শীতের বাংলায় বৃষ্টি আনতে আন্দামান থেকে আসছে ঘূর্ণিঝড় ‘পাবুক’

445
শীতের বাংলায় বৃষ্টি আনতে আন্দামান থেকে আসছে ঘূর্ণিঝড় 'পাবুক'/The News বাংলা
শীতের বাংলায় বৃষ্টি আনতে আন্দামান থেকে আসছে ঘূর্ণিঝড় 'পাবুক'/The News বাংলা

The News বাংলা, কলকাতাঃ ফের কি বৃষ্টি আসছে বাংলায়? কনকনানি ঠান্ডা একটু কমলেও বাংলায় এবার জমিয়ে ব্যাট করছে শীত। এবার কি সেই শীত আরও জমিয়ে দিতে আন্দামান থেকে আসছে বৃষ্টি? বাংলায় বৃষ্টি নিয়ে আসছে ঘূর্ণিঝড় পাবুক? আলিপুর আবহাওয়া দফতর এমনটাই মনে করছে। আগামী দু দিনের মধ্যেই পরিষ্কার হয়ে যাবে শীতের বাংলায় বৃষ্টি হবে কিনা।

আরও পড়ুনঃ EXCLUSIVE: নতুন বছরে সুখবর, রাজ্য সরকারি কর্মীরা পাচ্ছেন বকেয়া ডিএ

কলকাতা সহ গোটা রাজ্যেই গত কয়েকদিন ধরে সর্বোচ্চ ও সর্বনিম্ন দুটো তাপমাত্রাই এইসময়ের স্বাভাবিক তাপমাত্রার থেকে বেশ কিছুটা কম আছে। আর তার জেরেই রাজ্য জুড়ে শীতের আমেজ রয়েছে বেশ কয়েকদিন ধরেই। আর এবার সেই হাড় কাঁপান ঠাণ্ডায় বাংলাবাসীকে আরও কিছুটা বেগ দিতে কি আসছে ঘূর্ণিঝড়ের বৃষ্টি?

আরও পড়ুনঃ বাংলায় আবার নক্ষত্র পতন, চলে গেলেন বিখ্যাত সাহিত্যিক

শীতের বাংলায় বৃষ্টি আনতে আন্দামান থেকে আসছে ঘূর্ণিঝড় 'পাবুক'/The News বাংলা
শীতের বাংলায় বৃষ্টি আনতে আন্দামান থেকে আসছে ঘূর্ণিঝড় ‘পাবুক’/The News বাংলা

বাংলার মানুষ বেশ আনন্দেই শীত উপভোগ করছে। আগামী কয়েকদিনও একই রকম ঠান্ডা থাকবে বলেই জানা গেছে। আর এর মধ্যেই নতুন খবর দিল আলিপুর হাওয়া অফিস। আন্দামানে আসছে ঘূর্ণিঝড় ‘পাবুক’। যার জেরে বৃষ্টি হতে পারে এই বাংলার বেশ কিছু অংশে।

আরও পড়ুন: বাঘ খুঁজতে ব্যর্থ হাতি, উত্তরের জঙ্গল সাফারিতে উড়বে ড্রোন

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২-৩ দিনের মধ্যেই আন্দামানে ধেয়ে আসছে একটি ঘূর্ণিঝড়। দক্ষিণ চিন সমুদ্রের উপরে একটি ঘূর্ণিঝড়ের উৎপত্তি হয়েছে। ‘পাবুক’ নামে এই ঘূর্ণিঝড়টি এই মুহূর্তে পোর্ট ব্লেয়ার থেকে ১৫০০ কিলোমিটার দূরে দক্ষিণ চীন সমুদ্রের উপর অবস্থান করছে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন: ‘রাম’কে ছেড়ে আসা লক্ষণকে ‘হাতে’ নিয়ে বাংলায় তুলকালাম

‘পাবুক’ ঘূর্ণিঝড়ের জেরে আগামী ৫ ও ৬ জানুয়ারি আন্দামানে ভারী থেকে অতভারী বৃষ্টি হবে। আর তার ছোঁয়া লাগতে পারে বাংলাতেও। কলকাতা সহ বাংলার উপকূলীয় অঞ্চলগুলোতে মেঘলা আকাশ থাকবে, মাঝারি থেকে হালকা বৃষ্টিও হতে পারে। মেঘলা থাকবে কলকাতা সহ দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুরও। তবে এই ঘূর্ণিঝড়ের জেরে বাংলায় আবহাওয়া কেমন থাকবে, তা আগামি দু দিনের মধ্যেই পরিস্কার বোঝা যাবে বলেই জানিয়েছে আলিপুর হাওয়া অফিস।

আরও পড়ুন: কংগ্রেস ছেড়ে মমতার ‘মহানায়িকা’ এবার মোদীর বক্স অফিসে

শীতের বাংলায় বৃষ্টি আনতে আন্দামান থেকে আসছে ঘূর্ণিঝড় 'পাবুক'/The News বাংলা
শীতের বাংলায় বৃষ্টি আনতে আন্দামান থেকে আসছে ঘূর্ণিঝড় ‘পাবুক’/The News বাংলা

এর জেরেই ৪ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি আন্দামানে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়া নিয়ে সতর্কতা জারি করা হয়েছে। পর্যটকদেরও সাবধান করা হয়েছে সমুদ্রবিহারে।

আরও পড়ুন: পরিচালক মৃণাল সেনের ফিল্ম পরিচালনার কিছু ‘মণি মুক্ত’

আলিপুর হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, দক্ষিণবঙ্গে আগামী ৭২ ঘণ্টা স্বাভাবিকের নীচেই থাকবে তাপমাত্রা। উত্তরবঙ্গেও আগামী দুদিন বৃষ্টির একটা সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারেও বৃষ্টির একটা সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। সিকিমের বেশ কিছু এলাকায় ফের তুষারপাত হবে, এমন সম্ভাবনার কথাও জানিয়েছে আবহাওয়া দফতর।

আরও পড়ুনঃ ছেলেকে টিউশনে দিয়ে ফেরার পথে গৃহবধূকে গণধর্ষণ

ডিসেম্বরেই আন্দামান উপকূলের নিম্মচাপ থেকে তৈরি হওয়া ঘূর্ণিঝড় ‘ফেথাই’য়ের প্রভাবে উত্তাল হয় বঙ্গোপসাগর। আন্দামান সাগর থেকে বঙ্গোপসাগরে এসে আরও বেশি শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়টি। এই ঘূর্ণিঝড়ের প্রভাবেও কলকাতা সহ রাজ্যে বৃষ্টি হয়। ‘ফেথাই’য়ের পর এবার ‘পাবুক’। এই ঘূর্ণিঝড় এর প্রভাব বাংলায় কতটা পরে, শীতের বাংলায় বৃষ্টি হয় কিনা, সেটাই এখন দেখার।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন