ইউক্রেনে গুলিবিদ্ধ এক ভারতীয় ছাত্র, হাসপাতালে মরণপণ লড়াই

195
Indian Student Wounded in Russia Ukraine Crisis
ইউক্রেনে গুলিবিদ্ধ এক ভারতীয় ছাত্র, হাসপাতালে মরণপণ লড়াই

যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন থেকে; আসছে আরও ভয়ঙ্কর খবর। এবার ইউক্রেনে গুলিবিদ্ধ এক ভারতীয় ছাত্র; হাসপাতালে চলছে মরণপণ লড়াই। এক ছাত্রের মৃত্যুর পরে; এবার রাশিয়া ইউক্রেন যুদ্ধে গুলিবিদ্ধ এক ভারতীয় ছাত্র; ভর্তি হাসপাতালে। সংবাদসংস্থার খবর, ইউক্রেনের রাজধানী কিয়েভে; ওই ছাত্র গুলিবিদ্ধ হন। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। কয়েকদিন আগে কর্ণাটকের হাভেরির বাসিন্দা; এক মেডিক্যাল পড়ুয়া খারকিভের সরকারি ভবনে বোমা-বর্ষণে নিহত হয়েছিলেন।

এর আগে নবীণ শেখরাপ্পা নামে কর্ণাটকের এক ডাক্তারি পড়ুয়ার রাশিয়ার হামলায় মৃত্যু হয়; তারপরে ফের এক ভারতীয় ছাত্র আহত হলেন। জানা গেছে কিভ শহর ছেড়ে বেরিয়ে আসার সময়; তিনি গুলিবিদ্ধ হন৷ কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ প্রতিমন্ত্রী ভি কে সিং; সংবাদসংস্থাকে এই খবর জানিয়েছেন। ভি কে সিং জানিয়েছেন, গুলিবিদ্ধ ওই ছাত্রকে উদ্ধার করে; কিভেরই (Kyiv) একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

ভি কে সিং জানিয়েছেন; ‘গোলাগুলি দেখে না কে ভারতীয়, কে ইউক্রেনিয়ান, কে রাশিয়ান বা কে অন্য দেশের নাগরিক। আমাদের আরও এক ছাত্র গুলিবিদ্ধ হয়েছেন; তাঁর চিকিৎসা চলছে। আমাদের এখন লক্ষ্য ন্যূনতম ক্ষয়ক্ষতির মধ্যে দিয়ে যে কোনও মূল্যে ভারতীয়দের নিরাপদে বের করে আনা’। ভারতীয় দূতাবাস আগেই সাফ জানিয়ে দিয়েছিল যে; সকলের কিভ ছেড়ে চলে যাওয়া উচিত। তারপরেও কথা কানে তোলেননি অনেক ভারতীয়।

ভারতীয় ছাত্ররা বর্তমানে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে পালিয়ে; ভারতে নিরাপদে ফিরে যাওয়ার জন্য পোল্যান্ডের সীমান্তে পৌঁছানোর চেষ্টা করছেন। চার কেন্দ্রীয় মন্ত্রী, হরদীপ সিং পুরী, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, কিরেণ রিজিজু এবং জেনারেল ভি কে সিং; ইউক্রেন সংলগ্ন দেশগুলিতে উদ্ধারকাজে তদারকি করছেন।

ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের; রোমানেয়িা, পোল্যান্ডের মতো প্রতিবেশী দেশগুলি দিয়ে দেশে ফিরিয়ে আনা হচ্ছে। পোল্যান্ড, রোমানিয়া সীমান্তে; ভারতীয়দের হেনস্থার মুখোমুখি হতে হচ্ছে বলেও অভিযোগ উঠেছে। ইতিমধ্যেই কিভ, খারকিভের মতো ইউক্রেনের সবথেকে বড় দুই শহর ছেড়ে; যে কোনও মূল্যে বেরিয়ে আসতে পরামর্শ দেওয়া হয়েছে।

কিন্তু ইউক্রেনের সর্বত্রই এখন যেরকম যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছে; তাতে প্রতিবেশী দেশগুলির সীমান্তে পৌঁছনোই এখন ভারতীয়দের কাছে কঠিন হয়ে উঠছে। আরও এক ভারতীয় ছাত্রের গুলিবিদ্ধ হওয়ার ঘটনায় তা ফের প্রমাণিত হল; এটা দ্বিতীয় ঘটনা যখন আক্রান্ত হল কোনও ভারতীয়।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন