতীয় বন্দীকে মুক্তি দেবে বলে প্রতিশ্রুতি দিয়েছে পাকিস্তান। সম্প্রতি পুলওয়ামায় সন্ত্রাসবাদী হানার পরিপ্রেক্ষিতে দুই দেশের মধ্যে যে উত্তেজনার সৃষ্টি করেছে, পাকিস্তানের এই পদক্ষেপে তা অনেকটাই প্রশমিত হবে বলে মনে করা হয়েছিল।

আরও পড়ুনঃ ইয়েতিকে জন্তু বলায় ভারতীয় সেনার উপর ক্ষুব্ধ বিজেপি নেতা

পাকিস্তানের বিদেশ মন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়জাল জানিয়েছিলেন, ৪টি ধাপে এই প্রক্রিয়া সম্পন্ন হবে। প্রতিশ্রুতি মতো গত ৮ই এপ্রিল প্রথমে ১০০ জনকে ভারতের হাতে তুলে দেওয়া হয়। এরপর ১৫ই এপ্রিল ও ২২শে এপ্রিল ১০০ জন করে এবং আজ বাকিদের মুক্তি দেওয়া হয়।

পাকিস্তানের তরফে জানানো হয়, ভারত ও পাকিস্তানের সম্পর্ক উন্নয়নের একটি প্রচেষ্টা এটি। পাকিস্তান ও ভারতের হাতে প্রায়শই মৎসজীবীরা আটক হন সীমান্ত পেরোনোর অভিযোগে। আন্তর্জাতিক সীমানা নির্ধারণ করতে না পারার জন্য দুই দেশের মৎসজীবীরাই এই সাধারণ ভুল করে থাকেন। তাদেরই ফেরাতে উদ্যোগী হয় ইমরান সরকার।

আরও পড়ুনঃ পায়ের ছাপ দেখিয়ে ভারতীয় সেনার দাবি, ইয়েতির অস্তিত্ব আজও আছে হিমালয়ে

তবে সীমান্তে সন্ত্রাসবাদ ও কাশ্মীরে জঙ্গি হামলা বন্ধ না হলে যে ভারত পাক সম্পর্ক স্বাভাবিক হবে না, তা পরিষ্কার করে দিয়েছে ভারত। তবে আন্তর্জাতিক চাপে ভারতের সঙ্গে সম্পর্ক অন্তত লোকদেখানি হলেও স্বাভাবিক করতে উদ্যোগী ইমরান সরকার।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন