সবার বাবা মা হওয়া উচিত নয়, আবার বিতর্কে জড়ালেন তসলিমা নাসরিন

10133
টুইট বিতর্কে আবার জড়ালেন তসলিমা নাসরিন/The News বাংলা
টুইট বিতর্কে আবার জড়ালেন তসলিমা নাসরিন/The News বাংলা

আবার বিতর্কে জড়ালেন তসলিমা নাসরিন; বিতর্ক এবার একটি টুইট ঘিরে। মঙ্গলবার ‘অভিভাবকত্ব’ নিয়ে টুইট করেন তিনি। সেই ঘিরেই শুরু হয় তর্ক-বিতক; প্রতিবাদ শুরু করেন আমেরিকাবাসিরা।

মঙ্গলবার তিনি বলেন; “ডায়াবেটিস; হাইপারটেনশন; ক্যান্সার ইত্যাদির মতো খারাপ জেনেটিক রোগীদের সন্তান জন্ম না দেওয়াই উচিত। তাদের কোন অধিকার নেই অন্যকে কষ্ট দেওয়ার”। এই বক্ত্যব নিয়েই মূলত শুরু হয় জল্পনা।

আরও পড়ুনঃ আগামী তিন বছরে কৃষক আয় দ্বিগুণ করার প্রতিশ্রুতি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

ব্যাপারটা হাস্যসকর হলেও কিছুক্ষণের মধ্যেই অন্য টুইটে তিনি জানান; তিনিও ফল ভুগছেন খারাপ জিনের। “আমি মাছ; মাংস এবং মিষ্টি ভালবাসি। কিন্তু মৃত্যুর ঝুঁকি কমাতে সবই খাওয়া বন্ধ আমার”; বলে আক্ষেপ করেন তসলিমা।

নারীবাদী বাংলাদেশী লেখিকা তসলিমা নাসরিন; এর আগে ইসলাম ধর্ম ও মানবাধিকার নিয়ে সমালোচনা করায় বিভিন্ন বিতর্কের মুখোমুখি হয়েছিলেন। এই নিয়ে বিভিন্ন বই ও উপন্যাস লিখে মৃত্যুর হুমকিও পান তিনি। পরবর্তীকালে নির্বাসিতও হয়েছেন তিনি দেশ থেকে।

আরও পড়ুনঃ ফোর্ট উইলিয়ামে নাবালিকা ধর্ষণ, রাজ্যে মেয়েদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন

মঙ্গলবার আমেরিকার এক নিউজ সংস্থা লেখিকার সমালোচনায় মুখর হয়। তাঁরা দাবী করেন; তসলিমার মানবাধিকার সম্পর্কে ধারনা সব মানুষের জন্য নয়। এর আগে গর্ভপাত ও নির্বাচিত যৌন-সংগম নিয়ে মন্ত্যব প্রকাশে সমালোচিত হন তসলিমা। তিনি বাধ্যতামূলক জন্ম নিয়ন্ত্রণের কথাও বলেন।

তসলিমা বলেন; “যৌন নির্বাচন ও গর্ভপাত উভয়েই নারীর অধিকার আছে”। তিনি কটাক্ষ করে বলেন; কোন বুদ্ধিমান মেয়ে কেন চাইবে তার কন্যাশিশু নির্যাতিত ধর্ষিত হোক!

আরও পড়ুন হাসপাতালের বিভাগীয় প্রধানের বর্ণবিদ্বেষের শিকার হয়ে প্রতিভাবান ডাক্তারের আত্মহত্যা

সংবাদ সংস্থা কটাক্ষ বলেন এই চিন্তাধারা বামপন্থাকে সম্পূর্ণভাবে পুষ্ট করে। বামপন্থী আদর্শানুযায়ী, ‘যদি গর্ভপাত সম্ভব না হয়; তাহলে “খারাপ জিন” নিয়ে বংশবিস্তার আটকানো উচিত’ বলে দাবী করে সেই সংস্থা। গর্ভপাত আন্দোলনের সাথে তসলিমা যুক্ত বলেও দাবী করে তাঁরা।

সোশ্যাল মিডিয়াতে আক্ষেপ প্রকাশ করেছেন লেখিকা লেখেন; মানুষ তার থেকেও বেশি মানবতাবাদী। এই ঘটনাকে ‘টুইটার হামলা’ বলেছেন তিনি। ৮ হাজারেরও বেশি মানুষ মতামত প্রকাশ করেছে এই ব্যাপারে। তার মধ্যে অধিকাংশ আমেরিকাবাসী।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন