তৃণমূল ছাড়তে চান পাঁচ বিধায়ক, ভাঙন ঠেকাতে জরুরি বৈঠকের ডাক অভিষেকের

140
তৃণমূল ছাড়তে চান পাঁচ বিধায়ক, ভাঙন ঠেকাতে জরুরি বৈঠকের ডাক অভিষেকের
তৃণমূল ছাড়তে চান পাঁচ বিধায়ক, ভাঙন ঠেকাতে জরুরি বৈঠকের ডাক অভিষেকের

তৃণমূল ছাড়তে চান পাঁচ বিধায়ক; দলে ভাঙন ঠেকাতে জরুরি বৈঠকের ডাক অভিষেকের। ডামাডোল শুরু মেঘালয়ে। মেঘালয়ে তৃণমূলের ঘাসফুল ফোটার; এখনও খুব বেশি দিন হয়নি। কংগ্রেস ভাঙিয়ে এই রাজ্যে; শূন্য থেকে একেবারে বিরোধী দলের তকমা পেয়েছে তৃণমূল কংগ্রেস। কংগ্রেসের ১৮ জন বিধায়কের মধ্যে; ১২ জনই যোগ দিয়েছিলেন তৃণমূলে। এর জেরে কংগ্রেসের সংখ্যা নেমে দাঁড়ায় ৬। মেঘালয় বিধানসভায় প্রধান বিরোধী দলের তকমা পায় তৃণমূল কংগ্রেস। এবার শুরু হল সমস্যা। ফের দলবদল করতে চাইছেন; এদের মধ্যে ৫ বিধায়ক।

গতবছরের ৩০শে নভেম্বর, সাংবাদিক বৈঠক করে তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের হাত থেকে; তৃণমূলের পতাকা তুলে নিয়েছিলেন সাংমা ও অন্যান্য বিধায়করা। মেঘালয়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী সহ দলে যোগ দেওয়া নতুন নেতারা; পরে কলকাতায় তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করে আসেন। সেই সময় কংগ্রেসের ১৮ জন বিধায়কের মধ্যে; ১২ জনই যোগ দিয়েছিলেন তৃণমূলে। এর জেরে কংগ্রেসের সংখ্যা নেমে দাঁড়ায় ৬। মেঘালয় বিধানসভায় প্রধান বিরোধী দলের তকমা পায় তৃণমূল কংগ্রেস। তবে এরই মধ্যে এবার পাঁচ বিধায়কের দলত্যাগের গুঞ্জন শুরু হল। যা নিয়ে বেজায় অস্বস্তিতে কালীঘাট।

আরও পড়ুনঃ আজও বন্ধ হয়নি কাশ্মীর ফাইলস, কাশ্মীরে ফের নিশানায় কাশ্মীরি পন্ডিত, চুপ নেতারা

হাত শিবির ভাঙিয়ে তাবড় নেতাদের নিজেদের দলে নিয়েও; শেষপর্যন্ত অবশ্য শান্তি নেই। জানা গিয়েছে, মেঘালয় তৃণমূল কংগ্রেসের পাঁচ বিধায়ক দল ছাড়তে পারেন। মেঘালয়ের দল ইউনাইটেড ডেমোক্র্যাটিক পার্টির সঙ্গে, নিজেদের পাঁচ বিধায়কের যোগাযোগের খবর পেতেই; এবার জরুরি বৈঠক ডাকলেন দলের ‘সেনাপতি’ অভিষেক বন্দ্যোপাধ্যায়।

মেঘালয় তৃণমূল সভাপতি চার্লস পিংরোপ ও বিধানসভার বিরোধী দলনেতা মুকুল সাংমাকে; ভাঙনের এই আবহে কলকাতায় তলব করেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। মেঘালয়ে তৃণমূল স্তর থেকে খবর মিলেছে, তৃণমূল দলীয় সংগঠনের হয়ে; সেভাবে সক্রিয় ভূমিকায় দেখা যাচ্ছে না অনেক নেতা বিধায়ক-কেই। এই পরিস্থিতিতে গত ৩মে মেঘালয় সফরে যাওয়ার কথা থাকলেও; শেষ মুহূর্তে তা বাতিল করেন অভিষেক।

আর এবার মেঘালয়ে দলের হাল-হকিকত নিয়ে জানতে; চার্লস পিংরোপ ও মুকুল সাংমাকে তলব করা হল কলকাতায়। মেঘালয়ে দলে ভাঙন দেখা দিলে, উত্তর-পূর্বের রাজ্যগুলিতে; তৃণমূলের দল সম্প্রসারণ পরিকল্পনায় বড় ধাক্কা লাগবে তা নিঃসন্দেহে বলাই যায়।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন