‘ত্রিশূলে কনডম’, অসমের শিলচরে হিন্দুত্ত্ববাদী বিক্ষোভের মুখে কবি শ্রীজাত

933
'ত্রিশূলে কনডম', অসমের শিলচরে হিন্দুত্ত্ববাদী বিক্ষোভের মুখে কবি শ্রীজাত/The News বাংলা
'ত্রিশূলে কনডম', অসমের শিলচরে হিন্দুত্ত্ববাদী বিক্ষোভের মুখে কবি শ্রীজাত/The News বাংলা

The News বাংলাঃ ফের হিন্দুত্ববাদী সংগঠনের আক্রমনের মুখে কবি শ্রীজাত। এবার অসমের শিলচরে। শনিবার সন্ধ্যায় কবি শ্রীজাত-র বিরুদ্ধে তুমুল বিক্ষোভ দেখায় একটি হিন্দুত্ববাদী সংগঠন।

শনিবার সন্ধ্যায় অসমের শিলচরের পার্ক রোডের একটি হোটেলে ‘এসো বলি’ শীর্ষক একটি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কবি শ্রীজাত। জানা গেছে, সেখানেই এই ঘটনা ঘটে। একটি হিন্দুত্ববাদী সংগঠনের একদল কর্মী অনুষ্ঠানস্থলের ঠিক বাইরে বিক্ষোভ দেখাতে শুরু করেন।

আরও পড়ুনঃ

বিশ্বের সবচেয়ে ক্ষমতাবান মার্কিন প্রেসিডেন্টের পদে এক হিন্দু নারী

ভারতের কৃষকের মেয়ে আইএমএফের প্রধান অর্থনীতিবিদ

ভারতীয় সেনাবাহিনীতে ‘ভাবনার বিপ্লব’ ভাবনা কস্তুরীর হাত ধরে

জানা গেছে, ওই অনুষ্ঠান চালাতে বাধা দেন বিক্ষোভকারীরা। ফলে, মাঝপথেই বন্ধ হয়ে যায় অনুষ্ঠানটি। হোটেলের মধ্যেই আটকে পড়েন কবি শ্রীজাত। বিক্ষোভকারীদের সংখ্যা বাড়তে থাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে উদ্যোক্তাদের মধ্যে।

সূত্রের খবর, কবি শ্রীজাত ওই হোটেলে ঢোকার সময়ই তাঁর গাড়িতে হামলা হয়। তুমুল বিক্ষোভ দেখান হয় তাঁকে ঘিরে। অনুষ্ঠানের উদ্যোক্তারা বিক্ষোভের হাত থেকে উদ্ধার করেন কবিকে। অনুষ্ঠানের উদ্যোক্তাদের তরফ থেকে বারবার বিক্ষোভকারীদের চলে যেতে অনুরোধ করা হয়। যদিও সেই অনুরোধ কানে তোলেনি তারা।

'ত্রিশূলে কনডম', অসমের শিলচরে হিন্দুত্ত্ববাদী বিক্ষোভের মুখে কবি শ্রীজাত/The News বাংলা
‘ত্রিশূলে কনডম’, অসমের শিলচরে হিন্দুত্ত্ববাদী বিক্ষোভের মুখে কবি শ্রীজাত/The News বাংলা

শেষ পর্যন্ত অসম পুলিশ এসে কবি শ্রীজাত উদ্ধার করে সার্কিট হাউসে নিয়ে যায়। রাত পর্যন্ত খবর, সুরক্ষিতই রয়েছেন কবি শ্রীজাত।

তবে এই বিক্ষোভের জেরে মাঝপথেই বন্ধ হয়ে যায় ‘এসো বলি’ শীর্ষক অনুষ্ঠানটি। মাস দুয়েক আগে এই অসমেই গায়ক শান, বাংলা গান শুরু করতেই পাথর উড়ে এসেছিল দর্শকাসন থেকে। এবার বিক্ষোভের মুখে কবি শ্রীজাত। তাহলে কি সত্যি সত্যি অসমে বাংলা এবং বাঙালিরা আক্রমণের মুখে? ফের একবার উঠে গেল সেই প্রশ্ন।

আরও পড়ুনঃ

জেলাশাসকের স্ত্রী কাণ্ডে অপসারিত পুলিশ অফিসার পেলেন ‘মুখ্যমন্ত্রী সাহসী পুরস্কার’

সিবিআই থেকে দমকলে বদলি, প্রতিবাদে চাকরি ছাড়লেন আইপিএস

বছর দুয়েক আগে একটি কবিতা লিখে, সোশ্যাল মিডিয়ায় হিন্দুত্ববাদীদের আক্রমণের মুখে পড়তে হয়েছিল জয় গোস্বামীদের পরবর্তী প্রজন্মের তরুণ কবি শ্রীজাতকে। ‘ত্রিশূলে কনডম’ শব্দ ব্যবহার করার জন্যই গোটা বাংলা জুড়েই বিক্ষোভের মুখে পড়েছিলেন তিনি।

বছর দুয়েক আগে, ওই কবিতা লেখার পর থেকেই ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগ তুলে কট্টর হিন্দুত্ববাদী সংগঠনের বিক্ষোভের মুখে বারবার পড়েছেন কবি। শিলিগুড়িতে তাঁর বিরুদ্ধে মামলাও দায়ের করেছিলেন এক কলেজ পড়ুয়া। শেষমেষ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর হস্তক্ষেপে তখন নিরাপত্তা দেওয়া হয়েছিল শ্রীজাতকে।

আরও পড়ুনঃ

বাংলায় দুর্গা পুজো বন্ধ করার চক্রান্ত করছে মোদীর বিজেপি, মারাত্মক অভিযোগ মমতার

আয়কর দফতরের নোটিশ, মাথায় হাত কলকাতার পুজো উদ্যোক্তাদের

এ বার ‘আক্রান্ত’ হতে হল অসমের শিলচরে। শ্রীজাতর বিরুদ্ধে ধর্মীয় ভাবাবেগে আঘাত করে কবিতা লেখার অভিযোগই করেছে এই হিন্দুত্ববাদী সংগঠনের কর্মীরা। তাঁর লেখা বেশ কিছু কবিতার কয়েকটি পংক্তি নিয়ে আপত্তি রয়েছে এই সংগঠনের। তাই তাঁর বিরুদ্ধে বিক্ষোভ বলে জানা গেছে।

তবে এই ঘটনার কড়া সমালোচনা করা হয়েছে বাংলার বুদ্ধিজীবী মহল থেকে। বাংলার তৃণমূল কংগ্রেস, কংগ্রেস ও সিপিএমের তরফ থেকেও এই ঘটনার তীব্র সমালোচনা করা হয়েছে। রবিবার, কবি শ্রীজাতকে অসম পুলিশের কড়া পাহারায় কলকাতার প্লেনে তুলে দেওয়া হবে বলেই জানা গেছে।

আরও পড়ুনঃ

Exclusive: জাতীয় সংগীত এর অপেক্ষা না করেই মঞ্চ ছেড়ে বিতর্কে অভিষেক বন্দ্যোপাধ্যায়

মমতার বাছাইয়ে কারা হবেন বাংলার ৪২টি লোকসভা আসনের তৃণমূল প্রার্থী

মোদীর প্রকল্পে আর টাকা দেবেন না মমতা, কেন্দ্র রাজ্য সম্পর্ক তলানিতে

একদিনে বহিষ্কৃত দুই তৃণমূল সাংসদ, দিদিকে ছেড়ে মোদীর দলে আর কে কে

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন