বিজেপিকে সঙ্গে নিয়েই মহারাষ্ট্রে সরকার গড়তে চলেছে একনাথ শিণ্ডের শিবসেনা

55
বিজেপিকে সঙ্গে নিয়েই মহারাষ্ট্রে সরকার গড়তে চলেছে একনাথ শিণ্ডের শিবসেনা
বিজেপিকে সঙ্গে নিয়েই মহারাষ্ট্রে সরকার গড়তে চলেছে একনাথ শিণ্ডের শিবসেনা

বিজেপিকে সঙ্গে নিয়েই মহারাষ্ট্রে সরকার গড়তে চলেছে; একনাথ শিণ্ডের শিবসেনা; শেষ খবর পাওয়া পর্যন্ত আপাতত এটাই মহারাষ্ট্রের রাজনৈতিক অবস্থা। মহারাষ্ট্র থেকে যা খবর আসছে তাতে, বিজেপি-র সঙ্গে হাত মিলিয়ে রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারিকে; নয়া সরকার গড়ার প্রস্তাব দিতে চলেছেন শিণ্ডে। বিজেপি-কে ১৬ জন মন্ত্রী দিয়েও; নয়া সরকারের নীল নকশা তৈরি; এভাবেই উদ্ধব সরকার ফেলতে এগোচ্ছেন শিন্ডে ও বিদ্রোহী শিবসেনা বিধায়করা।

সূত্রের খবর, মহারাষ্ট্রে নয়া সরকারের নতুন নকশাও; ছকে ফেলেছেন একনাথ শিন্ডে। নয়া সরকারে শিন্ডে শিবিরের বিধায়কদের এবং বিজেপি-র বিধায়কদের মন্ত্রিত্ব দেওয়া হবে বলেই খবর। এখনও পর্যন্ত যে খবর মিলেছে, সেই অনুযায়ী, শিন্ডে শিবিরের ছয় জন বিক্ষুব্ধ বিধায়ক; নতুন মন্ত্রিসভায় জায়গা পাবেন। রাজ্যের মন্ত্রী হবেন; অন্য ছয় জন। শুরুতে চার জন মন্ত্রী নিযুক্ত করা হবে। উপমুখ্যমন্ত্রী নিযুক্ত করা হবে একজনকে। উদ্ধব সরকারের পতন ঘটলে নয়া সরকারে; বিজেপি-র ১৮ জন ক্যাবিনেট মন্ত্রী হবেন এবং ১০ জন প্রতিমন্ত্রী হতে পারেন বলেও খবর।

আরও পড়ুনঃ প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির টাকা পাচ্ছেন, ৩৩০০০ ‘মৃত’ কৃষক ও ৫১০০০ ‘ভুয়ো’ কৃষক

প্রশ্ন এখন একটাই; মুখ্যমন্ত্রী কি বিজেপি থেকেই হবেন? রাজনৈতিক মহল মনে করছে, বিজেপির মুখ্যমন্ত্রী হলে; শিণ্ডে হবেন উপ-মুখ্যমন্ত্রী। আবার শিণ্ডে মুখ্যমন্ত্রী হলে; বিজেপি থেকে হবে উপ-মুখ্যমন্ত্রী। উদ্ধব সরকারের পতন ঘটলে, নয়া সরকারে; বিজেপির দেবেন্দ্র ফড়নবীশের কী ভূমিকা থাকবে, তা নিয়ে জল্পনা শুরু হয়েছে। শিবসেনা সূত্রে খবর, উদ্ধব ঠাকরে সম্প্রতি; দেবেন্দ্র ফড়নবীশকে ফোন করেন। কিন্তু তাঁর সঙ্গে কথা বলতে রাজি হননি ফড়নবীশ। শিবসেনাকে সরাসরি বিক্ষুব্ধদের সঙ্গে কথা বলতে হবে; বিজেপি-র তরফে এমন বার্তাই দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ সারদার আমানতকারীদের টাকা ফেরানোর জন্য, বড়সড় উদ্যোগ নিল কলকাতা হাইকোর্ট

অন্যদিকে, অসমের রাজধানী গুয়াহাটির হোটেলে থাকা; বিক্ষুব্ধ শিবসেনা বিধায়কদের উদ্দেশ্যে উদ্ধব ঠাকরে বলেছেন; “শিবসেনা পরিবারের প্রধান হিসাবে; আমি আপনাদের জন্য উদ্বিগ্ন। আপনারা গত কয়েকদিন ধরে; তালাবদ্ধ আছেন। আপনাদের সম্পর্কে প্রতিদিন নতুন নতুন তথ্য সামনে আসছে; আপনাদের অনেকের সঙ্গে যোগাযোগ রয়েছে। আপনারা এখনও হৃদয় থেকে; শিবসেনার সঙ্গে আছেন”। মখ্যমন্ত্রী আরও বলেছেন; “আমি আপনাদের জন্য চিন্তিত; মুম্বই ফিরে আমার সঙ্গে কথা বলুন”।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন