ভারতে আরও বড় ‘প্রাণঘাতী’ ভূমিকম্প হওয়ার আশঙ্কা

553
Earthquake
The News বাংলা

The News বাংলা, নিউ দিল্লি: শনিবার রাতে এক ভূমিকম্পে কেঁপে উঠল ভারত, বাংলাদেশ ও মায়ানমার। এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল মিজ়োরামের রাজধানী আইজ়ল থেকে ৭৯ কিমি দূরে ভারত-মায়ানমার সীমান্তে ভূপৃষ্ঠের ২৪ কিমি নিচে। ভারতে আরও বড় ‘প্রাণঘাতী’ ভূমিকম্প হওয়ার আশঙ্কা।

Earthquake The News Bangla
The News বাংলা

আইজ়লেও কম্পন অনুভূত হয়। লোকজন বাড়ি-ঘর ছেড়ে বাইরে বেরিয়ে আসেন।। এর আগে ৭ নভেম্বরও মণিপুর ও মিজোরামে ভূমিকম্প হয়েছিল। রিখটার স্কেলে যে কম্পনের মাত্রা ছিল ৪.১।

আরও পড়ুনঃ প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী হত্যা ও তারপরের গণহত্যার না জানা সত্যি

শনিবার রাতে ভূ-কম্পন অনুভূত হল দেশের উত্তর-পূর্বের তিন রাজ্য মিজোরাম, মণিপুর ও অসমে। এদিন রাত পৌনে ১১টা নাগাদ কম্পন অনুভূত হয়। এখনও পর্যন্ত ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কথা জানা যায়নি। প্রাণহানির খবরও মেলেনি।

Image Source: Google

আবহাওয়া দফতর সূত্রে খবর, ভূমিকম্পের উত্‍‌পত্তিস্থল মিজোরামের রাজধানী আইজল। রিখটার স্কেলে ৫.৫ কম্পাঙ্কের তীব্রতা ধরা পড়ে।

আরও পড়ুন: অনেক চমক নিয়ে ২৪ তম কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল শুরু

জানা গিয়েছে, ভারতের এই তিন রাজ্য ছাড়াও প্রতিবেশী বাংলাদেশ ও মায়ানমারেও এদিন রাতে ভূমিকম্পন অনুভূত হয়েছে। তীব্রতা ছিল ৫.২-এর আশপাশে। তবে সেখানেও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায় নি।

Image Source: Google

এদিকে, হিমালয় অঞ্চলে বড় কোনো ভূমিকম্প আঘাত হানতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। রিখটার স্কেলে এর মাত্রা হতে পারে ৮ দশমিক ২ বা তারও বেশি। বড় ধরনের বিপর্যয়ে বড় ক্ষতি হতে পারে ভারতের উত্তর ও উত্তর পূর্বের রাজ্যগুলিতে।

আরও পড়ুন: রামকৃষ্ণ বিবেকানন্দের রামকৃষ্ণ মিশন ছেড়ে বিপ্লবী হন এই নারী

ভারতীয় আবহবিদরা এই আশঙ্কার কথা জানিয়েছেন। কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুর্যোগ ব্যবস্থাপনার বিশেষজ্ঞরা এই সতর্ক বার্তা শুনিয়ে রেখেছেন। বিশেষজ্ঞদের মতে, গত এক বছরে মিজোরাম ও মণিপুরে আঘাত হানা ভূমিকম্পের চেয়েও অনেক বেশি শক্তিশালী ভূমিকম্প ভবিষ্যতে এই অঞ্চলগুলিতে আঘাত হানতে পারে।

Image Source: Google

২০১৬ সালের ৫ ই জানুয়ারী রিখটার স্কেলে মণিপুরে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৭। ২০১৫ সালের মে মাসে নেপালে ৭ দশমিক ৩ ও ২০১১ সালে সিকিমে ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প হয়।

আরও পড়ুন: ফের ভাঙছে হিমবাহ, ভয়ঙ্কর বিপদের মুখে পৃথিবী

ভূমিকম্প বিশেষজ্ঞরা বলছেন, সাম্প্রতিক সময়ে ক্রমিক ভূমিকম্পে টেকটোনিক প্লেটে ফাটল সৃষ্টি হয়েছে। প্লেটের এই পরিস্থিতি ভবিষ্যতে আরও ভূমিকম্পের জন্ম দিতে পারে। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ৮ ছাড়িয়ে যেতে পারে। সেটা হলে অসংখ্য মানুষের প্রাণহানির আশঙ্কা রয়েছে। ভেঙে পরবে সব বাড়িঘর।

Image Source: Google

আন্তর্জাতিক বিশেষজ্ঞরাও বড় ভূমিকম্পের ব্যাপারে সতর্ক করেছেন কেন্দ্রকে। যুক্তরাষ্ট্রের কলোরাডো বিশ্ববিদ্যালয়ের ভূকম্পনবিদ রজার বিলহামের সতর্কতা, বর্তমান পরিস্থিতিতে অন্তত চারটি বড় ভূমিকম্প আঘাত হানতে পারে ভারতে।

আরও পড়ুন: লাইফ বিয়ন্ড ডেথ’, কী ভাবে জানবেন মৃত্যুর পর কী

এসব ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৮ ছাড়িয়ে যেতে পারে। আর সেটা হলে অসংখ্য মানুষের মৃত্যুর আশঙ্কা থাকছে। ২০১৯-এই কি তাহলে নেমে আসবে বড়সড় বিপর্যয় ? বিশেষজ্ঞদের মতে বড় আশঙ্কা থেকেই যাচ্ছে।

Image Source: Google

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন