বাংলায় ৫টি সিট ছেড়ে পাল্টা বামকে অপমান কংগ্রেসের

255
বাংলায় ৫টি সিট ছেড়ে পাল্টা বামকে অপমান কংগ্রেসের/The News বাংলা
বাংলায় ৫টি সিট ছেড়ে পাল্টা বামকে অপমান কংগ্রেসের/The News বাংলা

পশ্চিমবাংলায় বামফ্রন্ট এবং কংগ্রেসের জোট হওয়ার যে পরিকল্পনা ছিল, সে পরিকল্পনায়ে পুরোপুরি ভাবে জল ঢেলে দিয়েছে বামফ্রন্ট। আবার ৪ টে সিট ছেড়ে দিয়ে কংগ্রেসকে ২৪ ঘণ্টা সময় দিয়ে অপমান করেছিল বামফ্রন্ট। আবার বুধবারই বামফ্রন্ট, বহরমপুর এবং উত্তর মালদার প্রার্থী ঘোষণা করবে বলে বিশেষ সুত্রে জানা গেছে। উত্তর মালদার সম্ভব্য প্রার্থী ইদ মহম্মাদ আর বহরমপুরের বিশ্বনাথ ঘোষ। আর এরপরেই বামেদের জন্য ৫ টি সিট ছেড়ে প্রার্থী তালিকা ঘোষণা করে পাল্টা অপমান ফিরিয়ে দিল কংগ্রেস।

আরও পড়ুনঃ বাংলায় নির্বাচন কমিশনের কিছু কর্মীর বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ বিজেপির

শুক্রবার ২৫টি ও মঙ্গলবার আরও ১৩টি, মোট ৩৮টি আসনে প্রার্থী ঘোষণা করে দিয়েছিল বামফ্রন্ট। বহরমপুর, জঙ্গিপুর, উত্তর মালদা ও দক্ষিন মালদা এই চারটি আসন ছেড়ে বাকি ৩৮ আসনে প্রার্থী তালিকা ঘোষণা করে বামফ্রন্ট। ২৪ ঘণ্টা সময় দেওয়া হয় কংগ্রেসকে। জোট না হলে ওই চার আসনেই প্রার্থী ঘোষণা করা হবে, সেটাও জানিয়ে দিয়েছিলেন বামফ্রন্ট সম্পাদক বিমান বসু। বাম্ফ্রন্ট আজ তার মধ্যে দুটো আসনের প্রার্থীরও নাম প্রকাশ করবে বলে সুত্রের খবর।

আরও পড়ুনঃ বাবুলকে হারাতে ১ কোটি টাকার কাজের টোপ, বিতর্কিত ঘোষণা মেয়রের

আর এরপরেই বামেদের এই আচরণে অপমানিত হয় কংগ্রেস। প্রদেশ কংগ্রেস এর তরফ থেকে প্রদীপ ভট্টাচার্য জানিয়ে দেন বামেদের জন্য ৫ টি আসন ছেড়ে রাখছে কংগ্রেস। বামেরা ঠিক করুক তারা কি করবে। এই ঘোষণার ফলে বামেদের পাল্টা অপমান ফিরিয়ে দিল কংগ্রেস, এমনটাই মনে করছে বাংলার রাজনৈতিক মহল।

আরও পড়ুনঃ বাবুলকে ‘বাচ্চা ছেলে’ বলে কটাক্ষ করলেন ‘সেন্সেশনাল’ মুনমুন

গত শুক্রবারই জোট সঙ্গী কংগ্রেসকে চাপে ফেলে ২৫ টি আসনে ২৫ জন প্রার্থীর নাম ঘোষণা করে দেয় সিপিএম। বাকি ১৭ আসনের মধ্যেও বামেরা কয়েকটায় প্রার্থী দেবে বলেই জানিয়ে দিয়েছিলেন বামফ্রন্ট সম্পাদক বিমান বসু। এরপরেই জোটে জট চলে আসে। সোমবারই ১১টি আসনে প্রার্থী ঘোষণা করে দেয় কংগ্রেসও।

আরও পড়ুনঃ ভোটের দিন ঘোষণার পরেই প্রার্থী তালিকা প্রকাশ করে বাংলায় এগিয়ে তৃণমূল

রায়গঞ্জ ও মুর্শিদাবাদ আসনে আগেই প্রার্থী ঘোষণা করেছিল আলিমুদ্দিন। এরপর ২৫টি আসনে প্রার্থী ঘোষণা করে দেয় বামেরা। বাকি ১৭ টির মধ্যেও আরও কয়েকটি আসনে বামেরা প্রার্থী দেবে ঘোষণা করায় বাংলায় বাম-কং জোট বিশ বাঁও জলে চলে যায়। সেই হিসাব মতই মঙ্গলবার আরও ১৩ টি আসনে প্রার্থী ঘোষণা করে দেয় বামেরা।

আরও পড়ুনঃ ক্ষমতায় ফের মোদী, ভোটের আগেই জানাচ্ছে সাট্টাবাজার

বামফ্রন্ট সম্পাদক বিমান বসু কংগ্রেসের জন্য ৪ টি আসন ছেড়ে রেখে তাদের জোট করার জন্য ১ দিন সময় দেন। পাল্টা মঙ্গলবার কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য জানিয়ে দেন বামেদের জন্য ৫ টি আসন ছেড়ে রাখছে কংগ্রেস। আর এইভাবেই বামেদের পাল্টা অপমান ফিরিয়ে দিল বলেই মনে করছে বাংলার রাজনৈতিক মহল।

আরও পড়ুনঃ কংগ্রেসের জন্য ৪টি আসন ছেড়ে ৩৮ আসনে প্রার্থী তালিকা ঘোষণা করল বামফ্রন্ট

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন