বারাণসী থেকে লড়বেন মোদী, গান্ধীনগরে আডবানির পরিবর্তে অমিত শাহ

306
মোদীর ব্রিগেড সভার অনুমতি নির্বাচন কমিশনে পাঠিয়ে দিল সেনা/The News বাংলা
মোদীর ব্রিগেড সভার অনুমতি নির্বাচন কমিশনে পাঠিয়ে দিল সেনা/The News বাংলা

দেশ জুড়ে ১৮২ জন প্রার্থীর নাম প্রকাশ করল বিজেপি। বৃহস্পতিবার দলিয় নির্বাচন কমিটির বৈঠকের পর, লোকসভা ভোটে প্রথম কয়েক দফার প্রার্থী তালিকা ঘোষণা করল বিজেপি। যার মধ্যে নাম ঘোষণা করা হয়েছে পশ্চিমবঙ্গের ২৮ জন প্রার্থীর।

প্রথম কয়েক দফার জন্য কংগ্রেস প্রায় ১৫০ জন প্রার্থীর নাম ঘোষণা করে ছিল। সেখানে একাধিক লম্বা বৈঠকের পরও প্রার্থী ঘোষণা করেনি বিজেপি। এবার সেই সব জল্পনার অবসান ঘটিয়ে প্রথম দফার প্রার্থী ঘোষণা করল ভারতীয় জনতা পার্টি। বৃহস্পতিবার রাতে সাংবাদিক বৈঠক করে লোকসভা ২০১৯-এর জন্য প্রথম দফার প্রার্থী তালিকা ঘোষণা করেন বিজেপি-র নির্বাচক কমিটির সদস্য ও মন্ত্রী জে পি নাড্ডা।

আরও পড়ুনঃ বিজেপির প্রার্থী তালিকা প্রকাশ, বাংলায় বিজেপি প্রার্থীদের নাম

আগামী লোকসভা ভোটে সারা দেশের ১৮২টি কেন্দ্রে প্রার্থীদের নামের তালিকা ঘোষণা করল বিজেপি। এই মাসের ১৬, ১৯ এবং ২০ তারিখে বিজেপির কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠকের পর এই প্রার্থীদের নামের তালিকা চূড়ান্ত করা হয়েছে বলে বৃহস্পতিবারের সাংবাদিক বৈঠকে জানিয়েছে বিজেপি।

আরও পড়ুনঃ বাংলায় বিজেপির সম্ভাব্য প্রার্থী তালিকা

দলিয় নির্বাচন কমিটির বৈঠকগুলিতে উপস্থিত ছিলেন বিজেপির শীর্ষ নেতৃত্ব। ছিলেন নরেন্দ্র মোদী, অমিত শাহ, অরুণ জেটলি, রাজনাথ সিংহ সহ অন্যরা। সবার উপস্থিতিতেই দেশ জুড়ে প্রার্থীদের নাম ঘোষণা করা হল। জানানো হয়েছে উত্তরপ্রদেশের বারাণসী কেন্দ্র থেকে লড়বেন নরেন্দ্র মোদী, লখনউ আসনে রাজনাথ সিংহ, গুজরাতের গাঁধীনগরে অমিত শাহ এবং নাগপুরে বিজেপির হয়ে ভোটে লড়বেন নিতিন গডকরি।

আরও পড়ুনঃ বাম কংগ্রেস বিজেপির আপত্তি নেই, কেন্দ্রীয় বাহিনী নিয়ে কেন মাথাব্যথা শুধু তৃণমূলের

আগাম ঘোষণা মতই বারাণসী থেকে প্রার্থী হচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বর্তমানে রাজ্যসভার সাংসদ থাকলেও, এবার গুজরাটের গান্ধীনগর থেকে লালকৃষ্ণ আডবানির পরিবর্তে ভোটে লড়বেন বিজেপি সভাপতি অমিত শাহ। এছাড়াও হেভিওয়েট প্রার্থীদের মধ্যে লখনউ থেকে রাজনাথ সিং এবং নাগপুর থেকে নীতিন গডকরি এবং অমেঠি থেকে স্মৃতি ইরানি প্রার্থী হচ্ছেন।

আরও পড়ুনঃ বিরোধী মহিলা প্রার্থীদের ‘মাল’ সম্বোধন করে কুরুচিপূর্ণ আক্রমণ ফিরহাদের

এছাড়াও মথুরা থেকে হেমা মালিনী, গাজিয়াবাদ থেকে জেনারেল ভি কে সিং, মুম্বই নর্থ-সেন্ট্রাল থেকে পুনম মহাজন, জয়পুর গ্রামীণ থেকে কেন্দ্রীয় মন্ত্রী রাজ্যবর্ধন সিং রাঠৌর-এর নাম ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুনঃ অনুব্রত মন্ডলের বিরুদ্ধে তদন্তের নির্দেশ নির্বাচন কমিশনের

অন্য সময় সবার আগে প্রার্থী ঘোষণা করা হলেও এবার অনেকটাই পিছিয়ে কেন্দ্রীয় শাসকদল। যা নিয়ে রাজনৈতিক মহলে জল্পনার শেষ নেই। বিভিন্ন মাধ্যম সূত্রে খবর, দলের অভ্যন্তরীণ কৌশলগত কারণেই দেরি। পাশাপাশি দোলপূর্ণিমার আগের সময়টা শুভ নয়, তাই নাম ঘোষণায় সময় নেওয়া হয়েছে বলেও জানান হয়েছে বিজেপির তরফ থেকে।

আরও পড়ুনঃ বাবুলকে হারাতে ১ কোটি টাকার কাজের টোপ, বিতর্কিত ঘোষণা মেয়রের

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন