কংগ্রেসের হাল ফেরাতে ‘টাস্ক ফোর্স’ গড়লেন সনিয়া, ঠাঁই পেলেন না রাহুল

73
কংগ্রেসের হাল ফেরাতে 'টাস্ক ফোর্স' গড়লেন সনিয়া, ঠাঁই পেলেন না রাহুল
কংগ্রেসের হাল ফেরাতে 'টাস্ক ফোর্স' গড়লেন সনিয়া, ঠাঁই পেলেন না রাহুল

কংগ্রেসের হাল ফেরাতে ‘টাস্ক ফোর্স’ গড়লেন সনিয়া গান্ধী; কিন্তু সেখানে ঠাঁই পেলেন না রাহুল গান্ধী। কংগ্রেসের হাল ফেরাতে তিন কমিটি গড়লেন সনিয়া; কিন্তু টাস্ক ফোর্সে ঠাঁই পেলেন না রাহুল! উদয়পুরে কংগ্রেসের সদ্যসমাপ্ত চিন্তন শিবিরের সিদ্ধান্ত মেনে; ২০২৪ লোকসভা ভোটের আগেই, কংগ্রেসের হাল ফেরানোর পথ খুঁজতে নয়া টাস্ক ফোর্স গড়লেন সভানেত্রী সনিয়া গাঁধী। একের পর এক ভোটে হারতে হারতে, দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া কংগ্রেসকে ঘুরে দাঁড়ানোর দিশা নির্দেশ দিতে; গত সপ্তাহেই রাজস্থানের উদয়পুরে তিন দিনের চিন্তন শিবির করেছিল কংগ্রেস। তাৎপর্যপূর্ণ ভাবে আট সদস্যের সেই টাস্ক ফোর্সে কিন্তু; ঠাঁই হল না দলের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধীর।

মাঝে আর মাত্র একটি বছর, তাই আগামী লোকসভা ভোটের কৌশল নির্ধারণের উদ্দেশ্যে; আট সদস্যের টাস্ক ফোর্স গড়লেন সনিয়া গান্ধী। সেই টাস্ক ফোর্সে রয়েছেন ভোটকুশলী প্রশান্ত কিশোরের প্রাক্তন সহযোগী সুনীল কানুগোলু; রয়েছেন প্রিয়ঙ্কা গাঁধী, পি চিদম্বরম, মুকুল ওয়াসনিক, জয়রাম রমেশ, অজয় মাকেন, রণদীপ সিংহ সুরজেওয়ালা ও কেসি বেণুগোপাল। অদ্ভুত ভাবে এই কমিটিতে রাখা হয়নি; রাহুল গান্ধীকে।

আরও পড়ুনঃ একবারে ৫ বছরের বকেয়া পাবেন সরকারি কর্মচারীরা, ‘এরিয়ার’ নিয়ে বিজ্ঞপ্তি জারি প্রশাসনের

টাস্ক ফোর্সের পাশাপাশি মঙ্গলবার রাজনৈতিক বিষয়ক কমিটি এবং আগামী ২ অক্টোবরের কাশ্মীর থেকে কন্যাকুমারী; ‘ভারত জোড়ো যাত্রা’ সমন্বয় কমিটিও গড়েছেন সনিয়া। রাজনৈতিক বিষয়ক কমিটিতে আছেন রাহুল; পাশাপাশি রয়েছেন কং‌গ্রেসের অন্দরে বিক্ষুদ্ধ হিসেবে পরিচিত গুলাম নবি আজাদ এবং আনন্দ শর্মা।

প্রশান্ত কিশোরের সঙ্গে আলোচনা বহুদূর এগিয়েছিল; কিন্তু শেষপর্যন্ত সেই চুক্তি চূড়ান্ত হয়নি। দীর্ঘদিন আলোচনার পরও; পিকে কংগ্রেসে যোগদান করেননি; কংগ্রেসের পরামর্শদাতা হিসাবেও; কাজ করছেন না। অগত্যা বিকল্প এক ভোটকুশলীকে; বড় দায়িত্ব দিল সোনিয়ার দল। তিনি সুনীল কানুগোলু; বয়স চল্লিশেরও কম। প্রচারে থাকতে পছন্দ করেন না; এমনকী সোশ্যাল মিডিয়াতেও তাঁর দেখা মেলে না। তবে প্রচারবিমুখ এই তরুণ ভোটকুশলীর; অতীত রেকর্ড বেশ ঈর্ষনীয়।

২০১৪-তে বিজেপির রণকৌশল তৈরির টিমে ছিলেন সুনীল; ২০১৭ সালের উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনেও তাঁর রণকৌশলেই উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথ ক্ষমতায় আসেন। সুনীল কানুগোলু দীর্ঘদিন প্রশান্ত কিশোরের সহযোগী হিসাবে কাজ করেছেন। প্রশান্তের পরিবর্তে সুনীল কিভাবে কাজ করেন; সেটাই এখন দেখার।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন