ভোটে না লড়েও প্রধানমন্ত্রী হতে চান মায়াবতী

343
ভোটে না লড়লেও মমতার মতই প্রধানমন্ত্রী হবার ইচ্ছে প্রকাশ মায়াবতীর/The News বাংলা
ভোটে না লড়লেও মমতার মতই প্রধানমন্ত্রী হবার ইচ্ছে প্রকাশ মায়াবতীর/The News বাংলা

২০১৯ লোকসভা নির্বাচনে লড়ছেন না, গতকাল বুধবার এমনই ঘোষনা করেছিলেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। বরং বিভিন্ন কেন্দ্রে জোটের হয়ে প্রচার করবেন বলেই জানিয়েছিলেন তিনি। ২৪ ঘন্টা যেতেই মায়ার গলার অন্য সুর। এবার প্রধানমন্ত্রী হবার বাসনাও প্রকাশ করলেন তিনি।

আরও পড়ুনঃ বিজেপিতে যোগ দিয়ে নতুন ইংনিস শুরু গম্ভীরের

গতকাল লক্ষ্মৌয়ে একটি সাংবাদিক সম্মেলনে মায়াবতী জানিয়েছিলেন, সাম্প্রতিক অবস্থার কথা মাথায় রেখেই তিনি আসন্ন লোকসভা নির্বাচনে আপাতত অংশগ্রহন করবেন না। নির্বাচনে নিজে না লড়ার কথা ঘোষণা করতেই বিএসপির অনেক সমর্থক আশাহত হন। তাদের উৎসাহ দিতেই আজ বৃহস্পতিবার তিনি বলেন, ১৯৯৫ সালে তিনি যখন মুখ্যমন্ত্রী হয়েছিলেন, তখন তিনি বিধানসভা বা কাউন্সিলের সদস্য ছিলেন না।

আরও পড়ুনঃ বিজেপির প্রার্থী তালিকা প্রকাশ, বাংলায় বিজেপি প্রার্থীদের নাম

এক্ষেত্রে মন্ত্রী বা প্রধানমন্ত্রী হতে গেলে ৬ মাসের মধ্যে লোকসভা বা রাজ্যসভার কোনও একটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে জিতে আসতে হয়। যদিও গতকালই তিনি জানিয়েছিলেন, একটি আসন তিনি এখনও খালি রেখেছেন পরবর্তীতে লড়ার জন্য।

আসন্ন লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে বিজেপি বিরোধী মহাজোট গঠন করেছে অখিলেশ যাদবের এসপি, মায়াবতীর বিএসপি ও অজিত সিংয়ের রাষ্ট্রীয় লোকদল। ৮০টি লোকসভা আসন বিশিষ্ট উত্তরপ্রদেশে এসপি, বিএসপি ও আরএলডির মধ্যে আসনরফা হয়েছে যথাক্রমে ৩৮, ৩৭ এবং ৩ টি আসনে। এক্ষেত্রে ভোটে না লড়লেও জোটের হয়ে ভোটের প্রচারে মায়াবতী যুক্ত থাকবেন বলে তিনি জানিয়েছেন।

আরও পড়ুনঃ অনুব্রত মন্ডলের বিরুদ্ধে তদন্তের নির্দেশ নির্বাচন কমিশনের

২০০৩ সালে বিএসপির জাতীয় সভাপতি পদে বসার পরেই মায়াবতী ঘোষণা করেছিলেন, তিনি কোনও নির্বাচনে অংশগ্রহণ করবেন না। তার পরিবর্তে তিনি দেশজুড়ে সংগঠন বিস্তারের ওপরেই মনোনিবেশ করবেন।

আরও পড়ুনঃ বাবুলকে হারাতে ১ কোটি টাকার কাজের টোপ, বিতর্কিত ঘোষণা মেয়রের

২০১৪ লোকসভা নির্বাচনে মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টি সারা দেশে একাই ৫০৩ টি আসনে প্রার্থী দেয়। যদিও একজন প্রার্থীও কোনও আসনে জয়লাভ করতে পারেনি বিগত লোকসভা নির্বাচনে।

আরও পড়ুনঃ বারাণসী থেকে লড়বেন মোদী, গান্ধীনগরে আডবানির পরিবর্তে অমিত শাহ

উত্তরপ্রদেশে মোট ৭ দফায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আগামী ১১ই এপ্রিল থেকে ১৯শে মে পর্যন্ত। ভোট গননা এবং ফলাফল ঘোষণা হবে আগামী ২৩শে মে।

আরও পড়ুনঃ নির্বাচন কমিশনের নতুন অ্যাপ সি ভিজিল, জনতার অভিযোগে ১০০ মিনিটের মধ্যে ব্যবস্থা

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন