আজও বন্ধ হয়নি কাশ্মীর ফাইলস, কাশ্মীরে ফের নিশানায় কাশ্মীরি পন্ডিত, চুপ নেতারা

136
বন্ধ হয়নি কাশ্মীর ফাইলস, কাশ্মীরে ফের নিশানায় কাশ্মীরি পন্ডিত, চুপ নেতারা
বন্ধ হয়নি কাশ্মীর ফাইলস, কাশ্মীরে ফের নিশানায় কাশ্মীরি পন্ডিত, চুপ নেতারা

আজও বন্ধ হয়নি কাশ্মীর ফাইলস; কাশ্মীরে ফের নিশানায় কাশ্মীরি পন্ডিত। বিস্ময়কর ভাবে চুপ নেতারা; ফারুখ আবদুল্লা, ওমর আবদুল্লা, মেহেবুবা মুফতি এখনও কোন কথা বলেননি। ফের উপত্যকায় জ’ঙ্গিদের টা’র্গেটের শিকার; এক কাশ্মীরি পন্ডিত। বৃহস্পতিবার বুদগামের একটি সরকারি অফিসে ঢুকে; গু’লি চালায় জ’ঙ্গিরা। গু’লিবিদ্ধ হয়ে গুরুতর জখম হন কাশ্মীরি পন্ডিত রাহুল ভাট। ভর্তি কড়া হয় হাসপাতালে, তবে শেষরক্ষা হয়নি; চিকিৎসা চলাকালীন মৃত্যু হয় তার। এই মুহূর্তে অগ্নিগর্ভ পরিস্থিতি; গোটা কাশ্মীরে।

জম্মু ও কাশ্মীর পুলিশ সূত্রে খবর, বুদগামের চাদুরায়; তহসিল অফিসে ঢুকে রাহুল ভাট নামে এক সরকারি কর্মচারীকে লক্ষ্য করে গু’লি চালায় জ’ঙ্গিরা। গুরুতর জখম অবস্থায় উদ্ধার করে; তাকে শ্রীনগরের এসএমএইচএস হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসা চলাকালীন মৃত্যু হয় তার। ঘটনার দায় স্বীকার করেছে; পাকিস্তানের মদতপুষ্ট জ’ঙ্গি গোষ্ঠী জ’ইশ-ই-মহম্মদ। স’ন্ত্রা’সী সংগঠন কাশ্মীর টাইগার্স (টিআরএফ) ও এই হামলার দায় স্বীকার করেছে।

দিন দিন উপত্যকায় কাশ্মীরি পণ্ডিত ও ভিন রাজ্যের বাসিন্দাদের উপর; জ’ঙ্গি হা’মলা বেড়েই চলেছে। গত বছর অক্টোবর থেকে পরিযায়ী শ্রমিকদের; টার্গেট করা শুরু করে জ’ঙ্গিরা। সেই মাসেই পাঁচদিনে খু’ন হন; সাত নিরীহ নাগরিক। তাদের মধ্যে একজন কাশ্মীরি পণ্ডিত; একজন শিখ এবং দুজন ভিন রাজ্যের বাসিন্দা। গত মাসেও সোপিয়ানে এক কাশ্মীরি পণ্ডিত বিক্রেতার উপর; হামলা চালিয়েছিল জ’ঙ্গিরা। যদিও সেবার প্রাণে বেঁচে গিয়েছিলেন ওই ব্যক্তি।

একের পর এক জ’ঙ্গি হামলায়; মারা গেছে কাশ্মীরের বাইরের অন্য রাজ্যের মানুষ। এবারের হামলার পর জ’ঙ্গিদের খোঁজে; অভিযান শুরু করেছে নিরাপত্তা বাহিনী। প্রাথমিক তদন্ত অনুযায়ী; হামলায় ২ জ’ঙ্গি জড়িত রয়েছে।

অ-কাশ্মীরিদের উপর জ’ঙ্গি হামলা জারি আছে কাশ্মীরে; আজও শেষ হয়নি কাশ্মীর ফাইলস। কাশ্মীরি পণ্ডিত ও ভিনরাজ্যের ব্যক্তিদের উপর হামলা করে; কাশ্মীরকে আবারও অশান্ত করে তুলতে চাইছে জ’ঙ্গিরা। কিন্তু জ’ঙ্গি দমনে যৌথ বাহিনী জিরো টলারেন্স নীতিতে এগিয়ে চলায়; বহু ক্ষেত্রে ভেস্তে গিয়েছে তাদের ছক।

এই মুহূর্তে জম্মু ও কাশ্মীরে স’ন্ত্রাসীদের বিরুদ্ধে; নিরাপত্তা বাহিনীর অবিরাম অভিযান চলছে। জম্মু ও কাশ্মীরে প্রায় ২০০ জন জ’ঙ্গি সক্রিয় রয়েছে এবং এইবছর এন-কাউ’ন্টারে ৭৫ জন জ’ঙ্গি এখনও পর্যন্ত নি’কেশ হয়েছে। মৃত জ’ঙ্গিদের মধ্যে ২১ জন বিদেশি।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন