সারদার আমানতকারীদের টাকা ফেরানোর জন্য, বড়সড় উদ্যোগ নিল কলকাতা হাইকোর্ট

55
সারদার আমানতকারীদের টাকা ফেরানোর জন্য, বড়সড় উদ্যোগ নিল কলকাতা হাইকোর্ট
সারদার আমানতকারীদের টাকা ফেরানোর জন্য, বড়সড় উদ্যোগ নিল কলকাতা হাইকোর্ট

সারদার আমানতকারীদের টাকা ফেরানোর জন্য; বড়সড় উদ্যোগ নিল কলকাতা হাইকোর্ট। সারদা চিটফান্ডে টাকা রেখেছিলেন যারা; এবার ফেরত পাবেন। সারদা চিটফান্ড সংস্থার আমানতকারীদের আনা একাধিক মামলায়; সোমবার রাজ্য সরকার এবং সিবিআই, সেবি ও ইডির মতো কেন্দ্রীয় সংস্থাগুলোকে; একযোগে টাকা ফেরানোর নির্দেশ দিলেন হাইকোর্টের বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি শুভেন্দু সামন্তর ডিভিশন বেঞ্চ। ফের আশার আলো দেখছেন; সারদায় টাকা লাগানো বাংলার সাধারণ মানুষ।

উচ্চ আদালতের নির্দেশ, বিক্রি হওয়া সম্পত্তির অর্থ অবিলম্বে; প্রাক্তন বিচারপতি এসপি তালুকদারের কমিটির কাছে জমা করতে হবে; ইডি, সেবি, সিবিআইকে। এরপর কমিটিকে সেই টাকা আমানতকারীদের; ফেরানোর উদ্যোগ নিতে হবে। সারদা মামলায়, আইনজীবী শুভাশিস চক্রবর্তী আবেদন করেছিলেন; কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এবং রাজ্য সরকারের কাছে সারদার মোট ১৫০০ কোটি টাকা রয়েছে। সেই টাকা যেন অবিলম্বে ফিরিয়ে দেওয়া হয়; সারদায় আমানতকারীদের।

আরও পড়ুনঃ সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের প্রাইভেট টিউশানি বন্ধে কড়া রাজ্য

সেবি, সিবিআই, ইডি এবং রাজ্যের উদ্দেশ্যে আদালতের নির্দেশ; সারদার বিক্রি হওয়া সম্পত্তির অর্থ অবিলম্বে প্রাক্তন বিচারপতি এসপি তালুকদারের নেতৃত্বাধীন এক সদস্য-র কমিটির কাছে জমা করতে হবে। যে সম্পত্তিগুলো এখনও বিক্রি হয়নি; তাও অবিলম্বে তুলে দিতে হবে এক সদস্যের কমিটির হাতে। আমানত ফেরতের প্রকল্প অনুযায়ী এই কমিটিই; অমানতকারীদের টাকা ফেরাতে উদ্যোগ নেবে বলেও স্পষ্ট করে দিয়েছে; বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি শুভেন্দু সামন্তর ডিভিশন বেঞ্চ।

আরও পড়ুনঃ রাজ্যপালের কাছে তৃণমূল প্রতিনিধি দল, ‘আবদার’ শুনে হতবাক ধনকড়

এছাড়াও সেবির হাতে থাকা তিনটি সম্পত্তি, অবিলম্বে নিলাম করে; সেখান থেকে উদ্ধার হওয়া টাকাও, এই কমিটির হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। রাজ্য সরকার নিযুক্ত শ্যামল সেন কমিশন বন্ধ হওয়ার পর, কলকাতা হাইকোর্টের এই নির্দেশে; সারদার প্রতারিত আমানতকারীদের টাকা ফেরত পাবার নতুন আশা জাগল বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।

আইনজীবী শুভাশিস চক্রবর্তী জানিয়েছেন, সারদার উদ্ধার হওয়া প্রায় ১৪০ কোটি টাকা; এখনও রাজ্য সরকারের হাতে রয়েছে। সেবি, সিবিআই, ইডি-র হাতেও; প্রায় ১২০০-১৩০০ কোটি টাকা রয়েছে। সবমিলিয়ে প্রায় ১৫০০ কোটি টাকা; আমানতকারীদের ফেরাতে হবে। দীর্ঘ জটিলতা কাটিয়ে সেই টাকা এবার; পাওয়া যাবে বলে আশা আমানতকারীদের।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন