“পঞ্চায়েতে দুর্নীতিতে জড়িতদের কাছ থেকে টাকা উদ্ধার করতে হবে”, মমতা বন্দ্যোপাধ্যায়

236
"পঞ্চায়েতে দুর্নীতিতে জড়িতদের কাছ থেকে টাকা উদ্ধার করতে হবে", মমতা বন্দ্যোপাধ্যায়

“পঞ্চায়েতে দুর্নীতিতে জড়িতদের কাছ থেকে টাকা উদ্ধার করতে হবে”, পঞ্চায়েত ভোটের আগে রাজ্য প্রশাসনকে কড়া বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। “পঞ্চায়েতে দুর্নীতিতে জড়িতদের বিরুদ্ধে, কড়া ব্যবস্থা নিতে হবে। গ্রামোন্নয়ন প্রকল্পে টাকার গরমিল ধরা পড়লেই, এফআইআর করতে হবে”, রাজ্যের সব জেলার জেলাশাসক-দের এমনই নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা। আর মুখ্যমন্ত্রীর এই বক্তব্য শুনেই, ফের সমালোচনা বাম ও বিজেপি নেতাদের। “তাহলে পঞ্চায়েতে দুর্নীতি হয়েছে, স্বীকার করে নিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী”।

রাজ্যের একাধিক জেলায় ঘুরে-ঘুরে, কেন্দ্রের ১৫ সদস্যের পর্যবেক্ষক দল রিপোর্ট তৈরি করেছে। এই ফ্যাক্ট-ফাইন্ডিং কমিটির রিপোর্টে আশঙ্কা, রাজ্যে গ্রামনোন্নয়ন প্রকল্পের টাকায় বিস্তর দুর্নীতি হয়েছে। ১০০ দিনের কাজ, বাংলা আবাস যোজনা সহ, গ্রামে-গ্রামে সুবিধা পৌঁছে দেওয়ার একাধিক প্রকল্পে গ্রাম পঞ্চায়েত স্তরে ব্যপক দুর্নীতি হয়েছে বলেই ইঙ্গিত কেন্দ্রীয় পর্যবেক্ষক দলের। পাশাপাশি রিপোর্টে সরাসরি হুঁ’শিয়ারি ছিল, কেন্দ্রের তরফে রাজ্যের জন্য যে টাকা বরাদ্দ হয়, তা ঠিকমতো কাজে লাগানো না হলে বিভিন্ন গ্রামনোন্নয়ন প্রকল্পের টাকা আর দেওয়া হবে না কেন্দ্রের তরফে।

আরও পড়ুন; প্রচুর টাকা নিয়ে ‘সরকারি গাড়িতে’ ঝাড়খণ্ডে পার্থ-ঘনিষ্ঠ, অভিযান আয়কর দফতরের

এরপরেই একশো দিনের কাজ-সহ একাধিক সরকারি প্রকল্পে ‘অনিয়মের’ অভিযোগগুলির, দ্রুত নিষ্পত্তিতে সব জেলাপ্রশাসন-কে কড়া নির্দেশ পাঠাল নবান্ন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জেলাশাসকদের নির্দেশ দিলেন, “পঞ্চায়েতের কাজকর্মে বেনিয়মের জন্য দায়ী ব্যক্তি-দের চিহ্নিত করতে হবে, তছরুপ হয়ে থাকলে সেই টাকা উদ্ধার করতে হবে, থানায় এফআইআর করতে হবে”।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন