চিনের জন্য নিজেদের মাথার চুল কাটছে পাকিস্তানের নারী পুরুষ

519
চিনের জন্য নিজেদের মাথার চুল কাটছে পাকিস্তানের নারী পুরুষ/The News বাংলা
চিনের জন্য নিজেদের মাথার চুল কাটছে পাকিস্তানের নারী পুরুষ/The News বাংলা

ভাবা যায়! চিনের কাছে চুল বিক্রি করেও পাকিস্তানের কোটি কোটি টাকা আয়! চিনের কাছে চুল বিক্রি করে পাকিস্তান কোটি কোটি টাকা আয় করছে বলেই ইসলামাবাদ সূত্রে খবর। জানা গেছে, গত ৫ বছরে চিনে ১লক্ষ কেজি চুল বিক্রি করেছে পাকিস্তান।

চিনে মাথার চুল রফতানি করছে পাকিস্তান। এই চুল বিক্রি করে কোটি কোটি টাকা আয় করছে পাকিস্তান। দেশটির সংসদে হিসাব দিয়েছে পাকিস্তান সরকার। তাতে দেখা যায় যে, গত ৫ বছরে চিনে তারা ১ লক্ষ কেজি চুল বিক্রি করেছে। পাকিস্তানের আর্থিক অবস্থা বেশ খারাপ, তাই আয়ের কোন রাস্তাই ছাড়তে চায় না দেশটি।

আরও পড়তে পারেনঃ দাউদ ইব্রাহিমকে হত্যার পরিকল্পনা করায় ডি কোম্পানির হাতে পাকিস্তানে খুন

সম্প্রতি পাকিস্তানের সংসদে ব্যবসা-বাণিজ্য নিয়ে আলোচনা চলছিল। সেখানেই এই চুল বিক্রির টাকা হতে রোজগারের হিসাব দেয় দেশটির বাণিজ্য ও বস্ত্র দফতর। আর তাই শুনেই অবাক হয়ে যান সংসদের সব সদস্যই।

হিসাবে বলা হয় যে, গত ৫বছরে চিনে মোট ১লক্ষ ৫হাজার ৪৬১কেজি চুল রফতানি করেছে পাকিস্তান। সেই বাবদ যে টাকা পাওয়া গেছে, ভারতীয় মুদ্রায় তার মূল্য প্রায় ৯৪লক্ষ টাকারও বেশি।

আরও পড়তে পারেনঃ পৃথিবী জুড়ে কমছে শিশু, চরম সমস্যায় বিশ্ব সমাজ

তবে সংসদে এই সময় প্রশ্নও ওঠে যে, কি এমন প্রয়োজন হলো যে মোটা অংকের টাকা দিয়ে পাকিস্তানের কাছ থেকে চুল কিনছে চিন? তার জবাবও পাওয়া গেছে।

সূত্রের খবর থেকে জানা যায়, গত কয়েক বছরের মধ্যে চিনে কসমেটিকস ইন্ডাস্ট্রির বাজার আরও বড় আকারে রূপান্তরিত হয়েছে। শেষ ১০বছরে চিনের ফ্যাশন ও স্টাইল বাজারে অভূতপূর্ব পরিবর্তন এসেছে। ফ্যাশন ও স্টাইল নিয়ে সচেতনতা দেখা দিয়েছে সাধারণ জনগণের মধ্যে। নতুন ধরনের পরচুলা কিংবা রংবেরংয়ের হেয়ারব্যান্ড পরে সাজতে পছন্দ করছেন চিনারা।

আরও পড়তে পারেনঃ নতুন বছরের শুরুতেই খারাপ খবর, বড় বড় কোম্পানিতে কর্মী ছাঁটাই

আর উন্নতমানের ওই সব সামগ্রী তৈরি করতে গেলে সাধারণত মানুষের চুলই ব্যবহার করা হয়। তবে চাহিদার জোগান দিতে হিমশিম খায় বেইজিং। সে কারণে ইসলামাবাদের দ্বারস্থ হতে হয়েছে তাদেরকে। মোটা অর্থের বিনিময়ে পাকিস্তান থেকে চুল কিনছে চিন।

আরও পড়তে পারেনঃ ফের ভাঙছে হিমবাহ, ভয়ঙ্কর বিপদের মুখে পৃথিবী

পাকিস্তান সরকারের হিসাব মতে, ২০১৩ সালে চীনে ১লক্ষ ৪৮হাজার ৯০১কোজি চুল রফতানি করেছে পাকিস্তান। তারপর ২০১৪-১৫ অর্থবছরে রফতানি করা চুলের পরিমাণ ছিল ১৩হাজার ১৫০কেজির মতো। ২০১৫-১৬ এবং ২০১৭-১৮ সালে যথাক্রমে ১হাজার ৪১০কেজি ও ৭হাজার কেজি চুল রফতানি করে পাকিস্তান।

উল্লেখ্য যে, কেবলমাত্র চিনেই নয়, বিভিন্ন পার্লার এবং স্যালোঁ থেকে ৫ হতে ৬ হাজার টাকা কেজি দরে চুল কিনে তা আমেরিকা ও জাপানের মতো দেশেও রফতানি করে থাকে পাকিস্তান। বলা যায়, চুল থেকে কোটি টাকা কামাচ্ছে পাকিস্তান।

আরও পড়তে পারেনঃ

বিশ্বের সবচেয়ে ক্ষমতাবান মার্কিন প্রেসিডেন্টের পদে এক হিন্দু নারী

ভারতের কৃষকের মেয়ে আইএমএফের প্রধান অর্থনীতিবিদ

পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী বলে স্বীকৃতি অস্ট্রেলিয়ার

ইসলামিক স্টেট সন্ত্রাসবাদীদের অত্যাচারে দেশ ছাড়ছে মানুষ

‘পেলেই ছিঁড়ে খাবে’, কঠিন লড়াই করে বেঁচে ইরাকের নারীরা

নিজের দেশেই হামলা চালাতে ইরাককে অনুমতি দিলেন প্রেসিডেন্ট আসাদ

অবিশ্বাস্য জয়, ২৯৯ আসনের মধ্যে ২৮৮ আসনে জিতে ফের ক্ষমতায় শেখ হাসিনা

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন