তথ্যপ্রমাণ নষ্টের প্রমাণ পেলে পুলিশ কমিশনারকে উচিত শিক্ষা দেওয়া হবে হুঁশিয়ারি সুপ্রিম কোর্টের

398
প্রমাণ পেলে পুলিশ কমিশনারকে উচিত শিক্ষা দেওয়া হবে জানাল সুপ্রিম কোর্ট
প্রমাণ পেলে পুলিশ কমিশনারকে উচিত শিক্ষা দেওয়া হবে জানাল সুপ্রিম কোর্ট/The News বাংলা

সারদা চিটফান্ড মামলায় তথ্য প্রমাণ নষ্টের কোন প্রমাণ পেলে কলকাতার পুলিশ কমিশনারকে উচিত শিক্ষা দেওয়া হবে বলে কড়া হুঁশিয়ারি দিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ পরিস্কার জানিয়ে দেন, ‘তথ্য লোপাট তো দূরের কথা, রাজীব কুমার স্বপ্নেও তা ভাবলে তাঁকে এমন শিক্ষা দেওয়া হবে যে তাঁকে সারাজীবন পস্তাতে হবে।

সারদা চিট ফান্ড তদন্তে অসহযোগিতা ও আদালত অবমাননার অভিযোগে সোমবারই কলকাতার পুলিস কমিশনারের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় সিবিআই। সোমবার সকালে আদালত শুরু হতেই রাজীব কুমারের বিরুদ্ধে মামলা দায়ের করেন সিবিআইয়ের আইনজীবী। সিবিআইয়ের আইনজীবী তুষার মেহতা এই মামলা লড়ছেন। মামলাটি সরাসরি করা হয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এর বেঞ্চে।

আরও পড়ুনঃ পুলিশ কমিশনার রাজীব কুমারের বাড়িতে সিবিআইকে ঢুকতে বাধা কলকাতা পুলিশের

সিবিআইয়ের তরফে দেশের শীর্ষ আদালতে জানানো হয়েছে যে, রবিবার কলকাতার পুলিশ কমিশনারকে জেরা করতে গিয়ে পুলিশের হাতে হেনস্থা হতে হয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই আধিকারিকদের। যেটা সাংবিধানিক সংকট সৃষ্টির সমান।

এমনকি কলকাতায় সিবিআইয়ের যুগ্ম ডিরেক্টর পঙ্কজ শ্রীবাস্তবকে রবিবার তাঁর দফতরেই বন্দি করে কলকাতা পুলিশের বাহিনী। যেটাও অবিশ্বাস্য একটা ব্যপার। কেন্দ্রীয় বাহিনী নামিয়ে সিবিআইয়ের যুগ্ম ডিরেক্টর পঙ্কজ শ্রীবাস্তবের দফতর থেকে পুলিশি ঘেরাও মুক্ত করতে হয়।

এদিন শীর্ষ আদালতে তথ্যপ্রমাণ লোপাটের আশঙ্কাও প্রকাশ করেছে সিবিআই। তাদের দাবি, অবিলম্বে সেই সমস্ত তথ্যপ্রমাণ সিবিআইয়ের হাতে তুলে দেওয়া হোক। সিবিআইয়ের আরও প্রশ্ন, কী করে একটি রাজনৈতিক দলের সঙ্গে ধর্নায় বসতে পারেন কেন্দ্রীয় পুলিশ আধিকারিকরা?

আরও পড়ুনঃ বুদ্ধে সৌজন্য কিন্তু মোদী যোগীতে অনুমতি নেই, শত্রু পাল্টেছে মমতার

এদিন সিবিআইয়ের তরফে রাজীব কুমারের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে জানানো হয়, কলকাতার পুলিশ কমিশনারকে চিটফান্ড কাণ্ডের তদন্তে একাধিকবার তলব করা হলেও তিনি সাড়া দেননি। উলটে তদন্তে অসহযোগিতা ও বাধা সৃষ্টি করেছেন তিনি। কোন তথ্যপ্রমাণ সিবিআই এর হাতে তুলে দিচ্ছেন না তিনি। তিনি সেই সব তথ্যপ্রমাণ নষ্ট করে দিতে পারেন বলেই আশঙ্কা প্রকাশ করা হয় সিবিআই এর তরফ থেকে।

সিবিআইয়ের আবেদন গ্রহণ করে ও তাঁদের আশঙ্কার কথা শুনে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, “যদি কলকাতার পুলিশ কমিশনার স্বপ্নেও তথ্যপ্রমাণ নষ্টের কল্পনা করে থাকেন তাহলে তার প্রমাণ আদালতের সামনে পেশ করুন। তাঁর বিরুদ্ধে এমন ব্যবস্থা নেব যে তিনি সারা জীবন পস্তাবেন”।

মঙ্গলবার বেলা ১০.৩০ মিনিটে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এর বেঞ্চে এই মামলার শুনানি হবে। ইতিমধ্যেই কলকাতা থেকে ডিএসপি পদমর্যাদার এক সিবিআই অফিসার সমস্ত প্রমাণ ও গতকালের সব ফুটেজ নিয়ে দিল্লি রওনা দিয়েছেন।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন