১৩ জন আরোহী নিয়ে নিখোঁজ ভারতীয় বিমান বাহিনীর বিমান

477
ভারতীয় বিমান বাহিনীর উড়োজাহাজ ১৩ আরোহী নিয়ে নিখোঁজ/The News বাংলা
ভারতীয় বিমান বাহিনীর উড়োজাহাজ ১৩ আরোহী নিয়ে নিখোঁজ/The News বাংলা

১৩ জন আরোহী নিয়ে নিখোঁজ হয়ে গেল ভারতীয় বিমান বাহিনী এএন-৩২; আসামের জোড়হাট থেকে আজ অরুণাচল প্রদেশের মেচুকা যাবার পথে নিখোঁজ হয় বিমানটি। সোভিয়েত রাশিয়ার তৈরি অ্যান্টোনভ পরিবহন বিমানটি ১২ঃ১৫ নাগাদ জোড়হাট বিমানের বেস থেকে ছাড়ে; রাত ১ টার পরে বিমানটির সাথে যোগাযোগ বন্ধ হয়ে যায়।

অনুসন্ধানকারী দলের তরফে জানা গেছে; বিমানটিকে টেটোর নিকটবর্তী পেয়ুম গ্রামের কাছাকাছি হেলিকপ্টারের ধ্বংসাবশেষ দেখা যায়; বিমানটিতে আট জন সদস্য ও পাঁচজন যাত্রী ছিল; প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং টুইটারে লেখেন; তিনি পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। বিমানটির নির্ধারিত ফ্লাইট রুটের নিচে রয়েছে পর্বত ও ঘন বনাঞ্চল; অরুণাচলের মেচুয়ায় বিমান ওঠা নামা করা মারাত্মক কঠিন।

আরও পড়ুন জমছে লড়াই, বিজেপির জয় শ্রী রামের পাল্টা মমতার জয় বাংলা

তিনি জানিয়েছেন; তিনি ভারতীয় বিমানবাহিনীর ভাইস চিফের সাথে কথা বলেছেন; এবং নিখোঁজ বিমানের খোঁজ নিয়েছেন। একটি সুখই সু-৩০এমকেআই ও একটি সি-১৩০ হারকিউলিশ নিয়োগ করা হয়েছে উদ্ধারকার্যের জন্য। অনুসন্ধান ও উদ্ধার অভিযান পরিচালনার জন্য ইন্দো-তিব্বতী সীমান্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

আরও পড়ুনঃ মমতার বিশ্ববাংলার লোগোয় ব উড়িয়ে রাম লিখল রামভক্তরা

রাশিয়ায় তৈরি দুই ইঞ্জিন বিশিষ্ট বিমান অ্যান্টোনভ এএন-৩২ প্রায় চার দশক ধরে ভারতীয় বিমানবাহিনীর পরিবহনে ব্যবহার হচ্ছে; ২০১৬ সালে একই মডেলের আরেকটি বিমান; চেন্নাই থেকে রওনা দিয়ে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে যাওয়ার পথে বঙ্গোপসাগরের ওপর নিখোঁজ হয়। ওই বিমানটি উদ্ধারে; ইতিহাসে সমুদ্রে সবচেয়ে বড় তল্লাশি অভিযান চালানো হলেও; উড়োজাহাজটির কোনও হদিস পাওয়া যায়নি; বিমানটির ২৯ আরোহী মারা গেছেন বলে ধরে নেওয়া হয়।

আরও পড়ুনঃ জয় শ্রী রাম লেখা ১০ লাখ পোস্টকার্ড মমতার বাড়িতে যাচ্ছে

সোমবার নিখোঁজ হওয়া বিমানটি খুঁজতে তল্লাশি অভিযান শুরু করেছে ভারতীয় বিমানবাহিনী; বিমান নিখোঁজের পর এ নিয়ে টুইট বার্তা দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন বিমান নিখোঁজের বিষয়ে বিমানবাহিনীর উপ-প্রধান এয়ার মার্শাল রাকেশ সিং বাহাদুরিয়ার সাথে এ নিয়ে কথা বলেছেন তিনি। রাজনাথ জানানচ; নিখোঁজ বিমানটি খুঁজতে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়ার বিষয়ে তাকে আশ্বস্ত করেছেন বিমানবাহিনীর উপ-প্রধান।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন