শিক্ষকতার আড়ালে জ’ঙ্গি নিয়োগ করত আব্দুল রাকিব, ১৭ জন জ’ঙ্গি লুকিয়ে রাজ্যে

210
শিক্ষকতার আড়ালে জ'ঙ্গি নিয়োগ করত আব্দুল রাকিব, ১৭ জন জ'ঙ্গি লুকিয়ে রাজ্যে
শিক্ষকতার আড়ালে জ'ঙ্গি নিয়োগ করত আব্দুল রাকিব, ১৭ জন জ'ঙ্গি লুকিয়ে রাজ্যে

শিক্ষকতার আড়ালে জ’ঙ্গি নিয়োগ করত আব্দুল রাকিব, আরও ১৭ জন জ’ঙ্গি লুকিয়ে রয়েছে রাজ্যে। শিক্ষক পরিচয় দিয়েই ভারত জুড়ে জ’ঙ্গি নিয়োগ করত, দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুরের আব্দুল রাকিব সরকার। আ’ল-কায়দা জ’ঙ্গি গোষ্ঠীর সঙ্গে তার সরাসরি যোগাযোগ ছিল। কীভাবে চলত নিয়োগ? কার নির্দেশে চলত গোটা প্রক্রিয়া? দেশের কোথাও না’শকতার ছক ছিল কিনা, তা জানার চেষ্টা করছে তদন্তকারীরা।

দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে, আ’ল-কায়দার ভারতের শাখা সংগঠন ‘আকিস’ বা আ’ল কায়দা ইন ইন্ডিয়ান সাব-কন্টিনেন্ট। উত্তর ২৪ পরগনার শাসন থেকে আ’ল-কায়দা জ’ঙ্গি সন্দেহে ধৃত, হুগলির আরামবাগের সামতা এলাকার বাসিন্দা কাজি আহসানউল্লাহ এবং দক্ষিণ দিনাজপুর গঙ্গারামপুরের বাসিন্দা আব্দুল রাকিব সেই জ’ঙ্গি সংগঠনের অন্যতম ‘কিংপিন’ ছিল। এমনটাই মনে করছে স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)।

আরও পড়ুনঃ পুরসভার ময়লাফেলার গাড়ির খালাসিও, তৃণমূল আমলে কোটি কোটি টাকার মালিক

বুধবার গোপন সূত্রে খবর পেয়ে শাসন থেকে, ওই দুই যুবককে গ্রেফতার করে এসটিএফ। তদন্তকারীদের দাবি, ধৃতদের মধ্যে রাকিব সংগঠনে পুরনো লোক। সে বছর দশেক ওই জ’ঙ্গি সংগঠনের সঙ্গে জড়িত, মনে করছেন এসটিএফ আধিকারিকরা। বাংলাদেশ এবং ভিনরাজ্য থেকে বাংলায় পা রাখা জ’ঙ্গিদের, থাকা-খাওয়ার ব্যবস্থা করতে রাকিব।

পাশাপাশি সংগঠন তাকে ‘সমমনস্ক’দের মগজধোলাই করে, ভারতেই জ’ঙ্গি দল গড়ার দায়িত্বও দিয়েছিল বলে মনে করা হচ্ছে। দুজন-কে জেরা করে পাওয়া তথ্যের ভিত্তিতে, আরও অন্তত ১৭ জন জ’ঙ্গির সন্ধানে তল্লাশি চালানো হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন