কয়লা পাচার মামলায় ডাক মেনকার, অভিষেকের শ্যালিকাকে কলকাতাতেই জিজ্ঞাসাবাদ

211
কয়লা পাচার মামলায় ডাক মেনকার, অভিষেকের শ্যালিকাকে কলকাতাতেই জিজ্ঞাসাবাদ
কয়লা পাচার মামলায় ডাক মেনকার, অভিষেকের শ্যালিকাকে কলকাতাতেই জিজ্ঞাসাবাদ

কয়লা পাচার মামলায় স্বস্তি মেনকার, অভিষেকের শ্যালিকাকে কলকাতাতেই জিজ্ঞাসাবাদের নির্দেশ হাইকোর্টের। কয়লা পাচার মামলায়, এর আগেও জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হলেও, বারবার হাজিরা এড়িয়ে গিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের শ্যালিকা মেনকা গম্ভীর। মঙ্গলবার অভিষেকের পাশাপাশি মেনকা-কেও, ফের নোটিস দেওয়া হলে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন তিনি। শেষে কয়লা পাচার মামলায় কিছুটা স্বস্তি পেলেন মেনকা। তাঁকে দিল্লিতে ডেকে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন নেই বলে, জানাল কলকাতা হাইকোর্ট।

ইডি-র সমনকে পাল্টা চ্যালেঞ্জ করে মামলা করেছিলেন মেনকা। মঙ্গলবার বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের সিঙ্গল বেঞ্চের তরফে নির্দেশ দেওয়া হয়েছে, যাতে কোনও কড়া পদক্ষেপ করা না হয়। জিজ্ঞাসাবাদ যেন কলকাতাতেই হয়। অভিষেকের শ্যালিকা মেনকার লন্ডনের ব্যাঙ্ক আকাউন্টে, কিসের টাকা পাচার? এটাই জানতে চায় ইডি।

আরও পড়ুনঃ ‘সুরবদল’, মমতার পর তৃণমূলের দায়িত্বে অভিষেকেই ‘আস্থা’ ফিরহাদের

কয়লা পাচার মামলাতেই অভিষেককে, কলকাতায় সিজিও কমপ্লেক্সে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছে ইডি। কিন্তু মেনকাকে দিল্লিতে হাজিরার নোটিস দেওয়া হয়েছে। আদালতে মেনকা গম্ভীরের আইনজীবী অয়ন ভট্টাচার্য সওয়াল করেন, অভিষেক ও রুজিরা কলকাতায় তদন্তে যোগ দিচ্ছেন, তাহলে মেনকার ক্ষেত্রে অসুবিধা কোথায়? ইডির সমন খারিজ করার আর্জি জানাননি মেনকা। শুধু প্রশ্ন তুলেছিলেন, কলকাতার বদলে দিল্লিতে ডেকে পাঠানো হল কেন?

অন্যদিকে ইডি-র আইনজীবী ফিরোজ এডুলজি আদালতে জানান, পুরো মামলা দিল্লিতে হয়েছে। কয়লা আর গরু নিয়ে শুধু কলকাতায় মামলা হয়নি, গোটা দেশ জুড়ে মামলা চলছে। তাঁর দাবি, এমন কিছু নথি রয়েছে, যেগুলো দিল্লি থেকে কলকাতায় পাঠানো সম্ভব নয়, সেই কারণেই দিল্লিতে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হচ্ছে মেনকাকে। তবে ইডির দাবি মানেনি বিচারপতি মৌসুমী ভট্টাচার্য। শেষে অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের শ্যালিকা মেনকা গম্ভীর-কেও কলকাতাতেই জেরা করার নির্দেশ দেন বিচারপতি।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন