মানুষের সঞ্চিত টাকা ধার নিয়ে গৌতম আদানি, আজ বিশ্বের তৃতীয় ধনী

284
মানুষের সঞ্চিত টাকা ধার নিয়ে গৌতম আদানি, আজ বিশ্বের তৃতীয় ধনী
মানুষের সঞ্চিত টাকা ধার নিয়ে গৌতম আদানি, আজ বিশ্বের তৃতীয় ধনী

মানুষের সঞ্চিত টাকা ধার নিয়ে গৌতম আদানি, আজ বিশ্বের তৃতীয় ধনী। গৌতম আদানি এখন বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি। সামনে শুধু আমেরিকার টেসলা মালিক ইলন মাস্ক আর আমাজনের জেফ বেজোস। গৌতম আদানি এশিয়ায় ১ নম্বর ধনী ব্যক্তি, সেখানে মুকেশ আম্বানি ১১ তম। রকেটের গতিতে উত্থান। কি করে হল? আপনার আমার ব্যাঙ্কে সঞ্চিত টাকা নিয়ে।

ব্যাঙ্ক থেকে কত টাকা ঋণ নিয়েছেন, বিশ্বের তৃতীয় ধনী গৌতম আদানি? ২ লক্ষ ২০ হাজার কোটি টাকা। এটা কয়েকমাস আগের হিসাব, সেটা এখন আরও কয়েকশ কোটি বেড়েছে। এই গৌতম আদানি দেশ ছেড়ে পালালে, ধপাস করে পড়বে ভারতের সবচেয়ে বড় রাষ্ট্রায়াত্ত ব্যাঙ্ক, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। শ্রীলঙ্কার মত পথে বসে কাঁদবে ভারতের অর্থনীতি।

সেই আদানি ধার করেই, বিশ্বের তৃতীয় ধনী। আর গরীব সীমারেখার মধ্যে নেমে যাচ্ছে, ভারতের কোটি কোটি মানুষ। কোন ব্যাংকের সাধ্য আছে, আদানি কাছে টাকা চাওয়ার? নেই। কেন নেই? বিরোধীদের অভিযোগ, গৌতম আদানির মাথায় প্রধানমন্ত্রী মোদীর হাত। আদানির ব্যক্তিগত বিমানেই তো ভোটের প্রচার সারেন, বিজেপির ভোটের মুখ নরেন্দ্র মোদী।

আজ সব মিডিয়ায় বড় বড় করে খবর, বিশ্বের তৃতীয় ধনী ভারতের গৌতম আদানি। যেন কত গর্বের বিষয়! মানুষের টাকা ধার নিয়ে শোধ না দিয়ে, এই কৃতিত্ব যে কেন লেখে না ভারতের মিডিয়া, সেটাও বোঝা যায় না। চলুন আনন্দ করি, আমাদের দেশের ব্যবসায়ী বিশ্বের তিন নম্বর ধনী।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন