ফেসবুক আটকে দিল বিজেপি বিরোধী পোস্ট, রাজ্যসভায় তুমুল বিতর্কে ডেরেক ও ব্রায়ান

24109
ফেসবুক আটকে দিল বিজেপি বিরোধী পোস্ট, রাজ্যসভায় তুমুল বিতর্কে ডেরেক ও'ব্রায়ান/The News বাংলা
ফেসবুক আটকে দিল বিজেপি বিরোধী পোস্ট, রাজ্যসভায় তুমুল বিতর্কে ডেরেক ও'ব্রায়ান/The News বাংলা

লোকসভা নির্বাচনের সময় তৃণমূল ফেসবুককে; “ভারতীয় জনতা পার্টির প্রকৃত প্রচারক” হিসাবে অভিযুক্ত করেছে। তাদের মতে, ফেসবুককে কাজে লাগিয়ে; বিজেপি ভোট প্রচার সহ; আরও বিভিন্ন অনৈতিক কাজ করছে। এবার সেই ফেসবুক নিয়েই; রাজ্যসভায় তুমুল বিতর্কে তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়ান।

দলীয় এমপি ডেরেক ও ব্রায়ান; মঙ্গলবার রাজ্যসভায় বলেন, “বিজেপি-বিরোধী বিষয়বস্তু ফেসবুক আটকে দিয়েছে এবং এটি দিল্লির বিজেপি তথ্য প্রযুক্তি (আইটি) অফিস থেকে নিয়ন্ত্রিত”। ফেসবুক কর্তৃপক্ষ তাঁদের অভিযোগের প্রতি; কোনো সাড়া দেয়নি, বলেই জানিয়ে দেন তিনি।

আরও পড়ুনঃ কাটমানি কেলেঙ্কারি, মমতাও সৎ নন ইঙ্গিত কাটমানি নিয়ে ফ্যাসাদে তৃণমূল নেত্রীর

গতবছর সিবিআই, ইউ কে-এর গ্লোবাল সায়েন্স রিসার্চ ও ক্যামব্রিজ বিশ্লেষণ দফতর; ভারতীয় ফেসবুক ব্যবহারকারীরা তথ্য অবৈধভাবে অপব্যবহার করে কিনা; তা জানার জন্য প্রাথমিক তদন্ত শুরু করে। সরকারের রেফারেন্সের ভিত্তিতে; অবৈধ ফেসবুক পেজ থেকে অভিযোগের তদন্ত শুরু হয়।

আরও পড়ুনঃ জাতীয় গোঁফের দাবী উঠল সংসদে, অভিনন্দনকে নতুন স্বীকৃতি বিরোধীদের

মঙ্গলবার, রাষ্ট্রপতির জবাবি ভাষণে; বিতর্কে অংশগ্রহন করেন তিনি। ডেরেক বলেন; “৮০ শতাংশ বিজেপির রাজনৈতিক বিজ্ঞাপন; গুগলে খুঁজে পাওয়া যায়। মিডিয়ার তদন্ত করা উচিত। সর্বমী ফাউন্ডেশন; যা পরবর্তীতে অ্যাসোসিয়েশন অব বিলিয়ন মাইন্ডস নামে পরিচিত ছিল; বিজেপি বিজ্ঞাপনগুলির জন্য; এই সংস্থাই প্রতিনিধি হিসেবে কাজ করে। ফেসবুক বিজেপির একটি অপ্রকাশক সহকর্মী। এর অনেক সুবিধা পেয়েছে ফেসবুক”।

আরও পড়ুনঃ কাটমানি ফেরত দিয়ে, দুর্নীতি স্বীকার তৃণমূল নেতার

ডেরেক ও ব্রায়ানের বক্তব্যকে কেন্দ্র করে; উত্তেজনা ছড়িয়ে পরেছে। শুরু হয়েছে প্রশাসনিক তদন্ত। সোশ্যাল মিডিয়া ব্যবহার হবে; আরও বেশি নিয়মবদ্ধ; জানিয়ে দিল মোদী সরকার। কি হতে চলেছে পরিস্থিতি? তা খতিয়ে দেখতে নজর রাখছে প্রশাসন। তবে ডেরেক ও ব্রায়ানের বক্তব্যকেই; হাতিয়ার করছে মোদী বিরোধীরা। কিন্তু সত্যি কি ফেসবুক বিজেপির হয়ে কাজ করছে? এই অভিযোগ একেবারেই উড়িয়ে দিচ্ছেন বিশেষজ্ঞরা।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন