পরপর নয় বার কম্পন আন্দামান নিকোবরে

502
পরপর নয় বার কম্পন আন্দামান নিকোবরে/The News বাংলা
পরপর নয় বার কম্পন আন্দামান নিকোবরে/The News বাংলা

দু ঘন্টার মধ্যে পরপর ৯ বার কেঁপে উঠল আন্দামান ও নিকোবর দীপপুঞ্জ। সোমবার সকাল ৫ টা থেকে ৭ টার মধ্যে মোট ৯ বার কম্পন অনুভূত হয়। দুই ঘণ্টায় মোট নয়বার ভূমিকম্পে কেঁপে উঠেছে ভারতের আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ। তবে কম্পনের তীব্রতা ছিল মাঝারি। রিখটার স্কেলে ৪.৭ থেকে ৫.২-এর মধ্যেই ছিল এর প্রাবল্য। তাই তেমন কোন ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছে ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি।

আরও পড়ুনঃপুলওয়ামায় ৪ লস্কর ই তৈবা জঙ্গিকে খতম করল ভারতীয় সেনা

জাতীয় ভূকম্পন বিভাগের তরফে জানানো হয়েছে, সকাল ৫ টা ১৪ মিনিটে প্রথমবার ভূকম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৪.৯। এর কিছুক্ষন পরেই ৫ মাত্রার মাঝারি কম্পন অনুভূত হয়। সর্বশেষ কম্পন অনুভূত হয় সকাল ৬ টা ৫৪ মিনিটে, যার মাত্রা ছিল ৫.২।

আরও পড়ুনঃপ্যান কার্ড আধার কার্ড লিংক করিয়েছেন, ৩১শে মার্চ ছিল শেষ দিন

আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের সমগ্র অংশই ভূমিকম্পপ্রবন। অল্প বা মাঝারি মাপের ভুমিকম্প এখানে অস্বাভাবিক নয়, তবে পর পর ৯ বারের কম্পন সাম্প্রতিক অতীতে এখানে দেখা যায়নি। সোমবার ভোর ৫টা ১৪ মিনিটে ৪ দশমিক ৯ রিখটার স্কেল তীব্রতায় প্রথমবার কেঁপে ওঠে আন্দামান। এর কয়েক মিনিটের মধ্যে ৫ রিখটার স্কেলে দ্বিতীয়বার কম্পন অনুভূত হয়। পরে থেমে থেমে আরো ৭ বার কেঁপে ওঠে দীপপুঞ্জটি। শেষবার কাঁপে ৫ দশমিক ২ রিখটার স্কেলে সকাল ৬টা ৫৪ মিনিটে।

আরও পড়ুনঃদলের প্রার্থীকে জেতালেই পুরষ্কার সোনার গহনা, বিদেশ ভ্রমনের টিকিট

এমনিতে ভূমিকম্প প্রবণ অঞ্চল বলেই পরিচিত আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ। দিনে দুই থেকে তিনবার ভূমিকম্প প্রায়ই হয়। মাত্র দুঘণ্টায় নবার ভূমিকম্প এই প্রথম। তবে কোনও সুনামি সতর্কতা জারি করা হয়নি দীপপুঞ্জটিতে।

এর আগে, গত ২৩ মার্চ ৫ দশমিক ১ তীব্রতায় কেঁপে উঠেছিল আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ। তার আগে ১৩ ফেব্রুয়ারিও ভূমিকম্প হয় সেখানে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৪ দশমিক ৫।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন