রাষ্ট্রপুঞ্জে রাশিয়ার বিরুদ্ধে ভোটাভুটি, কোন দেশের পাশে দাঁড়াল ভারত চিন

213
India China on Russia Ukraine
রাষ্ট্রপুঞ্জে রাশিয়ার বিরুদ্ধে ভোটাভুটি, কোন দেশের পাশে দাঁড়াল ভারত চিন

রাষ্ট্রপুঞ্জে রাশিয়ার বিরুদ্ধে ভোটাভুটি; কোন দেশের পাশে দাঁড়াল ভারত চিন। ইউক্রেনের উপর রুশ আক্রমণের বিরোধিতা করে; রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে যৌথ ভাবে প্রস্তাব আনে আমেরিকা এবং আলবেনিয়া। তাতে রুশ আগ্রাসনের তীব্র নিন্দা করা হয়। দুই দেশের সীমান্ত নিয়ে; ভারত চিনের নিজেদের মধ্যে ঝামেলা চলছে দীর্ঘ দিন ধরে। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে; চিনের সঙ্গে একসারিতে গিয়ে দাঁড়াল ভারত। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে; রাশিয়ার বিরুদ্ধে ভোটদান থেকে বিরত রইল দুই দেশই। ভোটদান থেকে নিজেদের সরিয়ে রাখল; সংযুক্ত আরব আমিরশাহিও।

শুক্রবার রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে ওই প্রস্তাব উঠলে; তার সমর্থনে পোল্যান্ড, ইতালি, জার্মানি, এস্টোনিয়া, লাক্সেমবার্গ, নিউজিল্যান্ডের মতো ১১টি দেশ ভোটদান করে। প্রস্তাবের বিরোধিতা করে; ভেটো প্রয়োগ করে রাশিয়া। আর এই ভোটদান প্রক্রিয়া থেকে সম্পূর্ণভাবে নিজেদের বিরত রাখে; ভারত, চিন এবং সংযুক্ত আরব আমিরশাহি।

এদিকে রাশিয়ার ভেটো প্রসঙ্গে আমেরিকার বক্তব্য; ‘রাশিয়া হয়ত এই প্রস্তাব আটকে দিতে পারে; কিন্তু আমাদের কণ্ঠস্বর দমিয়ে রাখতে পারবে না। আমাদের সত্য নীতির উপর বা ইউক্রেনের মানুষের উপর; রাশিয়া ভেটো প্রয়োগ করতে পারবে না’।

রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি বলেন; ‘‘ইউক্রেনে ঘটে চলা সাম্প্রতিক ঘটনাক্রমে ভারত খুবই উদ্বিগ্ন। অবিলম্বে হিংসা এবং শত্রুতার পথ থেকে; দুই দেশকেই সরে আসতে আবেদন করছি। মানুষের জীবনের বিনিময়ে কোনও সমাধানে এসে পৌঁছনো সম্ভব নয়; কূটনৈতিক আলোচনার পথ বন্ধ হয়ে যাওয়া অত্যন্ত হতাশাজনক বিষয়। আমাদের কূটনীতির রাস্তায় ফিরতেই হবে; সেই কারণেই এই ভোটদান থেকে ভারত বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছে’’।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন