ম্যাজিক, তেলের দাম কমল অথচ মানুষ তা দেখতে পাচ্ছে না

114
ম্যাজিক, তেলের দাম কমল অথচ মানুষ তা দেখতে পাচ্ছে না
ম্যাজিক, তেলের দাম কমল অথচ মানুষ তা দেখতে পাচ্ছে না

ম্যাজিক, তেলের দাম কমল; অথচ মানুষ তা দেখতে পাচ্ছে না! কেন্দ্রের পর রাজ্য সরকারও পেট্রোল-ডিজেলের দাম কমিয়েছে; নবান্ন থেকে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু পেট্রোল পাম্পে নাকি, কেন্দ্রের কমানোর পরে; একটা টাকাও কমেনি দাম। তাহলে রাজ্য সরকার কি তেলের দাম কমায়নি? কেসটা কি? মুখ্যমন্ত্রী বলার পরেও; পেট্রোল-ডিজেলের দাম কমল না?

গত শনিবার কেন্দ্রীয় সরকার, পেট্রোল উপর কেন্দ্রীয় আবগারি শুল্ক ৮ টাকা; এবং ডিজেলের উপর শুল্ক ৬ টাকা কমিয়েছে। এর ফলে, পেট্রোলের দাম লিটার প্রতি ৯.৫ টাকা; এবং ডিজেলের দাম ৭ টাকা কমেছে।

অন্যদিকে মুখ্যমন্ত্রী নবান্নে বসে, সাংবাদিক বৈঠক করে; পেট্রোলের ওপর ২.৮০ টাকা এবং ডিজেলের ওপর ২.০৩ টাকা কর ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছেন। কেন্দ্র কর ছাড় দেওয়ার পর; গত ২২ তারিখ রাজ্যে পেট্রোলের দাম ছিল, ১০৬.৩০ টাকা। রাজ্য ২.৮০ টাকা ছাড়ের কথা ঘোষণা করে ২৩ তারিখ। তাহলে ২৪ তারিখ পেট্রোলের দাম হবার কথা; (১০৬.০৩ – ২.৮০)= ১০৩.২৩ টাকা। কিন্তু বাস্তবে তা হয় নি; ২২ তারিখ আর ২৪ তারিখের তেলের দাম একই আছে।

আরও পড়ুনঃ “পেট্রোল ডিজেলের দাম কমানো নিয়েও মিথ্যা বলছেন মমতা”, বোঝালেন তরুণজ্যোতি

রাজ্য কর ছাড় দেওয়ার পরেও; কেন কমল না পেট্রোল ডিজেলের দাম? পরে জানা গেল, আসল রহস্য। আরে বাবা, কেন্দ্রের ছাড়েই তো লুকিয়ে আছে রাজ্যের ছাড়। সেটা কিরকম?

আসলে কেন্দ্র পেট্রোল-ডিজেল থেকে যা টাকা আয় করে; সেখান থেকে একটা অংশ রাজ্যকে ফেরত দেয়। মুখ্যমন্ত্রীর অঙ্কের ভাষায় কেন্দ্রের ছাড় দেওয়া; পেট্রোলের ৮ টাকা থেকে রাজ্য ফেরত পেত ১.৮০ টাকা এবং ডিজেলের ক্ষেত্রে ৬ টাকা থেকে রাজ্য ফেরত পেত ১.০৩ টাকা। তো কেন্দ্র ছাড় দেওয়ার সঙ্গে সঙ্গে; তার থেকে রাজ্যর পাওনাও কমল। তাহলে কেন্দ্রের ছাড় দেওয়ার সঙ্গে সঙ্গে; রাজ্যেরও ছাড় দেওয়া হল কিনা?

পরিস্কার হিসাব দিয়েছেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বলেছেন, “কেন্দ্র সেস ওঠায়নি, কর কমিয়েছে; ফলে তেলের দাম কমলেও, লোকসানের মুখে পড়েছে রাজ্য”। পেট্রোল-ডিজেলে মানুষকে ছাড় দিতে গিয়ে; কেন্দ্র রাজ্যের কত টাকার ক্ষতি করল, তাও তুলে ধরলেন মুখ্যমন্ত্রী মমতা। তিনি বলেন, “পেট্রোলে কেন্দ্র শুল্ক ছাড় দেওয়ায়; প্রতি লিটার পেট্রোল থেকে ১ টাকা ৮০ পয়সা আয় কমেছে রাজ্য সরকারের। একইভাবে ডিজেলে রাজ্যের আয় কমেছে ১ টাকা ৩ পয়সা। এর আগে আমরা সেসে; ১ টাকা ছাড় দিয়েছি। ফলে সবমিলিয়ে পেট্রোলে লিটার পিছু আমরা ২ টাকা ৮০ পয়সা; ও ডিজেলে ২ টাকা ৩ পয়সা কম নিচ্ছি”।

আরও পড়ুনঃ সরকারি প্রকল্প পাইয়ে দেওয়ার টোপ, বর্ধমানে যুবতীকে লাগাতার ধ’র্ষ’ণ তৃণমূল নেতার

২০২১ সালের ২১শে ফেব্রুয়ারি রাজ্য সরকার, পেট্রোল-ডিজেলের ওপর; ১ টাকা কর ছাড়ের কথা ঘোষণা করেছিল। ২০২১ সালের ১ টাকা ছাড় এবং এখন কেন্দ্রের বর্তমান ৮ টাকা ছাড়ের মধ্যে; রাজ্যের ফেরত পাওয়া ১.৮০ টাকা যোগ করে পেট্রোলে ২.৮০ টাকা, ডিজেলে ২ টাকা ৩ পয়সা রাজ্যের ছাড় হল কিনা?

মানুষের উপকার করতে গিয়ে; রাজ্যের ইনকাম কমিয়ে দিয়েছে কেন্দ্র। সেটাই তো পেট্রোল ডিজেলে রাজ্যের ছাড়; তাই নয় কি? আপনারা যারা রাজ্যেরও ছাড় শুনেই; পেট্রোল পাম্পে গিয়ে ঝামেলা করছেন, আসল তথ্য জেনে যাবেন তো! কি মুশকিল, না জেনেই চেঁচালে হবে।

লিখলেন, মানব গুহ

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন