ধাক্কা খেল মোদী সরকার, পাকিস্তানের কোন এফ ১৬ বিমান ধ্বংস হয় নি জানাল আমেরিকা

523
ধাক্কা খেল মোদী সরকার, পাকিস্তানের কোন এফ ১৬ বিমান ধ্বংস হয় নি জানাল আমেরিকা/The News বাংলা
ধাক্কা খেল মোদী সরকার, পাকিস্তানের কোন এফ ১৬ বিমান ধ্বংস হয় নি জানাল আমেরিকা/The News বাংলা

ভোটের মুখে জোর ধাক্কা খেল নরেন্দ্র মোদী সরকার। পাকিস্তানের সব এফ ১৬ বিমান ঠিকই আছে, কোন এফ ১৬ বিমান ধ্বংস হয় নি জানাল আমেরিকা। ফলে ভারতীয় বিমান হামলায় গত ২৭ ফেব্রুয়ারী পাকিস্তানের এফ ১৬ ধ্বংসের দাবি যে মিথ্যা তাই জানাল আমেরিকা। পাকিস্তানকে যে কটা এফ ১৬ বিমান দিয়েছিল আমেরিকা, তার সবকটাই ঠিক আছে বলে জানিয়ে দিল আমেরিকার প্রতিরক্ষা দফতর।

ভারতের বিরুদ্ধে পাকিস্তানের এফ ১৬ এর অপব্যবহার, মার্কিন রিপোর্ট

এর ফলে ২৬ ষে ফেব্রুয়ারী পাকিস্তানের কোন এফ ১৬ বিমানকে ভারত ধ্বংস করতে পারে নি বলেই প্রমাণ হল। মোদী সরকারের তরফে দাবি কড়া হয়েছিল যে, পাকিস্তানের এফ ১৬ বিমান ধ্বংস করেছে ভারতীয় বায়ুসেনা। কিন্তু আমেরিকার প্রতিরক্ষা দফতরের অফিসাররা গুনে জানিয়ে দিয়েছেন যে, যেকটা এফ ১৬ বিমান তারা পাকিস্তানকে দিয়েছিল তার সবকটাই বর্তমান আছে পাকিস্তানের কাছে।

আরও পড়ুনঃ পাকিস্তানে নয়, খাস কলকাতায় হিন্দু মেয়েকে অপহরণ করে ধর্মান্তকরণ করার অভিযোগ

এর ফলে ভারতীয় বিমান বাহিনী ও মোদী সরকারের দাবি যে মিথ্যা প্রমাণিত হল, তাই বলছেন বিরোধীরা। তবে এই রিপোর্ট উড়িয়ে দিয়েছে ভারতীয় বায়ু সেনা। সেদিন ২৭ শে ফেব্রুয়ারী অবশ্যই এফ ১৬ আক্রমণে ছিল বলেই জানান হয়েছে বায়ু সেনার তরফ থেকে।

আরও পড়ুনঃ পাকিস্তানে দুই হিন্দু নাবালিকাকে শ্লীলতাহানি ও জোরপূর্বক মুসলিম ধর্মান্তর

পুলওয়ামায় সন্ত্রাসবাদী হামলার পরিপ্রেক্ষিতে পাকিস্তানের মাটিতে ভারতের সার্জিক্যাল স্ট্রাইক এবং তারপরেই এফ ১৬ যুদ্ধবিমান নিয়ে ভারতের আকাশসীমা লঙ্ঘন করে পাকিস্তানের অনুপ্রবেশ। আর এখানেই ওঠে বিতর্ক। পাকিস্তান ভারতের বিরুদ্ধে এফ ১৬ যুদ্ধবিমানের অপব্যবহার করেছে বলে অভিযোগ ওঠে। এই বিষয়ে রিপোর্ট তলব করে মার্কিন যুক্তরাষ্ট্র।

আরও পড়ুনঃ পাকিস্তানে প্রতি মাসে জোরপূর্বক ইসলামে ধর্মান্তরিত হয় ২৫ হিন্দু নাবালিকা

ভারতীয় বায়ুসেনার তরফে ভারতীয় বায়ুসেনার দ্বারা ধবংস করা এফ ১৬ বিমানের ধবংসাবশেষ প্রমান হিসেবে তুলে ধরে, যা মার্কিন সংস্থার তৈরি। বালাকোটে সার্জিক্যাল স্ট্রাইকের পরিপ্রেক্ষিতে পাকিস্তান যে এই যুদ্ধ বিমান ব্যবহার করেছে, তা পরিষ্কার করে দেওয়া হয় বিমান বাহিনীর তরফ থেকে। পাকিস্তান যদিও এফ ১৬ ব্যবহার করার দায় অস্বীকার করে বারবার।

আরও পড়ুনঃ চিত্র পরিচালক ও লেখকদের পর ঘৃণার রাজনীতি নিয়ে সরব দেশের সেরা বিজ্ঞানীরা

মার্কিন প্রশাসনিক দপ্তর এই ব্যাপারে নিশ্চিত হতে পাকিস্তানের কাছে আরও রিপোর্ট তলব করে। এর সাথে আরও জানিয়ে দেওয়া হয়েছে, ভারতের বিরুদ্ধে মার্কিন সংস্থার তৈরি যুদ্ধ বিমান ব্যবহার করে পাকিস্তান আমেরিকার সাথেও চুক্তি লঙ্ঘন করেছে কিনা তা তদন্ত করে দেখবে আমেরিকা।

আরও পড়ুনঃ ঘৃণার রাজনীতির বিরুদ্ধে ভোট দেওয়ার আবেদন জানালেন দেশের ২০০ জন লেখক

শুক্রবার মার্কিন প্রশাসনিক দপ্তরের এক মুখপাত্র জানান, তারা এই বিষয়টি অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করেছেন। তিনি জানান, এফ ১৬ যুদ্ধ বিমান ব্যবহারের মেয়াদ চুক্তি অনুযায়ী শেষ হলেও পাকিস্তান তা মানেনি কিনা তা চেক করে দেখেন তাঁরা। তবে যাবতীয় চুক্তির ব্যাপারে তিনি কোনো মন্তব্য করেন নি। তবে গুনতিতে পাকিস্তানের সব এফ ১৬ বিমান অক্ষত আছে বলেই জানান হয়েছে।

আরও পড়ুনঃ অগাস্টা ওয়েস্টল্যান্ড হেলিকপ্টার দুর্নীতিতে ইডির চার্জশিটে সনিয়া ঘনিষ্ঠ আহমেদ প্যাটেল

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন