ফনীর ঝোড়ো হাওয়ায় উড়ে গেল পুরীর জগন্নাথ মন্দিরের ধ্বজা

1374
ফনীর ঝোড়ো হাওয়ায় উড়ে গেল পুরীর জগন্নাথ মন্দিরের ধ্বজা//The News বাংলা
ফনীর ঝোড়ো হাওয়ায় উড়ে গেল পুরীর জগন্নাথ মন্দিরের ধ্বজা//The News বাংলা

সাবধানতা নেওয়া হয়েছিল; কিন্তু তাতেও বিপদ আটকাল গেল না; আর এর জেরেই চরম আতঙ্কে ওড়িশার মানুষ। আতঙ্কে জগন্নাথদেবের ভক্তরা; এখনও ৪০০ কিলোমিটার দূরে এই ঘূর্ণি ঝড়; কিন্তু ঝোড়ো হাওয়ায় ইতিমধ্যেই উড়ে গিয়েছে পুরীর জগন্নাথ মন্দিরের ধ্বজা; ২১ ফুট উচ্চতার ধ্বজা থাকে মন্দিরের শীর্ষে।

ঝড়ের কারণে ধ্বজা উড়ে যাওয়া আটকাতে সেই উচ্চতা কমিয়ে সাড়ে সাত ফুট করা হয়েছিল; ঝড়ের কারণে ধ্বজা উড়ে গেলে পুজো বন্ধ রাখতে হবে; সেই কারণেই মন্দির কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত নিয়েছিল; কিন্তু ঝোড়ো হাওয়ায় সেই নিচু ধ্বজাও উড়ে গিয়েছে।

ক্রমশ শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ফণী‘; শুক্রবার ওড়িশা উপকূলে আছড়ে পড়তে চলেছে ‘ফণী‘; ঘণ্টায় ১৭৫-১৮০ কিমি বেগে ওড়িশা উপকূলে আছড়ে পড়তে পারে এই ঝড়; ঝড়ের সর্বোচ্চ গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ২০০ কিমি।

আরও পড়ুনঃ স্কুলে ছুটি কত দিনের, নবান্নের ঘোষণায় গোটা বাংলার শিক্ষা জগতে আলোড়ন

আবহাওয়া দফতর সূত্রে এমনটাই জানানো হয়েছে; ‘ফণী’-র তাণ্ডবে তছনছ হতে পারে ওড়িশা। ইতিমধ্যেই ঝড়ের মোকাবিলা করতে জোর তৎপরতা শুরু হয়েছে বাংলার এই পড়শি রাজ্যে; সব পর্যটককে পুরী থেকে সরানোর নির্দেশ দেওয়া হয়েছে।

প্রশাসনের নির্দেশে গতকালই কমানো হয়েছিল পুরীর জগন্নাথ মন্দিরের চূড়ায় থাকা পতাকার উচ্চতা; কিন্তু ঝোড়ো হাওয়ায় বৃহস্পতিবার সকালেই ‘নীলচক্র‘ থেকে উড়ে গেল সেই ধ্বজা; শ্রীক্ষেত্রের এমন ঘটনায় ভয়ে কাঁপছেন ওড়িশার মানুষ;

তবে কি সত্যি বড় কোনও বিপর্যয় আছড়ে পড়বে রাজ্যে; শঙ্কিত তাঁরা; ধ্বজা বা পতাকা; যে নামেই ডাকা হোক না কেন ওড়িশার মানুষের কাছে এই ‘পতিতপাবন‘-এর গুরুত্ব কিন্তু অনেক; যা কিছু শুভ; তার প্রতীক এই ধ্বজা; জগন্নাথ দেবের মন্দিরের মতোই অলৌকিক শক্তিতে বলিয়ান এই পতাকা।

আরও পড়ুনঃ বাংলায় কেন্দ্রীয় বাহিনীর জওয়ানের উন্মাদের মত গুলি বৃষ্টি, মৃত এক, জখম দুই

বহু ঝড়ঝাপট দেখেছে এ রাজ্য; তবে এই ধ্বজা অভ্রভেদী হয়েই উড়েছে আপন মহিমায়; বৃহস্পতিবার সকালে সেই ধ্বজাই ঝোড়ো হাওয়ায় উড়ে যায়; কি বিপদ আসছে রাজ্যের জন্য; আতঙ্কে কাঁপছে ওড়িশার মানুষ; ধ্বজা উড়ে যাবার পর থেকেই সেই জগন্নাথদেবেরই শরণাপন্ন হয়েছেন ভক্তরা।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন