সিপিএম কংগ্রেস সমঝোতা সূত্র অথৈ জলে

292
সিপিএম কংগ্রেস সমঝোতা সূত্র অথৈ জলে/The News বাংলা
সিপিএম কংগ্রেস সমঝোতা সূত্র অথৈ জলে/The News বাংলা

নির্বাচনে রাজ্যে বিজেপি ও তৃণমূলের বিরুদ্ধে লড়তে কোনও আসনরফা করতে পারল না সিপিএম ও কংগ্রেস। ভোটের বাকি মাত্র ২ মাস। এখনো এই দুই দল তাদের অবস্থান নিয়ে যেভাবে দোলাচলে চলছে, তাতে প্রশ্ন উঠতে শুরু করছে, আদৌ জোট করে সিপিএম ও কংগ্রেস মুখ রক্ষা করতে পারবে, নাকি বিগত নির্বাচন গুলোর ফলাফলের মতই আরও গুরুত্বহীন হবে যাবে এই দুটি দল।

ভোটের বাজার মাত করতে আসরে নামছে পিসি

উল্লেখ্য, ২০১৪ লোকসভা নির্বাচন সিপিএম রাজ্যে রায়গঞ্জ এবং মুর্শিদাবাদ আসন দুটি জেতে। কিন্তু বামেদের সাথে আসনরফা করতে গিয়ে ওই দুটো সিটই আবদার করেছে কংগ্রেস। মুখের গ্রাস আবদার করায় অস্বস্তিতে পড়েছে সিপিএম।

৬ই মার্চ বুধবার দিল্লিতে রাহুল গান্ধীর সাথে প্রদেশ কংগ্রেস নেতাদের বৈঠক হয়। প্রদেশ কংগ্রেসের তরফে সোমেন মিত্র কেন্দ্রীয় নেতৃত্বকে জানান, পশ্চিমবঙ্গে রায়গঞ্জ ও মুর্শিদাবাদ দুটো আসনেই জেতার প্রবল সম্ভাবনা রয়েছে। তাই ওই আসন দুটো কিছুতেই সিপিএমকে ছাড়তে রাজি নয় কংগ্রেস।

পরের সার্জিক্যাল স্ট্রাইকে বিমানে বেঁধে নিয়ে যাওয়া হবে বিরোধীদের

২০১৪ সালে লোকসভা নির্বাচন মহম্মদ সেলিম রায়গঞ্জ আসনটি জেতেন ১৪০০ এর কিছু বেশি ভোটে। মুর্শিদাবাদে সিপিএমের হয়ে আসনটি জেতেন বদরুদ্দোজা খান ১৮ হাজারের কিছু বেশি ভোটে। স্বাভাবিকভাবেই এই দুটি আসন ছেড়ে দিলে সিপিএম সমর্থকদের কাছে আত্মবিশ্বাসে চিড় ধরবে।

মতুয়াদের বড়মার মৃত্যু রহস্যজনক, চাঞ্চল্যকর অভিযোগ

উল্টোদিকে কংগ্রেসের দীপা দাশমুন্সি রায়গঞ্জে ঘরের মাঠের আসন হাতছাড়া করতে চাইছেন না। কংগ্রেসের তরফে জানানো হয়েছে, সিপিএমের এই মুহূর্তে অবস্থা তথৈবচ। অতএব সিপিএমের সাথে জোট না হলেও ভোটের ফলাফলে তার খুব একটা প্রভাব পড়বে না৷ প্রয়োজনে রাজ্যের ৪২ টি আসনে একাই লড়বে কংগ্রেস।

যেভাবে মাত্র দুটি আসনকে কেন্দ্র করে দুই দলের মধ্যে জোট নিয়ে টানাটানি চলছে, তাতে জোটের নগ্ন রূপ যে বেআব্রু হয়ে গেলো, তা কিন্তু কেউই অস্বীকার করতে পারছে না।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন