বাংলায় ‘ফ্রি এন্ড ফেয়ার’ ইলেকশন করানো হবে, জানালেন বিশেষ পর্যবেক্ষক বিবেক দুবে

458
শান্তিপূর্ণ ভোটের জন্য রাজ্য সরকারের সাহায্য চাইলেন কমিশনের পর্যবেক্ষক বিবেক দুবে/The News বাংলা
শান্তিপূর্ণ ভোটের জন্য রাজ্য সরকারের সাহায্য চাইলেন কমিশনের পর্যবেক্ষক বিবেক দুবে/The News বাংলা

এরাজ্যে প্রতিটি সাধারণ মানুষের একটাই ডিমান্ড ফ্রি এন্ড ফেয়ার ইলেকশন। এরাজ্যে শান্তিপূর্ণভাবে ভোট করার লক্ষ্যে প্রথম থেকেই সচেষ্ট নির্বাচন কমিশন। তাই ৭ দফায় এ রাজ্যে ভোট করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। সোমবার কলকাতায় মুখ্য নির্বাচনী অফিসার দফতরে বসে জানালেন বাংলায় নিযুক্ত বিশেষ কেন্দ্রীয় বিশেষ পর্যবেক্ষক বিবেক দুবে।

আরও পড়ুনঃ রমজানের রোজা পালন করে ভোটারদের পাশে থাকবেন, নির্বাচনী প্রচারে জানালেন মিমি

রবিবার বাংলায় এসে পৌঁছান বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে। সোমবার সন্ধ্যায় আইজী সিআরপিএফ, ডিজি বিএসএফ সহ বেশ কিছু কেন্দ্রীয় বাহিনীর উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে বিশেষ বৈঠক করবেন বিবেক দূবে। আগামীকাল মঙ্গলবার সকালে নবান্নে রাজ্যের মুখ্য সচিব, স্বরাষ্ট্র সচিব ও পুলিশের সঙ্গে বৈঠক করবেন কেন্দ্রীয় বিশেষ পর্যবেক্ষক বিবেক ডুবে।

আরও পড়ুনঃ দলের প্রার্থীকে জেতালেই পুরষ্কার সোনার গহনা, বিদেশ ভ্রমনের টিকিট

এ রাজ্যে বিরোধীদের পক্ষ থেকে যে কথা বলা হচ্ছে যে ‘রাজ্যের সমস্ত বুথ স্পর্শকাতর’, এটা ঠিক নয় বলেই জানান বিশেষ পর্যবেক্ষক বিবেক দুবে। রাজ্যে কিছু বুথ আছে যেগুলি স্পর্শকাতর বা অতি স্পর্শকাতর। নির্বাচন কমিশনের পক্ষ থেকে সেগুলি ওপর নজরদারি বাড়ানো হবে বলেই সোমবার জানান তিনি।

আরও পড়ুনঃ মমতার চ্যালেঞ্জ গ্রহণ করলেন মোদী, একমঞ্চে সামনাসামনি বিতর্কে বসছেন মমতা-মোদী

বিরোধী রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে অনেক অফিসারের বিরুদ্ধে বিরূপ মন্তব্য করা হয়েছে। যদি স্পেসিফিকভাবে কোন পুলিশ অফিসার বা ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট বা নির্বাচনের সঙ্গে যুক্ত কোন অফিসারের বিরুদ্ধে কোনো নির্দিষ্ট অভিযোগ থাকে তবে তা নির্দিষ্টভাবে কমিশনকে জানালে কমিশন বিষয়টি নিয়ে খতিয়ে দেখবে বলে জানালেন বিবেকবাবু।

আরও পড়ুনঃ ২৩ মে নয়, ভোটের ফল পিছতে পারে আরও ৬ দিন জানাল নির্বাচন কমিশন

উত্তরবঙ্গের বেশকিছু জেলাতে বেশকিছু ‘সেনসিটিভ বুথ’ চিহ্নিত করা হয়েছে। বিরোধীদের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে এই সমস্ত স্থানে কেন্দ্রীয় বাহিনী ঠিকভাবে পাঠান বা রুট মার্চ করা হচ্ছে না। মানুষ নাকি ভয় পাচ্ছেন। বিষয়টি খতিয়ে দেখার জন্য আগামীকাল মঙ্গলবার দুপুরের বিমানে উত্তরবঙ্গ যাচ্ছেন বিবেক দুবে।

আরও পড়ুনঃ জীবনের শেষ ভোটটা এবার দিতে চান শিবপূজন

সমগ্র দেশে প্রায় ৯২ কোটি ভোটার পৃথিবীর এই বৃহৎ গণতান্ত্রিক রাষ্ট্রে ভোট দান করবেন। এত মানুষের ভোটদান প্রক্রিয়াকে শান্তিপূর্ণ ও অবাধ গণতান্ত্রিক প্রক্রিয়ার মাধ্যমে সম্পন্ন করার লক্ষ্যে যা যা ব্যবস্থা গ্রহণ করার প্রয়োজন রয়েছে তার সমস্ত ব্যবস্থা গ্রহণ করবে নির্বাচন কমিশন, জানালেন বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে।

আরও পড়ুনঃ পাক জঙ্গিদের সাহায্যকারি দেশের বিশ্বাসঘাতকদের খুঁজতে ৮ সদ্যসের গোয়েন্দা দল

“বিরোধী রাজনৈতিক দলগুলির পক্ষ থেকে যে অভিযোগ করা হচ্ছে যে, অধিকাংশ সরকারি আধিকারিক বিশেষ করে পুলিশ আধিকারিকরা পক্ষপাত দুষ্ট তা সঠিক নয়। সব জায়গাতেই কিছু খারাপ মানুষ থাকে, তা বলে সবাই খারাপ হতে পারেন না”। এই ভাষাতেই এবার বিরোধীদের বললেন বিবেক দুবে।

আরও পড়ুনঃ ওয়াইনাদে চরমপন্থী মুসলিম সংগঠনের সাথে হাত মিলিয়েছে রাহুল, অভিযোগ সিপিএমের

বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে আরও বলেন যে, “রাজ্যে যথেষ্ট কম্পিটেনট অফিসার রয়েছেন, যারা প্রতিটি মুহূর্তে পরিস্থিতির ওপর নির্বাচন কমিশনের নির্দেশ মত নজরদারি চালাচ্ছেন এবং যথাযোগ্য ব্যবস্থা নিচ্ছেন। ওয়েস্ট বেঙ্গল প্রবলেমেটিক স্টেট বলেই প্রথম থেকেই নির্বাচন কমিশন ৭ দফায় ভোট করার সিদ্ধান্ত নিয়েছে, বলে পরিস্কার জানিয়ে দিলেন বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন