একই স্কুলের ২২ জন উচ্চ মাধ্যমিকের মেধা তালিকায়, হোম সেন্টারের ফসল

125
একই স্কুলের ২২ জন উচ্চ মাধ্যমিকের মেধা তালিকায়, হোম সেন্টারের ফসল
একই স্কুলের ২২ জন উচ্চ মাধ্যমিকের মেধা তালিকায়, হোম সেন্টারের ফসল

একই স্কুলের ২২ জন উচ্চ মাধ্যমিকের মেধা তালিকায়; হোম সেন্টারের ফসল? উঠে গেছে প্রশ্ন। আজ পর্যন্ত কোনদিন যা হয়নি; এবারের উচ্চ-মাধ্যমিক রেজাল্টে সেটাই হয়েছে। প্রথম দশে রয়েছে ২৭২ জন পরীক্ষার্থী। তার চেয়েও বড় কথা; মাত্র একটা স্কুল থেকেই ২২ জন ছাত্র-ছাত্রী জায়গা করে নিলেন; ১-১০ এর মেধাতালিকায়। কি করে সম্ভব? একটা স্কুল থেকে ২২ জন মেধা তালিকায়? সেটাই সম্ভব করেছে, পশ্চিম মেদিনীপুর জেলার জলচকের পিংলা ব্লকের; জলচক নটেশ্বরী নেতাজি বিদ্যায়তন। খুশির জোয়ার নেমেছে, জলচক নটেশ্বরী নেতাজি বিদ্যায়তনের; পড়ুয়া ও শিক্ষকদের মধ্যে।

দ্বিতীয় স্থান থেকে শুরু করে দশম স্থান; ২২ জন জায়গা করে নিয়েছে মেধা-তালিকায়। জলচকের পিংলা ব্লকের জলচক নটেশ্বরী নেতাজি বিদ্যায়তনের ছাত্র; সায়নদীপ সামন্ত দ্বিতীয় হয়েছে উচ্চ মাধ্যমিকে; প্রাপ্ত নম্বর ৪৯৭। এখানেই শেষ নয়। চারজন তৃতীয় হয়েছে, তার মধ্যে আছে ওই স্কুলেরই পরিচয় পারি; প্রাপ্ত নম্বর ৪৯৬। ৪৯৫ নম্বর পেয়ে চতুর্থ স্থানে ৩জন; জলচক নটেশ্বরী বিদ্যায়তনের সৌম্যদীপ মণ্ডল, প্রিতম মিদ্যা ও কিংশুক রায়।

৪৯৩ নম্বর পেয়ে; যৌথভাবে ষষ্ঠ শ্রীকৃষ্ণ সামন্ত। ৪৯২ নম্বর পেয়ে যৌথ সপ্তম স্থানে এই স্কুলের ৩জন; পিঙ্কি খাতুন, শান্তনু পাল এবং প্রতীক মণ্ডল। ৪৯১ নম্বর পেয়ে অষ্টম স্থানের যৌথ তালিকায় রয়েছে স্কুলের ৬ জন; শর্মিষ্ঠা ঘোড়াই, শেখ রাহুল হোসেন, সৌম্যদীপ সামন্ত, অঙ্কন সাহু, সাহেব দাস অধিকারী, সৈকত রায়। ৪৯০ নম্বর পেয়ে নম্বর স্থানে রয়েছে ২জন; শতস্মিত মহাপাত্র, অমিয় শাসমল। আর ৪৮৯ নম্বর পেয়ে দশম স্থানে রয়েছে ৫জন; শৈলেশ জানা, পবিত্র বেরা, আকাশ ঘোষ, সৌম্যদীপ কারন এবং শুভজিৎ শাসমল।

আরও পড়ুনঃ উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ, প্রথম কোচবিহারের অদিশা দেবশর্মা

কি করে সম্ভব? প্রশ্ন উঠেছে গোটা রাজ্য জুড়ে। নামহীন একটি স্কুলে একসঙ্গে এতজন পড়ুয়া, মেধা তালিকায়? এবারই প্রথম ‘হোম সেন্টারে’; উচ্চমাধ্যমিক পরীক্ষা দিলেন পরীক্ষার্থীরা। তার জেরেই কি একটি স্কুলের এই রেজাল্ট? তাই কি ফের হোম সেন্টারের দাবি উঠেছে; রাজ্য জুড়ে?

জলচক নটেশ্বরী বিদ্যায়তনের প্রধান শিক্ষক অবশ্য জানিয়েছেন; “উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য স্কুলের শিক্ষকেরা; উদ্যোগ নিয়ে আলাদাভাবে ছাত্রদের বিশেষ ক্লাস নিতেন। শিক্ষকদের বিশেষ প্রস্তুতির জন্যই, স্কুলের একঝাঁক ছাত্র; উচ্চ-মাধ্যমিকের মেধা তালিকায়”।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন