দেশে ৫ বছর ধরে সুপার এমার্জেন্সি চলছে, জরুরি অবস্থার বর্ষপূর্তিতে কটাক্ষ মমতার

9698
দেশে সুপার এমার্জেন্সি চলছে, জরুরি অবস্থার বর্ষপূর্তিতে কটাক্ষ মমতার/The News বাংলা
দেশে সুপার এমার্জেন্সি চলছে, জরুরি অবস্থার বর্ষপূর্তিতে কটাক্ষ মমতার/The News বাংলা

“পাঁচ বছর ধরে দেশে সুপার এমারজেন্সি চলছে”; বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। জরুরি অবস্থার বর্ষপূর্তিতে কটাক্ষ করে; সোশ্যাল মিডিয়াতে পোষ্ট করেন তৃণমূল সুপ্রিমো। নাম না করেই মোদীর দিকে তীর মমতা বন্দোপাধ্যায়ের।

সোমবার ছিল ইন্দিরা গান্ধীর জরুরি অবস্থা ঘোষণার ৪৪ তম বার্ষিকী। সেই উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী; ১৯৭৫ সালের দিনটিকে চিহ্নিত করে একটি ভিডিও পোষ্ট করেন সোশ্যাল মিডিয়াতে। সেই সময়ের সংবাদপত্রের শিরোনাম; আন্দোলন এবং সংঘর্ষের একটি ভিডিও ক্লিপ শেয়ার করেন তিনি।

আরও পড়ুনঃ আইসিস জঙ্গিদের নজরে এবার বাংলা, হাওড়া শিয়ালদা থেকে পাকড়াও নব্য জামাত জঙ্গি

প্রধানমন্ত্রী মোদী লিখেছিলেন; “ভারত সেই সমস্ত মহান ব্যক্তিকে অভিবাদন জানায় যারা তীব্র এবং নির্ভীকভাবে জরুরী অবস্থার প্রতিরোধ করেন”। অন্যদিকে মমতা ব্যানার্জি লিখেছেন; “আজ ১৯৭৫ সালে ঘোষিত জরুরি অবস্থার বার্ষিকী। গত পাঁচ বছরে দেশে; ‘সুপার এমার্জেন্সি’ চলছে। আমাদের ইতিহাস থেকে শিক্ষা নিতে হবে এবং লড়াই করতে হবে শক্তিশালী গনতন্ত্র তৈরি করার জন্য”।

আরও পড়ুনঃ ব্যাঙ্ক জালিয়াত মেহুল চোকসিকে অ্যান্টিগা থেকে দেশে ফিরিয়ে আনছে মোদী সরকার

গত লোকসভা নির্বাচনের পর থেকেই রাজনৈতিক অশান্তি শুরু হয় রাজ্য তথা দেশে। কিছুদিন আগে পরিস্থিতি আরও খারাপ হওয়ায় রাষ্ট্রপতি শাসন জারির ইঙ্গিতও দিয়েছে গেরুয়া শিবির। সেই ঘটনাকে কেন্দ্র করেই মমতার কটাক্ষ মোদীকে।

১৯৭৫ সালের ২৫ জুন ইন্দিরা গান্ধী সরকার; দেশে জরুরী অবস্থা চালু করেন। ফলে নাগরিকদের অধিকাংশ সাংবিধানিক অধিকার স্থগিত করা হয়। সংবাদপত্রে সরকারের বিরুদ্ধে যে কোন খবর নিষিদ্ধ করা হয়েছিল। প্রচুর বিরোধী দলীয় নেতাকে সেই সময় জেলে বন্দি করা হয়েছিল। গ্রেফতার হয়েছিলেন বিজেপি নেতাদের মধ্যে এল কে আদবানি, অটল বিহার বাজপেয়ী, জয়প্রকাশ নারায়ণ ও আরও অনেকে। এই অবস্থায় আরও ২ বছর শাসন করেছিলেন ইন্দিরা গান্ধী।

আরও পড়ুনঃ সমুদ্রে মাছ ধরতে গিয়ে কেন এত এত টন প্লাস্টিক পেল কেরলের জেলে

সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেছেন; “আজকে ১৯৭৫ সালের তুলনায় আরও শক্তিশালী ও দৃঢ় সংকল্প প্রয়োজন। সেকুলার গণতন্ত্রের উপর আক্রমণের বিরুদ্ধে পাল্টা আক্রমণ করতে হবে। ভারত তাঁর সব অধিবাসীর জন্যই সমান; যারা এটা মানে না এই আক্রমণ তাদের জন্য”

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন