ইভিএম নিয়ে বিতর্কের মাঝেই এবার নতুন অ্যাপ আনছে নির্বাচন কমিশন

371
ইভিএম নিয়ে বিতর্কের মাঝেই এবার নতুন অ্যাপ আনছে নির্বাচন কমিশন/The News বাংলা
ইভিএম নিয়ে বিতর্কের মাঝেই এবার নতুন অ্যাপ আনছে নির্বাচন কমিশন/The News বাংলা

EXCLUSIVE: এবার থেকে ভোটের সব খবর মুহূর্তে পৌঁছবে নির্বাচন কমিশনে, আসছে নতুন অ্যাপ। কোথাও অশান্তি, কোথাও আবার কাজ করছে না ইলেকট্রনিক ভোটিং মেশিন। নির্বাচনের দিন এমন ঘটনা ঘটে আকছার। এইসব ক্ষেত্রে নির্বাচন কমিশন এতদিন পর্যন্ত ব্যবহার করত এসএমএস বেসড পোল মনিটরিং সিস্টেম। প্রতিমুহূর্তে প্রতি বুথের সঙ্গে সরাসরি যোগাযোগ রাখতে পশ্চিমবঙ্গের মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তর আনছে আরও উন্নত প্রযুক্তি। তৈরি হচ্ছে নতুন অ্যাপ।

আরও পড়তে পারেনঃ মার্চেই শুরুতেই ভারতে লোকসভা ভোটের ঘোষণা

রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তরের কর্তারা জানাচ্ছেন, “এসএমএস বেসড পোল মনিটরিং সিস্টেম কার্যকরী ঠিকই। কিন্তু সেটা এতটা দ্রুততার সঙ্গে কাজ করে না। আর তাই একটি নতুন অ্যাপ বানানো হচ্ছে। যে অ্যাপের মাধ্যমে দ্রুত যে কোনও খবর পৌঁছে যাবে রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তরে। সেই অনুযায়ী নেওয়া হবে ব্যবস্থা”।

আরও পড়তে পারেনঃ বিহারী ভোট ধরতে বাংলায় বাবুলের বিরুদ্ধে বিহারীবাবু

পুলিশ এবং কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি ভোট সুরক্ষায় নির্বাচন কমিশনের নিজস্ব কিছু ব্যবস্থা আছে। স্পর্শকাতর এলাকাগুলিতে ওয়েবকাস্টিং এর মাধ্যমে চলে লাইভ মনিটরিং সিস্টেম। আছে জিআইএস বেসড পোল মনিটরিং সিস্টেমও। সেগুলি আরও আধুনিক করার ওপর জোর দিচ্ছে রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তর।

ইভিএম নিয়ে বিতর্কের মাঝেই এবার নতুন অ্যাপ আনছে নির্বাচন কমিশন/The News বাংলা
ইভিএম নিয়ে বিতর্কের মাঝেই এবার নতুন অ্যাপ আনছে নির্বাচন কমিশন/The News বাংলা

সূত্র জানাচ্ছে, নতুন যে অ্যাপ তৈরি হচ্ছে তার মাধ্যমে রাজ্যের প্রত্যেকটি বুথে নিরবিচ্ছিন্ন যোগাযোগ থাকবে মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তরের। তার ফলে কোথাও কোনও অশান্তির খবর এলে মুহূর্তে তা পৌঁছে যাবে কলকাতায়। সেই অনুযায়ী নেওয়া হবে প্রয়োজনীয় পদক্ষেপ। আবার কোথাও যদি ইভিএম সংক্রান্ত কোনও সমস্যা হয়, তাহলে চটজলদি নেওয়া যাবে ব্যবস্থা।

আরও পড়তে পারেনঃ রাজ্যের হাতে টাকা নেই বাজারে ধার, তারপরেও বিধায়কদের ভাতা বাড়ছে

এমনিতেই নির্বাচন কমিশন এবার বেশ কয়েকটি নতুন অ্যাপস তৈরি করেছে। রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তর তৈরি করেছে চিত্রায়ন। প্রতিবন্ধী নাগরিকদের ১০০ শতাংশ অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে তৈরি করা হয়েছে এই অ্যাপ। মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তরের তরফে রাজ্যের প্রতিটি জেলার সব ব্লককে নির্দেশ দিয়েছে, সংশ্লিষ্ট এলাকায় যতজন প্রতিবন্ধী ভোটার রয়েছেন তাঁদের বাড়িতে একজন করে আধিকারিক পাঠাতে।

আরও পড়তে পারেনঃ ব্রিগেড থেকে ফিরেই ভোলবদল, মমতা নয় রাহুলকেই প্রধানমন্ত্রী চাইলেন নেতারা

সেই আধিকারিক প্রতিবন্ধী ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে তাঁদের নিজেদের ভোটের গুরুত্ব ও গণতান্ত্রিক অধিকার সম্পর্কে বোঝাবেন। তারপর তোলা হবে একটি ছবি। সেটি আপলোড করা হবে অ্যাপে। যার মাধ্যমে রাজ্যের বিশেষভাবে সক্ষম এবং প্রতিবন্ধী সব ভোটারের তথ্য থাকবে মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তরের হাতের মুঠোয়।

আরও পড়তে পারেনঃ বাংলায় ক্ষোভ বাড়িয়ে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন বাড়াচ্ছে মোদী সরকার

প্রতিমুহূর্তে প্রতি বুথের সঙ্গে সরাসরি যোগাযোগ রাখতে পশ্চিমবঙ্গের মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তর এবার যে অ্যাপ আনছে তাতে থাকছে আরও উন্নত প্রযুক্তি। রাজনৈতিক দলগুলির বা সংবাদমাধ্যমের কোন অভিযোগ পেলে, এবার এই অ্যাপ এর সাহায্যেই সঙ্গে সঙ্গে খতিয়ে দেখতে পারবে নির্বাচন কমিশন।

আরও পড়তে পারেনঃ

পাহাড়ে মোর্চা বিজেপির সঙ্গেই, গোপন আস্তানা থেকে বার্তা বিমল গুরুংয়ের

ভোটের আগে মানুষের মুখে হাসি ফোটাবে মোদী সরকারের অন্তর্বর্তী বাজেট

শ্রীজাত হেনস্থা ঘটনায় বাংলার বুদ্ধিজীবিদের মুখোশ খুললেন তসলিমা

বাংলায় দুর্গা পুজো বন্ধ করার চক্রান্ত করছে মোদীর বিজেপি, মারাত্মক অভিযোগ মমতার

মমতার বাছাইয়ে কারা হবেন বাংলার ৪২টি লোকসভা আসনের তৃণমূল প্রার্থী

মোদীর প্রকল্পে আর টাকা দেবেন না মমতা, কেন্দ্র রাজ্য সম্পর্ক তলানিতে

একদিনে বহিষ্কৃত দুই তৃণমূল সাংসদ, দিদিকে ছেড়ে মোদীর দলে আর কে কে

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন