সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের প্রাইভেট টিউশানি বন্ধে কড়া রাজ্য

121
সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের প্রাইভেট টিউশানি বন্ধে কড়া রাজ্য
সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের প্রাইভেট টিউশানি বন্ধে কড়া রাজ্য

সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের; প্রাইভেট টিউশানি বন্ধে কড়া রাজ্য। অবশেষে নড়েচড়ে বসল রাজ্যের স্কুল শিক্ষা দফতর। রাজ্যের সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের শিক্ষক-শিক্ষিকারা; যাতে কোনওভাবেই প্রাইভেট টিউশানি করতে না পারেন; তার জন্য বিজ্ঞপ্তি জারি করে দিল স্কুল শিক্ষা দফতর। সোমবার রাতেই এই বিজ্ঞপ্তি; জারি হয়েছে।

শিক্ষার অধিকার আইন অনুসারে, স্কুলের শিক্ষকরা কোনরকমেই; গৃহ শিক্ষকতার সঙ্গে যুক্ত হতে পারবেন না। সবার জন্য শিক্ষা ২০০৯ আইন অনুযায়ী; কোনও স্কুল শিক্ষক, মাদ্রাসা শিক্ষক নিজেকে টিউশনে যুক্ত করতে পারবেন না। শিক্ষকরা যাতে প্রাইভেট টিউশন না করেন; তার জন্য আগেও নির্দেশিকা দিয়েছে রাজ্য সরকার। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। এবার রাজ্যে প্রতিটি জেলায় নির্দেশিকা পাঠানো হয়েছে, সরকারি ও সরকার পোষিত বিদ্যালয়; মাদ্রাসার শিক্ষক-শিক্ষিকারা কোনওভাবেই টিউশন করতে পারবেন না।

আরও পড়ুন; রাজ্যপালের কাছে তৃণমূল প্রতিনিধি দল, ‘আবদার’ শুনে হতবাক ধনকড়

রাজ্য সরকারের বিজ্ঞপ্তি-তে স্পষ্ট-ভাবে জানিয়ে দেওয়া হয়েছে, রাজ্যের সব সরকারি স্কুল, সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল, মডেল স্কুল এবং এনআইজিএসগুলির শিক্ষক-শিক্ষিকারা; এবার থেকে আর কোনওভাবেই প্রাইভেট টিউশান করতে পারবেন না। নিয়ম না মানলে, তার চাকরিও কেড়ে নিতে পারবে; স্কুল শিক্ষা দফতর। আটকে দেওয়া হতে পারে; মাইনে পেনশানও। এই নির্দেশ যাতে অক্ষরে-অক্ষরে মানা হয়, তার জন্য রাজ্যের স্কুল শিক্ষা দফতরের তরফে; সব স্কুলের প্রধান শিক্ষকদের কাছে নোটিস পাঠানো হচ্ছে।

আরও পড়ুন; হিন্দুদের দেবদেবী নিয়ে দিনের পর দিন ক’টূক্তি, গ্রেফতার মহম্মদ জুবেইর, প্রতিবাদ শুরু

রাজ্যের সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলির শিক্ষক-শিক্ষিকাদের; প্রাইভেট টিউশানির রোগ বহুদিনের। তা নিয়ে গৃহশিক্ষকদের ক্ষোভও দীর্ঘদিনের। বাম জমানাতেই আইন করে সরকারি স্কুলগুলির শিক্ষক-শিক্ষিকাদের; প্রাইভেট টিউশানি নিষিদ্ধ করা হয়। কিন্তু তারপরেও দেখা যায়, ওই সব স্কুলের শিক্ষক-শিক্ষিকারা; বেশ চুটিয়ে প্রাইভেট টিউশানি করছেন। কেউ নিজের বাড়িতে, কেউবা ভাড়া বাড়িতে; অনেকে আবার কোন কোচিংয়ের সঙ্গেও যুক্ত হয়ে গিয়েছেন।

সম্প্রতি গৃহশিক্ষকদের একটি সংগঠন, স্কুল শিক্ষা দফতরে প্রমাণ সহ; ৬১ জন সরকারি শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ জানায়; যারা নিয়ম ভেঙে প্রাইভেট টিউশানি করছেন। অভিযোগ খতিয়ে দেখার পরেই, নড়েচড়ে বসেছে; রাজ্যের স্কুলশিক্ষা দফতর। তার জেরেই সোমবার রাতে; ওই নোটিস দেওয়া হয়েছে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন