ভারত পাক সীমান্তে আকাশের লড়াইয়ে দুই দেশের দুই যুদ্ধবিমান ধ্বংস

600
ভারতকে হেয় করতে পাকিস্তানের মিথ্যা দাবিতে বেঘোরে প্রাণ গেল পাক পাইলটের/The News বাংলা
ভারতকে হেয় করতে পাকিস্তানের মিথ্যা দাবিতে বেঘোরে প্রাণ গেল পাক পাইলটের/The News বাংলা

প্রথম দিনে ভারত পাক সীমান্তে আকাশের লড়াইয়ে দুই দেশের দুই যুদ্ধবিমান ধ্বংস। পাকিস্তানের একটি এফ১৬ যুদ্ধবিমান ধ্বংস হয়েছে ভারতের সুখোই যুদ্ধবিমান এর ছোঁড়া মিশাইলে। অন্যদিকে পাকিস্তানের এফ১৬ বিমানের হামলায় ধ্বংস একটি ভারতীয় মিগ ২১ যুদ্ধবিমান। এক ভারতীয় পাইলটকে পাক বাহিনী গ্রেফতারও করেছে বলে দাবি করেছে পাকিস্তান। জানান হয়েছে তার নাম উইং কম্যান্ডার অভিনন্দন ভর্থমান। তিনি মিগ ২১ বিমানের পাইলট।

এই সংক্রান্ত খবরঃ পাকিস্তানের যুদ্ধ বিমান ধ্বংস করে দিল ভারতীয় বিমান বাহিনী
এই সংক্রান্ত খবরঃ ভারতীয় যুদ্ধবিমান পাইলটকে ধরে ফেলার ছবি ও ভিডিও প্রকাশ করল পাকিস্তান

বুধবার সকালেই ভারতের আকাশ সীমায় ঢুকতে চেষ্টা করে ৩টি পাক যুদ্ধবিমান। তাড়া খেয়ে পালায় দুটি এফ ১৬। কাশ্মীরে ঢোকার চেষ্টা করে পাকিস্তানের একটি এফ১৬ ফাইটার জেট ধ্বংস হয়। একটি এফ ১৬ যুদ্ধ বিমানকে আকাশেই ধ্বংস করে দেয় ভারতের বিমান বাহিনী। বিমানের দুই পাইলটকে প্যারাসুটে করে নামতে দেখা গেছে। তবে দুই পাকিস্তানি পাইলট নামেন পাকিস্তানের মাটিতেই। সুখোই ৩০ এর জবাবি হামলায় ধ্বংস হয়ে যায় এই এফ ১৬ যুদ্ধ বিমান।

আরও পড়ুনঃ আবার সাফল্য ভারতীয় সেনার, কাশ্মীরে খতম দুই পাক জইশ জঙ্গি

অন্যদিকে পাকিস্তানের ইন্টার সার্ভিস পাবলিক রিলেশন বিভাগের ডিজি মেজর জেনারেল আসিফ ঘফুরের দাবি, “নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাকিস্তানের আকাশসীমায় ঢুকে পড়া দুটি ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমানকে পাক বায়ুসেনার পক্ষ থেকে গুলি করে নামানো হয়”। একটি যুদ্ধবিমান আজাদ কাশ্মীরের মধ্যে পড়ে। অন্যটি ভারতীয় অংশে থাকা কাশ্মীরের মধ্যে পড়েছে বলে টুইটে দাবি করা হয়েছে। এক ভারতীয় পাইলটকে পাক বাহিনী গ্রেফতারও করেছে বলে দাবি করেছে পাকিস্তান। জানান হয়েছে তার নাম উইং কম্যান্ডার অভিনন্দন ভর্থমান। তিনি মিগ ২১ বিমানের পাইলট।

আরও পড়ুনঃ যুদ্ধের উত্তেজনা ভারত পাক সীমান্তে নামল ট্যাঙ্ক, সমুদ্রে প্রস্তুত যুদ্ধজাহাজ

পাক সেনার ISPR-এর ডিজি মেজর জেনারেল এ গফুরের দাবি, “সকালে পাক বায়ুসেনার বিমান হানার জবাব দিতে সিমান্তরেখা পেরিয়ে পাকিস্তানের আকাশসীমায় এসেছিল ২টি ভারতীয় যুদ্ধবিমান। তাদের ধ্বংস করা হয়েছে। একটি পড়ে পাক অধিকৃত কাশ্মীরে ও অন্যটি পড়ে ভারত অধিকৃত কাশ্মীরে। গ্রাউন্ড টু এলাকা থেকে এক ভারতীয় পাইলটকে গ্রেফতার করেছে সেনাবাহিনী”। পাক সেনার তরফ থেকে ওই ভারতীয় পাইলটের ছবিও প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুনঃ সেনাকে ক্ষমতা দিলে কি হয় দেখল ভারতীয় রাজনীতি, টের পেল পাকিস্তান

ভারতের তরফ থেকে স্বীকার করে নেওয়া হয়েছে যে, একটি মিগ ২১ বিমান ধ্বংস হয়েছে। এবং পাইলটকে খুঁজে পাওয়া যাচ্ছে না। এমইএ এর তরফ থেকে রভিশ কুমার জানিয়ে দেন, “একটি পাকিস্তান এফ১৬ বিমান ধ্বংস করা হয়েছে। এবং তা করতে গিয়েও ভারতের একটি মিগ ২১ বিমান হারিয়েছে। বিমানের পাইলটের খোঁজ পাওয়া যাচ্ছে না। পাকিস্তানের দাবি, পাইলট তাদের কব্জায়”।

আরও পড়ুনঃ সেনার সঙ্গে রাত জেগে পাকিস্তানে ঢুকে জঙ্গি খতমের নেতৃত্বে চৌকিদার

আপাতত প্রথম দিনের লড়াইয়ে দুপক্ষই তাদের সেরা যুদ্ধবিমানের একটি করে হারাল। পাকিস্তানের একটি এফ১৬ বিমানের পাশাপাশি ভারত হারাল একটি মিগ ২১ যুদ্ধবিমান। তবে পাকিস্তান বিমানের পাইলট পাকিস্তানে নামতে সক্ষম হলেও ভারতের উইং কম্যান্ডার অভিনন্দন ভর্থমান বন্দি পাকিস্তানের হাতে।

ভারত পাক সংক্রান্ত সব খবর পড়ুন
আরও পড়ুনঃ পাকিস্তানে ঢুকে দুই সার্জিক্যাল স্ট্রাইকে ফির একবার মোদী সরকার
আরও পড়ুনঃ বাজপেয়ীর মত ভুল করেননি, পাকিস্তানে ঢুকে জঙ্গি ঘাঁটি ধ্বংস করলেন মোদী
আরও পড়ুনঃ পাকিস্তানের মাটিতে ঢুকে জঙ্গি মারল ভারতের বিমান
আরও পড়ুনঃ ভারতীয় সেনার উপর নজরদারি করতে এসে গুলিতে ধ্বংস পাক গুপ্তচর ড্রোন
আরও পড়ুনঃ ১৯ মিনিটের বিমান হানায় ধ্বংস জইশ ই মহম্মদের জঙ্গি ট্রেনিং ক্যাম্প
আরও পড়ুনঃ পাক সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে মোদীকেই যোগ্য বলছেন দেশের মানুষ

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন