Budget LIVE: বিশাল ট্যাক্স ছাড়, মধ্যবিত্তের জন্য বড় ঘোষণা মোদী সরকারের

394
LIVE: একনজরে সহজেই জেনে নিন নরেন্দ্র মোদীর বাজেট
LIVE: একনজরে সহজেই জেনে নিন নরেন্দ্র মোদীর বাজেট/The News বাংলা

মুখে চওড়া হাসি চাকুরিজীবিদের। ৫ লাখ টাকা আয় পর্যন্ত ট্যাক্স ছাড়, বড় ঘোষণা মোদী সরকারের। ৫ লাখ টাকা আয় পর্যন্ত কোন ইনকাম ট্যাক্স দিতে হবে না। এলআইসি, সেভিংস সার্টিফিকেট জাতীয় কোন কিছু বিনিয়োগ থাকলে আরও দেড় লাখ টাকা মানে ৬.৫ লাখ টাকা পর্যন্ত ইনকাম ট্যাক্স দিতে হবে না। ভোটের আগে বড় ঘোষণা মোদী সরকারের।

আরও পড়ুনঃ LIVE: ৫ লাখ টাকা আয় পর্যন্ত ট্যাক্স ছাড়, বড় ঘোষণা মোদী সরকারের

ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী পীযূষ গোয়েলের বাজেট ঘোষণায় ৫ লক্ষ টাকা পর্যন্ত রোজগারে সম্পূর্ণ কর ছাড়ের প্রস্তাব। এককথায় এক ধাক্কায় দ্বিগুণ হল কর ছাড়ের উর্ধ্বসীমা। এর আগে এই সীমা ছিল আড়াই লাখ টাকা। প্রভিডেন্ট ফান্ড, এলআইসি ও অন্যান্য সেভিংস এর দৌলতে সাড়ে ৬ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় পাবেন মধ্যবিত্তরা। এরপর ষ্ট্যাণ্ডার্ড ডিডাকশন আরও ৫০ হাজার টাকা ধরলে মোট ৭ লাখ টাকা অব্দি আয়ে ইনকাম ট্যাক্স ছাড় পাবেন সাধারণ মানুষ।

LIVE: সংসদে নরেন্দ্র মোদী সরকারের শেষ বাজেট পেশ হচ্ছে/The News বাংলা
LIVE: সংসদে নরেন্দ্র মোদী সরকারের শেষ বাজেট পেশ হচ্ছে/The News বাংলা

৫ লাখ টাকা আয় পর্যন্ত একবারে সম্পূর্ণ কর ছাড়। এছাড়াও ৮০সি তে বিনিয়োগে আরও দেড় লাখ ছাড় পাবেন আমজনতা। ফলে মোট সাড়ে ৬ লক্ষ্য টাকা পর্যন্ত আয়করে ছাড় পাছছেন। এরপর ষ্ট্যাণ্ডার্ড ডিডাকশন আরও ৫০ হাজার টাকা ধরলে মোট ৭ লাখ টাকা অব্দি আয়ে ইনকাম ট্যাক্স ছাড় পাবেন সাধারণ মানুষ।

এছাড়াও ২ কোটি টাকা স্থাবর সম্পত্তির ক্ষেত্রে কর ছাড়। ৪০ হাজার টাকা পর্যন্ত ছাড় পাওয়া যাবে। ২০২০ পর্যন্ত নতুন বাড়ি কেনা বা তৈরি করলে, আয়করে ছাড় পাওয়া যাবে। বাড়ি বিক্রির মাধ্যমে হওয়া আয়ের ক্ষেত্রে ২ বছর পর্যন্ত কর ছাড় পাওয়া যাবে।

বিরোধীদের অভিযোগ ভোটের দিকে তাকিয়েই এই ট্যাক্স ছাড় ঘোষণা করা হয়েছে। তবে এই ট্যাক্স ছাড়ে দারুণ খুশি সাধারণ মধ্যবিত্ত ও বিশেষ করে চাকুরিজীবিরা। প্রায় ৩ কোটি মানুষ এই ট্যাক্স ছাড়ে উপকৃত হবেন বলেই জানিয়েছেন ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী পীযূষ গোয়েল। তবে ভোটের আগে এই ঘোষণায় ছক্কা মারল মোদী সরকার, বলছে সাধারণ মানুষ ও রাজনৈতিক মহল।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন