হলুদ-সবুজের যুগ শেষ, কলকাতার রাস্তায় এবার চলবে নীল-সাদা অটো

66
হলুদ-সবুজের যুগ শেষ, কলকাতার রাস্তায় এবার চলবে নীল-সাদা অটো
হলুদ-সবুজের যুগ শেষ, কলকাতার রাস্তায় এবার চলবে নীল-সাদা অটো

হলুদ-সবুজের যুগ শেষ, কলকাতার রাস্তায় এবার চলবে নীল-সাদা অটো। কলকাতার রাজপথ ও গলি থেকে এবার উধাও হয়ে যাবে হলুদ-সবুজ অটো; তার বদলে শুরু হতে চলেছে নীল-সাদা অটোর যুগ। এবার কলকাতা শহরে বদলে যেতে চলেছে অটোর রঙ। হলুদ-সবুজ রংয়ের অটোর পরিবর্তে; তিলোত্তমার বুকে এবার ছুটবে নীল সাদা অটো। রাজ্য পরিবহণ দফতরের তরফে; সেরকমই ভাবনার কথা জানানো হয়েছে। জানা যাচ্ছে, চলতি বছরের মধ্যেই নাকি পরিবহণ দফতর থেকে; নীল-সাদা অটোর নির্দেশিকা জারি করে দেওয়া হবে; তা কার্যকরও হবে এবছরেই।

কিন্তু হঠাৎ কেন রাজ্য সরকার; অটোর রং বদলের সিদ্ধান্ত নিল? পরিবহণ দফতর সূত্রে খবর, কলকাতা শহর এবং শহরতলিতেও; একই পারমিট নিয়েই অটো চলে। কলকাতা ও শহরতলীর অটোগুলির রং যেহেতু একই; সেক্ষেত্রে অনিয়ম বুঝতে মাঝে-মধ্যে সমস্যায় পড়তে হয় ট্রাফিক পুলিশকেও। এই বিষয়ে সংস্কার আনার ক্ষেত্রে অতীতে বহুবারই, পরিবহণ দফতরের পক্ষ থেকে নানা চেষ্টা করা হলেও; বিশেষ কোন পরিবর্তন আনা সম্ভব হয়নি। তাই, আপাতত রঙের বদল ঘটানোর; সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ সারদার আমানতকারীদের টাকা ফেরানোর জন্য, বড়সড় উদ্যোগ নিল কলকাতা হাইকোর্ট

ঠিক হয়েছে, জেলা ও শহরতলিতে সবুজ-হলুদ বা হলুদ-কালো রংয়ের অটোর যেমন চলছে চলবে; কিন্তু কলকাতা শহরে নীল-সাদা রংয়ের অটো ছুটবে। অর্থাৎ, দুজায়গায় দুরঙের অটো চলবে। তাতে ট্রাফিক পুলিশের পক্ষেও, বোঝা সম্ভব হবে; কোন অটো নিয়ম ভেঙে অন্য এলাকায় ঢুকে পরেছে। কখনও বেশি ভাড়া নেওয়া বা কখনও নির্ধারিত রুটে না গিয়ে; ‘কাটা-ভাড়া’ খাটা। নিত্যদিন শহরের আনাচে-কানাচে অটোচালকদের বিরুদ্ধে, এমন অভিযোগে; সোচ্চার হন যাত্রীরাও। কলকাতা ও শহরতলীর অটোগুলির রং আলাদা হলেই; সেক্ষেত্রে অনিয়ম বোঝা যাবে। সুবিধা হবে ট্রাফিক পুলিশরেও।

আরও পড়ুনঃ সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের প্রাইভেট টিউশানি বন্ধে কড়া রাজ্য

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পছন্দের রং নীল-সাদা। ২০১১ সালে মা-মাটি-মানুষের সরকার পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসার পর থেকেই; নীল-সাদা রঙের গুরুত্ব বেড়েছে। কলকাতার বিভিন্ন সরকারি ভবন ও রাস্তার রেলিং বা গণপরিবহণের ক্ষেত্রে; অনেক আগেই নীল-সাদা রংয়ের প্রচলন শুরু হয়েছিল; এবার সেই ছোঁয়া এসে লাগল অটোর গায়েও। এক্ষেত্রে অটো-মালিকদের; কোন আর্থিক সাহায্য দেওয়া হবে না বলেই জানা যাচ্ছে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন