প্রবল বৃষ্টিতে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে উত্তরবঙ্গে, লাল সতর্কতা জারি

5063
প্রবল বৃষ্টিতে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে উত্তরবঙ্গে/The News বাংলা
প্রবল বৃষ্টিতে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে উত্তরবঙ্গে/The News বাংলা

প্রবল বৃষ্টিতে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে উত্তরবঙ্গে। বৃষ্টিপাতের পরিমাপ; ছাড়িয়ে গিয়েছে ১০০ বছরের রেকর্ড। প্রবল বৃষ্টির পূর্বাভাসের সঙ্গে সঙ্গে; রেড আলার্ট জারি করেছে আবহাওয়া দফতর।

বৃষ্টি ও বজ্রাঘাতে বাড়ছে মৃত্যুর সংখ্যা। ইতিমধ্যে; আটজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী; আলিপুরদুয়ারে গত ২৪ ঘণ্টায় বৃষ্টির পরিমাণ ৪০৫.৪ মিলিমিটার। যা গত ১০০ বছরের রেকর্ডকে ভেঙ্গে দিয়েছে।

আরও পড়ুনঃ মি টু আন্দোলনে আবারও প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ

১৯৯৩ সালে; ভয়াবহ বন্যার সময়েও বৃষ্টির পরিমাণ ছিল ৩৭৬ মিলিমিটার। ভুটানে প্রবল বৃষ্টির কারণে; এলাকার প্রত্যেকটি নদীতে জলসীমা চূড়ান্ত সংকটসীমা পেরিয়ে গিয়েছে আগেই। তিস্তা ও বুড়ি তোর্সা ভয়ঙ্কর রূপ নিয়েছে।

বুধবার; বিকেলের দিকে মালদায় আচমকা ঝড়-বৃষ্টি ও বজ্রপাতে ছ’জনের মৃত্যু হয়। মৃতদের মধ্যে এক নাবালিকা-সহ চারজন মহিলা। আহত অন্তত ১০জন। চার জন মারা গিয়েছেন গাজোল ব্লকে।

আরও পড়ুনঃ ভারতের রঙ কমলা, পরিবর্তনের পিছনেও মোদীর হাত দেখছে বিরোধীরা

একাধিক নদীর বাঁধ ভাঙায় মাদারিহাট ও হলংবস্তি ভেসেছে। অনেক বাসিন্দাকে নিরাপদ স্থানে সরানো হয়েছে। জলদাপাড়া জাতীয় উদ্যানের প্রায় ৫০ মিটার বাঁধ ভেঙে বল্লালগুড়ির দিকে বইছে তোর্সা। আশংকা করা হচ্ছে; ভেসে যেতে পারে এশিয়ান হাইওয়ে-সহ মাদারিহাটের বিস্তীর্ণ জনপদ।

বৃহস্পতিবার উত্তরবঙ্গে পাঁচ জেলার জন্য ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে ৭ থেকে ২০ সেমি পর্যন্ত বৃষ্টি হতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া দফতর।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন