ব্যর্থ মহাজোটে ত্রিমুখী লড়াই, উত্তরপ্রদেশে একা লড়বে কংগ্রেস

319
ব্যর্থ মহাজোটে ত্রিমুখী লড়াই, উত্তরপ্রদেশে একা লড়বে কংগ্রেস/The News বাংলা
ব্যর্থ মহাজোটে ত্রিমুখী লড়াই, উত্তরপ্রদেশে একা লড়বে কংগ্রেস/The News বাংলা

The News বাংলা: কংগ্রেস একা লড়বে উত্তরপ্রদেশে। লোকসভা ভোটে উত্তরপ্রদেশের সব আসনেই একা লড়বে কংগ্রেস, দুবাই থেকে জানিয়ে দিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। শেষ হয়ে গেল লোকসভা আসনের দিক দিয়ে ভারতের সব চেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশে মহাজোটের সব সম্ভাবনা।

আরও পড়ুনঃ ‘ত্রিশূলে কনডম’, অসমের শিলচরে হিন্দুত্ত্ববাদী বিক্ষোভের মুখে কবি শ্রীজাত

শনিবারই উত্তরপ্রদেশে জোট বেঁধে পথ চলার ঘোষণা করে দেয় সমাজবাদী পার্টি ও বহুজন সমাজ পার্টি। মায়াবতী ও অখিলেশ যাদব কংগ্রেসকে না নিয়ে নিজেরাই ভোট পূর্ববর্তী জোটের কথা ঘোষণা করে দেয়। ফলে উত্তরপ্রদেশে মহাজোট বাস্তবায়িত হচ্ছে না। এরপরেই দুবাই থেকে কংগ্রেস সভাপতি জানিয়ে দিলেন উত্তরপ্রদেশে একাই লড়বে কংগ্রেস।

কংগ্রেসকে বাদ দিয়েই উত্তরপ্রদেশে ২০১৯ সালের লোকসভার ভোটের জোট ঘোষণা করে দিলেন অখিলেশ যাদব এবং মায়াবতী। ৮০টি আসনের মধ্যে ৩৮টি করে আসনে লড়বে সমাজবাদী পার্টি এবং বহুজন সমাজ পার্টি। রায়বেরিলি এবং আমেঠি এই ২টি আসন ছেড়ে রাখা হয়েছে রাহুল এবং সোনিয়ার জন্য। অন্য ২টি আসন অখিলেশ-মায়াবতী ছেড়েছেন অন্যান্যদের জন্য।

অখিলেশ এবং মায়াবতীর এই জোট জল্পনা অনেকদিন আগে থেকেই চলছিল। শনিবার তা ঘোষণা হয়ে যাওয়ায় উত্তরপ্রদেশে ধাক্কা খেল কংগ্রেস ও কংগ্রেস নেতৃত্বাধীন মহাজোট। তবে মহাজোটের অন্যতম উদ্যোক্তা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অবশ্য এই জোটকে স্বাগত জানিয়েছেন।

আরও পড়ুনঃ

বিশ্বের সবচেয়ে ক্ষমতাবান মার্কিন প্রেসিডেন্টের পদে এক হিন্দু নারী

ভারতের কৃষকের মেয়ে আইএমএফের প্রধান অর্থনীতিবিদ

ভারতীয় সেনাবাহিনীতে ‘ভাবনার বিপ্লব’ ভাবনা কস্তুরীর হাত ধরে

সপা-বসপা জোট শুধু মাত্র দুটি আসন ছেড়ে দিয়েছে কংগ্রেসের জন্য। বোঝাই যাচ্ছিল অন্ততঃ উত্তরপ্রদেশের মাটিতে এই মহাজোট হচ্ছে না। কারণ মাত্র ২টি সিটের এই অপমান সহ্য করা কংগ্রেসের পক্ষে সম্ভব নয়।

অন্যদিকে এই জোটের পরে বিজেপি সভাপতি অমিত শাহ কড়া আক্রমণ শানান বিরোধীদের। জানালেন আগেরবারের চেয়ে উত্তরপ্রদেশে বেশি আসনে জয় পাবে গেরুয়া শিবির। সপা-বিএসপির এই জোটকে অমিত শাহ কটাক্ষ করে বলেছিলেন বিজেপির ভয়ে ‘বুয়া-ভাতিজা’ জোট গড়ছেন।

জোট নিয়ে লখনউয়ে যৌথ সাংবাদিক সম্মেলন করেন সমাজবাদী পার্টির নেতা অখিলেশ সিংহ যাদব ও বহুজন সমাজ পার্টি নেত্রী মায়াবতী। সাংবাদিকদের উদ্দেশে দুজনেরই বার্তা, সপা ও বসপার জোট ঘুম উড়িয়ে দেবে অমিত শাহ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

আরও পড়ুনঃ

জেলাশাসকের স্ত্রী কাণ্ডে অপসারিত পুলিশ অফিসার পেলেন ‘মুখ্যমন্ত্রী সাহসী পুরস্কার’

সিবিআই থেকে দমকলে বদলি, প্রতিবাদে চাকরি ছাড়লেন আইপিএস

১৯৯৩ সালে উত্তরপ্রদেশে জোট বেঁধেছিল সপা এবং বসপা। তখন উত্তরপ্রদেশে সরকার গড়েছিল এই জোট। সেই জোটের নেতৃত্বে ছিলেন কাঁসিরাম ও মুলায়ম সিংহ যাদব।

পাশাপাশি, কংগ্রেস সঙ্গ ত্যাগ করা নিয়ে মায়াবতীর উক্তি, কংগ্রেসের সঙ্গে জোট গড়ে তাঁদের কোনও লাভ নেই। কংগ্রেস বা বিজেপি মুদ্রার এপিঠ-ওপিঠ। যেই ক্ষমতায় আসুক মানুষকে নিরাশ হতে হয়। যদিও পূর্ব ঘোষণার মতো রায়বেরিলি এবং আমেঠির কংগ্রেস দুর্গে তাঁরা কোনও প্রার্থী দিচ্ছেন না বলেই ঘোষণা করেন অখিলেশ-মায়াবতী।

আরও পড়ুনঃ

বাংলায় দুর্গা পুজো বন্ধ করার চক্রান্ত করছে মোদীর বিজেপি, মারাত্মক অভিযোগ মমতার

আয়কর দফতরের নোটিশ, মাথায় হাত কলকাতার পুজো উদ্যোক্তাদের

এদিকে দুবাই থেকে রাহুল গান্ধী জানিয়ে দিলেন, উত্তরপ্রদেশে একাই লড়বে কংগ্রেস। ৮০টি আসনেই প্রার্থী দেবে কংগ্রেস। ফলে মহাজোট হল না উত্তরপ্রদেশে। যদিও অখিলেশ-মায়াবতীর জোটের সমালোচনা করেন নি কংগ্রেস সভাপতি। ফলে ফল ভাল হলে ভোট পরবর্তী জোটের রাস্তাও খুলে রাখলেন রাহুল, বলে মনে করছে রাজনৈতিক মহল।

এর ফলে ত্রিমুখী লড়াই হবে উত্তরপ্রদেশে। বিরোধী ভোট ভাগ হওয়ার ফলে সুবিধা পাবে বিজেপিই। উত্তরপ্রদেশে যেটা হল না সেই মহাজোট কি আদৌ কোন রাজ্যে হবে? উঠে গেছে প্রশ্ন।

আরও পড়ুনঃ

Exclusive: জাতীয় সংগীত এর অপেক্ষা না করেই মঞ্চ ছেড়ে বিতর্কে অভিষেক বন্দ্যোপাধ্যায়

মমতার বাছাইয়ে কারা হবেন বাংলার ৪২টি লোকসভা আসনের তৃণমূল প্রার্থী

মোদীর প্রকল্পে আর টাকা দেবেন না মমতা, কেন্দ্র রাজ্য সম্পর্ক তলানিতে

একদিনে বহিষ্কৃত দুই তৃণমূল সাংসদ, দিদিকে ছেড়ে মোদীর দলে আর কে কে

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন