“গরু ছাগলে খেয়েছে ২২ লাখ টাকার গাছ”, তৃণমূল পঞ্চায়েতের দাবি শুনে হাসছে জনগণ

97
"গরু ছাগলে খেয়েছে ২২ লাখ টাকার গাছ", তৃণমূল পঞ্চায়েতের দাবি শুনে হাসছে জনগণ

“গরু ছাগলে খেয়েছে ২২ লাখ টাকার গাছ”; তৃণমূল পঞ্চায়েতের দাবি শুনে হাসছে জনগণ লাইন দিয়ে নাকি লাগানো হয়েছে, হাজার হাজার গাছ; সবই হচ্ছে সরকারি প্রকল্পের আওতায়। এর জন্য প্রায় ২২ লাখ টাকা খরচ হয়েছে বলে; সরকারি রেজিস্টারে দাবি করা হয়েছে। কিন্তু গাছ গেল কোথায়? না, একটাও গাছ নেই এলাকায়। ২২ লক্ষ টাকার গাছ কোথায় গেল; প্রশ্ন তুলেছেন বিরোধীরা। তৃণমূলের পঞ্চায়েত দাবি করেছে, “২২ লাখ টাকার গাছ লাগানো হয়েছিল; কিন্তু সেই গাছ খেয়ে গেছে গরু-ছাগলে”।

উত্তর দিনাজপুরের শীতগ্রাম পঞ্চায়েত এলাকার ঘটনা; শুধু সবাইকে চমকেই দেয়নি, হাসিয়েছে সবাইকেই। “গরু-ছাগলে খেয়েছে ২২ লাখ টাকার গাছ”; এটা শুনেই হাসছে মানুষ। তৃণমূল পঞ্চায়েতের দাবি শুনে হাসছে; ছোট বড় সবাই। “বৃক্ষরোপণ প্রকল্পর নামে লক্ষ লক্ষ টাকা পকেটে পুরেছে তৃণমূল নেতারা”; এখন তারা ছাগলের ঘাড়ে দোষ চাপিয়ে বাঁচার চেষ্টা করছে। এমনটাই দাবি বিরোধী-দের।

আরও পড়ুনঃ ‘কয়লাপা’চার কাণ্ডে জেরার নামে হু’মকি’, সিবিআই তদন্তকারী অফিসারের বিরুদ্ধেই এফআইআর পুলিশের

পঞ্চায়েত সূত্র জানিয়েছে যে, ২০২০-২১ অর্থবছরে উত্তর দিনাজপুরের শীতগ্রাম পঞ্চায়েতের; বিভিন্ন এলাকায় গাছ লাগানো হয়েছিল। কিন্তু একটাও গাছ নেই কোথাও। এই নিয়েই প্রশ্ন তুলেছে বিরোধীরা। উত্তরে শীতগ্রাম পঞ্চায়েতের উপপ্রধান নবকান্ত বর্মন দাবি করেছেন; “বেশিরভাগ গাছই নষ্ট হয়ে গেছে; তবে কয়েকটি গাছ আছে। সঠিক রক্ষণাবেক্ষণ করতে পারিনি; শক্ত বেড়া না থাকায় ছাগল-গরুতে খেয়ে ফেলেছে বলে মনে হচ্ছে”।

আরও পড়ুনঃ নতুন ‘উপদ্রব’ রোদ্দুর রায়, জেলের ‘দাগি কয়েদী’রাও ভয়ে কাঁপছে

বিরোধীদের দাবি, “একাধিক জায়গায় গাছ না লাগিয়েই; খাতায়-কলমে দেখানো হয়েছে”। বিজেপি নেতৃত্বের দাবি, “গাছ লাগানোর নামে পুকুর চুরি করেছে তৃণমূল; কাটমানি খেয়েছে তৃণমূলের পঞ্চায়েত কর্তারা। আর এখন সব দায় চাপানো হচ্ছে; গরু-ছাগলের ওপর”। বিরোধীদের দাবি, “কিছু গাছ লাগিয়ে সরকারী টাকা পকেটস্থ করেছে তৃণমূল; এখন গরু ছাগলের কথা বলছে। গাছ বাঁচানোর চেষ্টা করা হচ্ছে না কেন? আর ২২ লাখ টাকার গাছ; গরু ছাগলে খেয়ে গেল; একথা কোন সুস্থ মানুষ বিশ্বাস করবে”?

জানা গেছে, উত্তর দিনাজপুরের শীতগ্রাম পঞ্চায়েতের এই গাছ বিতর্কে; বেজায় ক্ষুব্ধ তৃণমূলের জেলা নেতারা। “ঘটনা খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে; জানিয়েছেন তৃণমূল জেলা নেতারা।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন